ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

পাকিস্তানের চেয়েও ছোট পরাজয় আছে আরও চারটি দেখেনিন

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০১৮ নভেম্বর ২০ ২০:৩১:২৮
পাকিস্তানের চেয়েও ছোট পরাজয় আছে আরও চারটি দেখেনিন

এভাবেও হারা যায়, পাকিস্তান!পাকিস্তানের এই হারের চেয়েও তিনটি ভিন্ন ভিন্ন তিক্ত স্বাদ আছে অস্ট্রেলিয়ার। সরফরাজ আহমেদ একটু সান্ত্বনা খুঁজতেই পারেন! ছবি: এএফপিক্রিকেট ইতিহাসে যে পাকিস্তানের চেয়েও কম রানের ব্যবধানে টেস্ট হারার আরও চারটি নিদর্শন রয়েছে! এক্ষেত্রে পাকিস্তানের চেয়েও দুর্ভাগা অস্ট্রেলিয়া। তিনবারই দলটি ছিল পরাজিত দলের ভূমিকায়!

১৬ নভেম্বর পাকিস্তানের ৪ রানের পরাজয়টি টেস্টে সবচেয়ে কম রানের ব্যবধানে পরাজয়ের হিসেবে রয়েছে পঞ্চম স্থানে। ১৯৮২ সালের ২৬ ডিসেম্বর মেলবোর্নে সফরকারী ইংল্যান্ডের কাছে অস্ট্রেলিয়ার ৩ রানের পরাজয় এবং ১৯০২ সালের ২৪ জুলাই ম্যানচেস্টারে সফরকারী অস্ট্রেলিয়ার কাছে ইংল্যান্ডের সমান রানের ব্যবধানের পরাজয় রয়েছে চতুর্থ ও তৃতীয় স্থানে।

এছাড়া এই তিক্ত (কিংবা জয়ী দলের জন্য ‘স্মরণীয়’!) রেকর্ডের তালিকার শীর্ষে রয়েছে ২ ও ১ রানের ব্যবধানে জয়-পরাজয়। ২০০৫ সালের ৪ আগস্ট বার্মিংহাম টেস্টে অস্ট্রেলিয়াকে ২ রানে হারিয়েছিল ইংল্যান্ড। এর চেয়েও বাজে অভিজ্ঞতা আছে অস্ট্রেলিয়ার। ১৯৯৩ সালের ২৩ জানুয়ারি অ্যাডিলেড টেস্টে অস্ট্রেলিয়াকে ১ রানে পরাজয়ের স্বাদ দিয়েছিল উইন্ডিজ বা সেই সময়ের ওয়েস্ট ইন্ডিজ।

১ রানের পরাজয়ের ঐ ম্যাচে জয়ের জন্য অজিদের প্রয়োজন ছিল মাত্র ১৮৬ রান। লক্ষ্য তাড়া করতে নেমে ১৮৪ রানে সবগুলো উইকেট হারায় স্বাগতিকরা। অস্ট্রেলিয়াকে গুড়িয়ে দিতে ঐ ম্যাচে বড় ভূমিকা রেখেছিলেন কার্টলি অ্যামব্রোস।

সোমবার আবুধাবি টেস্টে বিনা উইকেটে ৩৭ রান নিয়ে চতুর্থ দিন মাঠে নামা পাকিস্তানের প্রতিপক্ষ কিউইরা ঘুণাক্ষরেও হয়ত এই ম্যাচ জেতার কথা ভাবেনি। দিনের শুরুতেই ইমাম উল হক ও মোহাম্মদ হাফিজ সাজঘরে ফেরার পর ভাঙনের শুরু হয়। আজহার আলী ও আসাদ শফিক সেই ভাঙন প্রতিরোধের ‘চেষ্টা’ করলেও চেষ্টাটুকু সফল হয়নি। দলীয় ১৩০ রানে চতুর্থ উইকেটের পতনের পর তাসের ঘরে মত ভেঙে পড়ে পাকিস্তানের ব্যাটিং লাইনআপ, ফলে সবকটি উইকেট হারাতে হয় ১৭১ রানে। এতে ৪ রানের অবিশ্বাস্য জয় পায় নিউজিল্যান্ড।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে