ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ফায়ার সার্ভিসের বিভিন্ন পদে ৬০০ নিয়োগ

জাতীয় ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০১৮ ডিসেম্বর ১২ ১৭:১০:০৬
ফায়ার সার্ভিসের বিভিন্ন পদে ৬০০ নিয়োগ

আবেদনের যোগ্যতা

ফায়ারম্যান, ডুবুরি ও নার্সিং অ্যাটেনডেন্ট পদে আবেদনের শিক্ষাগত যোগ্যতা এসএসসি। শারীরিক যোগ্যতা—উচ্চতা ন্যূনতম ৫ ফুট ৪ ইঞ্চি এবং বুকের মাপ ন্যূনতম ৩২ ইঞ্চি চাওয়া হয়েছে। শারীরিক গঠন ত্রুটিমুক্ত হতে হবে।

১ ডিসেম্বর ২০১৮ তারিখে আবেদনকারীর বয়সসীমা হবে ১৮-২০ বছর। মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর। হতে হবে অবিবাহিত। গাড়ি চালনা জানা ও হালকা ড্রাইভিং লাইসেন্সধারীদের অগ্রাধিকার দেয়া হবে। সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরতদের কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে।

যেভাবে আবেদন করবেন

বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতর সূত্রে জানা যায়, পরীক্ষায় অংশ নেয়ার জন্য http://fscd.teletalk.com.bd ওয়েবসাইটে আবেদন ফরম পূরণ করতে হবে।

আবেদন ফরম পূরণ ও পরীক্ষার ফি জমা দেয়া শুরু হয়েছে ৯ ডিসেম্বর সকাল ১০টা থেকে। আবেদন করার শেষ সময় ১৪ ডিসেম্বর বিকাল ৫টা। আবেদনের সময় প্রার্থীর ৩০০ বাই ৩০০ পিক্সেল রঙিন ছবি ও ৩০০ বাই ৮০ পিক্সেলের স্বাক্ষর আপলোড করতে হবে।

আবেদনের সময় পাওয়া ট্র্যাকিং নম্বর ও পাসওয়ার্ড সংরক্ষণ করতে হবে। অনলাইনে আবেদনের সময় থেকে পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে এসএমএসের মাধ্যমে পরীক্ষার ফি জমা দেয়া যাবে। পরীক্ষার ফি ৫৬ টাকা।

পরীক্ষার ধরন

নির্ধারিত সময়ে পাওয়া আবেদনপত্র যাচাই-বাছাই করে যোগ্যদের মোবাইলে এসএমএসের মাধ্যমে জানানো হবে পরীক্ষার তারিখ, সময় ও স্থান। এ ছাড়া ফায়ার সার্ভিসের ওয়েবসাইটেও (www.fireservice.gov.bd) পাওয়া যাবে সব তথ্য। একই ওয়েবসাইট থেকে প্রবেশপত্র ডাউনলোড করে নিতে হবে।

বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের জন্য প্রথমে নেয়া হবে শারীরিক পরীক্ষা। উত্তীর্ণ হলে বসতে হবে লিখিত পরীক্ষায়। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের সবশেষ নেয়া হবে মৌখিক পরীক্ষা।

বেতনভাতা

ফায়ারম্যান, ডুবুরি ও নার্সিং অ্যাটেনডেন্ট-এ তিন পদেই জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী ১৮তম গ্রেডে ৮৮০০-২১৩১০ স্কেলে বেতনভাতা পাওয়া যাবে। এ ছাড়া পাওয়া যাবে সরকারি নিয়মানুসারে অন্যান্য সুযোগ-সুবিধা।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে