ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

স্যামসাং, অ্যাপলসহ ৬০ প্রতিষ্ঠানকেও ইউজারদের তথ্য দিয়েছে ফেসবুক

২০১৮ জুন ০৪ ২১:৫৪:৫৬
স্যামসাং, অ্যাপলসহ ৬০ প্রতিষ্ঠানকেও ইউজারদের তথ্য দিয়েছে ফেসবুক

বিশদ প্রতিবেদনে টাইমস জানিয়েছে, অ্যাপল, মাইক্রোসফট, স্যামসাং ও ব্ল্যাকবেরিসহ বিভিন্ন ফোনসেট নির্মাতাদেরকে ইউজাদেরর সম্পর্কে বিপুল সংখ্যক তথ্য ব্যবহারের অনুমতি দিয়েছে ফেসবুক।

শুধু ইউজারদের সম্পর্কেই নয়, তাদের বন্ধুদের সম্পর্কে বিভিন্ন তথ্যও প্রযুক্তি নির্মাতাদের ব্যবহার করতে দিয়েছে সামাজিক মাধ্যমটি, যার জন্য কোনোভাবেই তাদের অনুমতি নেয়া হয়নি।

সম্প্রতি, গ্রাহকদের কাছ থেকে সংগ্রহ করা তথ্য বিনা অনুমতিতে কেমব্রিজ অ্যানালিটিকা নামে একটি প্রতিষ্ঠানকে সরবরাহ করায় তীব্র সমালোচনার সম্মুখীন হয় ফেসবুক। ওই প্রতিষ্ঠানটি এই তথ্য ব্যবহার করে যুক্তরাষ্ট্রের ভোটারদের গতিবিধিকে প্রভাবিত করে যা ডোনাল্ড ট্রাম্পকে নির্বাচনে জয়ী হতে সহায়তা করেছে বলে অভিযোগ রয়েছে।

এই ঘটনা ফাঁস হয়ে যাওয়ার পর ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ ইউজারদের তথ্য অপব্যবহার করার জন্য বিভিন্ন জায়গায় ক্ষমা প্রার্থনা করেন। যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের নীতিনির্ধারকদের জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে হয় তাকে।

টাইমসের প্রতিবেদনে উত্থাপিত অভিযোগের জবাবে ফেসবুকের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা আইম আর্চিবং বলেন, এসব তথ্য ওইসব প্রতিষ্ঠানকে সরবরাহ করা জরুরী ছিল। বিভিন্ন ধরনের ফোনে যেন ফেসবুক অ্যাপটি যথাযথ ব্যবহার করা যায় তা নিশ্চিত করতে ইউজারদের আচরণ, পছন্দ-অপছন্দ, গতিবিধি সম্পর্কিত তথ্য ফোনসেট নির্মাতাদের দেখতে দেয়া জরুরী ছিল।

মোবাইল ফোনে যখন প্রথম ব্যাপকভাবে ইন্টারনেট ব্যবহার করা শুরু হয় তখন বিভিন্ন ধরনের ফোন ও অপারেটিং সিস্টেমের সাথে তাল রেখে ফেসবুক অ্যাপের বিভিন্ন ভার্সন তৈরি করা সম্ভব ছিল না। একারনে, ফেসবুক, গুগল, টুইটার এবং ইউটিউব এই সামাজিক মাধ্যমগুলো ফোন নির্মাতাদের সাথে সম্মিলিতভাবে কাজ করছিল বলে দাবী করে ফেসবুক।

ফেসবুক আরও দাবী করেছে, ইউজারদের তথ্য ফোন নির্মাতাদের সরবরাহ করার আগে তাদের অনুমতি নেয়া হয়েছিল।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে