ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

হাশিম আমলাকে পিছনে ফেলে যে রের্কড গড়লো তামিম

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০১৮ আগস্ট ১৪ ১২:১৫:২৬
হাশিম আমলাকে পিছনে ফেলে যে রের্কড গড়লো তামিম

প্রথম ম্যাচে অপরাজিত ১৩০ রান। দ্বিতীয় ম্যাচে ৫৪ এবং শেষ ওয়ানডে ম্যাচে ১০৩ রান করে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে মোট ২৮৭ রান করে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে বিদেশি ব্যাটসম্যান হিসেবে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছেন তামিম। তামিম ইকবাল এর আগে তিন ম্যাচের সিরিজে ওয়েস্ট ইন্ডিজে সফরকারী দলের হয়ে সর্বোচ্চ রানের রেকর্ডটি ছিল ড্যারেন লেম্যানের (২০৫)।

শুধু তাই নয় বিশ্বের তৃতীয় ব্যাটসম্যান হিসেবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে বিদেশের মাটিতে দুটি সেঞ্চুরি করলেন তামিম ইকবাল। এর আগে দক্ষিণ আফ্রিকার দুই ব্যাটসম্যান হাশিম আমলা এবং এবি ডি ভিলিয়ার্স দেশের বাইরে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দুটি করে সেঞ্চুরি করেছিলেন। যদিও তিন ম্যাচের ওয়ানডে সিরিজে এর আগে দুটি সেঞ্চুরি রয়েছে তামিম ইকবালের। ২০১৫ সালে দেশের মাটিতে পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজে দুই ম্যাচে সেঞ্চুরি তুলে নিয়েছিলেন তামিম।

প্রথম ম্যাচে অপরাজিত ১৩০ রান। দ্বিতীয় ম্যাচে ৫৪ এবং আজ ১০৩ রান করে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে মোট ২৮৭ রান করে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে বিদেশি ব্যাটসম্যান হিসেবে সর্বোচ্চ রানের রেকর্ড গড়া তামিম অাইসিসি ওয়ানডে র্র্যাংকিংয়ে বড় ধারলেন পরিবর্তন এসেছে।

এই সিরিজ শুরু হওয়ার অাগে ওয়ানডে র্র্যাংকিংয়ে তামিম ছিলেন ১৭ তম স্থানে। ৬৯৮ রেটিং পয়েন্ট নিযে শুরু করা ওযানডে সিরিজে ২৮৭ রান ৩৯ রেটিং পয়েন্ট যোগ হয়েছে তার নামের পাশে। অার তাই ১৭ থেকে অাইসিসি ওয়ানডে র্র্যাংকিংয়ে ১৩ তম স্থানে উঠে আসেন তামিম ইকবাল। তবে আরো এক ধাপ উন্নতি হয়েছে তামিম ইকবালের।

শ্রীলংকার বিপক্ষে ওয়ানডে সিরিজে ব্যাট হাতে তেমন জ্বলে উঠতে পারছেন না ওপেনার হাশিম আমলা। আর তার এই ব্যাটিং ব্যর্থতার কারণে ওয়ানডে র্যাঙ্কিংয়ে ১৪ তম স্থানে নেমে এসেছেন আমলা। আমলা নিচে নেমে যাওয়ার কারণে এক ধাপ উন্নতি হয়েছে তামিম ইকবালের। বর্তমানে তিনি ৭৩৭ রেটিং পয়েন্ট নিয়ে ১২ তম স্থানে অবস্থান করছেন।

তবে ওয়ানডে র্যাঙ্কিংয়ের সেরা দশে ওঠার হাতছানি রয়েছে তাদের সামনে। আগামী মাসে সংযুক্ত আরব আমিরাতে শুরু হচ্ছে এশিয়া কাপ। ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া এই টুর্ণামেন্টে বাংলাদেশে প্রথম রাউন্ডে খেলবে দুটি ম্যাচ। শ্রীলঙ্কা এবং আফগানিস্তানের বিপক্ষে ওই দুটি ম্যাচে জয়লাভ করতে পারলে দ্বিতীয় রাউন্ডে খেলবে আরো তিনটি ম্যাচ। এই পাঁচ ম্যাচের মধ্যে ভালো ব্যাটিং করতে পারলেই প্রথমবারের মতো অাইসিসি ওয়ানডে র্র্যাংকিংয়ে সেরা দশে উঠে আসবেন তামিম ইকবাল।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে