ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

হত্যা করার আগে খাসোগিকে ফোন করেন সৌদি যুবরাজ

বিশ্ব ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০১৮ অক্টোবর ২৩ ২২:৩৮:১৫
হত্যা করার আগে খাসোগিকে ফোন করেন সৌদি যুবরাজ

প্রতিবেদন থেকে জানা গেছে, যুবরাজের প্রস্তাব ফিরিয়ে দেওয়ার কারণ হচ্ছে, খাসোগি ধারণা করেছিলেন সৌদিতে ফিরে গেলে তাকে গ্রেফতার ও পরে হত্যা করা হতে পারে।

তুরস্কের সংবাদমাধ্যম ইয়েনি শাফাক জানিয়েছে, টেলিফোনে যুবরাজের সঙ্গে কথা শেষ হওয়ার পর ঘাতক দল খাসোগিকে হত্যা করে। যারা হত্যা করেছিল তারাই তাকে কনস্যুলেটের ভেতরে আটক করে রেখেছিল।

তুর্কি কর্তৃপক্ষের মতে, খাসোগির আঙুলগুলো কেটে ফেলার পর তাকে অন্য একটি কক্ষে নিয়ে যাওয়া হয়। পরে তার শরীর টুকরো টুকরো করা হয়।

ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটের ভেতরে সৌদি সাংবাদিক খাসোগি নিখোঁজ হয়ে যাওয়ার পর টানা দুই সপ্তাহ সৌদি সরকার দাবি করে আসছিল, কনস্যুলেট থেকে খাসোগি জীবিত অবস্থায় বেরিয়ে গেছেন। এরপর ২০ অক্টোবর সকালে সৌদির জেনারেল প্রসিকিউটর নিশ্চিত করেন সাংবাদিক জামাল খাসোগিকে হত্যা করা হয়েছে। দেশটির রাষ্ট্র নিয়ন্ত্রিত টেলিভিশন ‘প্রাথমিক তদন্তের’ বরাত দিয়ে জানিয়েছে, তুরস্কের সৌদি কনস্যুলেটের ভেতরে ‘এক সংঘর্ষে’ খাসোগি নিহত হয়েছেন।

সৌদি সরকারের ওই বক্তব্য নিয়ে আন্তর্জাতিক মহলে সন্দেহ সৃষ্টির পর এবার সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়ের ২১ অক্টোবর, রবিবার যুক্তরাষ্ট্রের টেলিভিশন চ্যানেল ফক্স নিউজকে দেওয়া বিশেষ এক সাক্ষাৎকারে বলেছেন, খাসোগিকে নিরাপত্তা কর্মকর্তারা খুন করেছেন।

আদেল আল-জুবায়ের প্রথম স্বীকার করলেন, খাসোগির নিহত হওয়ার বিষয়টি তাৎক্ষণিকভাবে ঘটে যাওয়া কোনো ঘটনা ছিল না, বরং পূর্ব পরিকল্পিতভাবে তাকে খুন করা হয়েছে। কিন্তু সৌদি পররাষ্ট্রমন্ত্রীর দাবি, ‘সৌদি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অগোচরেই’ এ কাজ সম্পাদন করা হয়েছে।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘একটি ভয়ঙ্কর ভুল ছিল এটি। বিষয়টি চেপে রাখার চেষ্টা আরও সেই ভুলটিকে জটিল করে তুলছে।’

যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নির্দেশে এ কাজ করা হয়নি বলেও সৌদি পররাষ্ট্রমন্ত্রী জোর দাবি করেন।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে