ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

'আমার স্তনে হাত দেয়া ছেলে দুটো আবার ফিরে যাক বাবা-মার কোলে’!

২০১৮ জুলাই ০৫ ১৪:১৯:৪৫
'আমার স্তনে হাত দেয়া ছেলে দুটো আবার ফিরে যাক বাবা-মার কোলে’!

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের ওপর কেন্দ্রীয় শহীদ মিনারে ছাত্রলীগ নেতাকর্মীদের হামলার ঘটনা কেন্দ্র করে কবিতা লিখেছেন ইডেন কলেজের ইংরেজি সাহিত্যের ছাত্রী খাদিজা ইভ।

‘আশীর্বাদ’ নামক কবিতাটিতে ছাত্রীদের যৌন নিপীড়নের কথা যেমন প্রকাশ পেয়েছে, তেমনি এ ঘটনার জন্য নিপীড়নকারীদের শক্তিশালী শব্দবাণে বিদ্ধও করেছেন কবি ইভ।সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রকাশের পর পরই কবিতাটি ভাইরাল হয়ে গেছে। নিপীড়নকারীদের ধিক্কার জানিয়ে শত শত তরুণ-তরুণী এ কবিতা শেয়ার করেছেন। কবিতাটি তুলে ধরা হল-

আশীর্বাদআমার বাম স্তনে হাত দেয়া ছেলে দুটো আবার তার বাবা মার কোলে ফিরে যাক, যে সাতজন টেনেহিঁচড়ে নিয়ে যাচ্ছিল আমাকে, তারাও ফিরে যাক তাদের প্রেমিকার কাছে।

আশ্রয় নিক প্রিয়তমার বাহুডোরে___ কিংবা আমারই মতো কোনো এক নারীর ছায়াতলে। আমি জেনে গেছি, এই বাংলা তাদের। আমি এও জেনে গেছি__ বাংলার বাতাসে ছড়িয়ে পড়েছে কিছু বিষাক্ত কুলাঙ্গারের নিঃশ্বাস,পরিত্রাণ নেই কোথাও।আমার স্তনে যে সাত সুপুরুষের চিহ্ন লেগে আছে তারা সংসারী হও।

তাদের কোলে জন্ম নিক ফুটফুটে দুটো মেয়ে_দিব্যি দিয়ে বলছি, এ আমার আশীর্বাদ।

উল্লেখ, গত সোমবার শহীদ মিনারে সরকারি চাকরিতে কোটাপ্রথার সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর দফায় দফায় হামলা করে ছাত্রলীগের নেতাকর্মীরা।

হামলায় অন্তত ১০ জন শিক্ষার্থী আহত হয়েছে। হামলাকারীরা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদেরও রেহাই দেয়নি। তাদের চড় থাপ্পর দেয়ার পাশাপাশি রাস্তায় ফেলে বেধড়ক পেটানো হয়েছে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে