ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

এখন থেকে লা-লিগা দেখতে হবে ফেসবুকে?

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০১৮ আগস্ট ১৪ ১৫:০৩:১৮
এখন থেকে লা-লিগা দেখতে হবে ফেসবুকে?

আজ মঙ্গলবার লা লিগা কর্তৃপক্ষ তাদের এক বিবৃতিতে এ বিষয়টি আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেছে। লা লিগার ডিজিটাল স্ট্র্যাটেজির প্রধান আলফ্রেডো বারমেজো বলেছেন, ‘আমরা আনন্দের সঙ্গে জানাচ্ছি, ভারতীয় উপমহাদেশের এই গুরুত্বপূর্ণ অঞ্চলে লা লিগার খেলাগুলো ফ্রি টু এয়ার (বিনা মূল্যে সম্প্রচার) সেবায় দেখা যাবে। দুই বছর ধরে আমাদের লক্ষ্যগুলোর মধ্যে ছিল আরও বেশি দর্শকের কাছে কীভাবে পৌঁছানো যায়। ফেসবুকের মতো বিনা মূল্যে সেবা দেয়, কেবল ভারতেই যাদের ২৭ কোটি ব্যবহারকারী আছেন, এমন প্রতিষ্ঠানের সঙ্গে অংশীদার হওয়া আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।Advertisement - PJM

ফেসবুক দক্ষিণ এশিয়ার এই অঞ্চলের সম্প্রচারস্বত্ব কিনেছে তিন মৌসুমের জন্য। শুক্রবার শুরু নতুন মৌসুমের ৩৮০টি ম্যাচের সবগুলো ফেসবুকে দেখা যাবে। ২০১৪ থেকে গত মৌসুম পর্যন্ত লা লিগার এই অঞ্চলের সম্প্রচারস্বত্ব ছিল সনি পিকচার্স নেটওয়ার্ক। এর জন্য লা লিগা কর্তৃপক্ষকে ৩ কোটি ২০ লাখ ডলার দিয়েছিল সনি। লা লিগার খেলাগুলো দেখানোর জন্য কৌশলগত কারণে সনি গ্রুপ টেন গ্রুপের চ্যানেলগুলোও কিনে নিয়েছিল। কিন্তু এই মৌসুমে সনি টেন-এর খেলার চ্যানেলগুলো ইতালিয়ান লিগ দেখালেও লা লিগার খেলা দেখাবে না। এর আগেই সনি টুইটারে এক প্রশ্নের জবাবে জানিয়েছিল, তারা সম্প্রচারস্বত্ব পায়নি।

এই অঞ্চলে দেখা যায় এমন আর কোনো চ্যানেলও লা লিগার টিভিস্বত্ব পেয়েছে বলে এখন পর্যন্ত খবর আসেনি। স্প্যানিশ লিগের খেলা দেখার একমাত্র উপায় তাই সম্ভবত ফেসবুকই। ফেসবুক এখন পর্যন্ত এ ব্যাপারে স্পিক্‌টি নট হয়ে আছে। তবে ভারতের কিছু সংবাদমাধ্যম লিখেছে, খেলা দেখার জন্য ‘ফেসবুক ওয়াচ’ নামের একটি অ্যাপ নামাতে হবে। আবার অনেকে বলছেন, ফেসবুক অ্যাপটি থাকলেই হবে। সেখানেই খেলা দেখা যাবে।

ফেসবুক অনেক দিন ধরেই ভিডিও কনটেন্টের দিকে মনোযোগ বাড়িয়েছে। ভিডিও ও ফেসবুক লাইভকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। তা ছাড়া খেলার কনটেন্টও ফেসবুক এই প্রথম কিনল এমন নয়। এর আগে ক্যারিবীয় প্রিমিয়ার লিগের সম্প্রচারস্বত্ব কিনেছিল তারা। যুক্তরাষ্ট্রের বাস্কেটবল লিগ এনবিএরও কিছু ম্যাচের সম্প্রচারস্বত্ব আছে তাদের।

তবে ভারতে এই প্রথম ফেসবুক এ ধরনের উদ্যোগ নিল। এর আগে আইপিএলের সম্প্রচারস্বত্ব কিনতে চেয়েছিল তারা। তবে নিলামে স্টার স্পোর্টসের কাছে হেরে যায়।

টিভির বদলে মোবাইলে খেলা দেখার হার অবিশ্বাস্য গতিতে বাড়ছে। ফলে ফেসবুক, অ্যামাজন, ইউটিউবের মতো প্ল্যাটফর্মগুলোও এদিকে ঝুঁকছে। উদ্যোগটি ভালো তাতে সন্দেহ নেই। তবে বাংলাদেশে নিরবচ্ছিন্ন ভালো গতির ইন্টারনেট সেবার নিশ্চয়তা নেই। আবার অনেকে ছোট ছোট প্যাকেজের নেট ব্যবহার করেন তাঁদের মুঠোফোনে। ফেসবুক হয়তো খেলা দেখার জন্য কোনো টাকা নেবে না, কিন্তু একটি ম্যাচ লাইভ দেখার জন্য যে পরিমাণ ডেটা খরচ হয়, সেটি অনেক দর্শকের জন্য হয়তো সুবিধাজনক হবে না। বাংলাদেশের বড়সংখ্যক ব্যবহারকারী ফ্রি ফেসবুক ব্যবহার করেন। তাঁরা এই সেবা থেকে বঞ্চিত হবেন।

তা ছাড়া টিভির বড় পর্দায় খেলা দেখা আর মুঠোফোনের ছোট পর্দায় খেলা দেখার মধ্যে যে পার্থক্য, এটি অনেকে পছন্দ না-ও করতে পারেন। সব মিলিয়ে ফেসবুক ছাড়া টিভিতে লা লিগা দেখা যাবে না—এ খবর অনেককে নাখোশ করতে পারে। আবার ফেসবুকে বা বিভিন্ন ওয়েবসাইটে অবৈধ সম্প্রচারগুলো দেখে অভ্যস্ত যাঁরা, তাঁরা এ খবরে নিশ্চয়ই খুশি হবেন।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে