ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

এইমাত্র শেষ হলো বাংলাদেশ বনাম শ্রীলঙ্কার ম্যাচ জেনেনিন ফলাফল

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০১৮ ডিসেম্বর ১৩ ১৮:০৭:২২
এইমাত্র শেষ হলো বাংলাদেশ বনাম শ্রীলঙ্কার ম্যাচ জেনেনিন ফলাফল

বাংলাদেশের দেয়া মাঝারী লক্ষ্যে খেলতে নেমে শুরুটা ভালো হয়নি লঙ্কানদের। দলীয় ৩ রানেই ওপেনার হাসিথা বায়োগোডা রানের খাতা খোলার আগেই লেগ বিফোরের ফাঁদে পড়ে আউট হয়েছেন টাইগার পেসার শরিফুল ইসলামের বলে।

এরপর দ্বিতীয় উইকেটে দারুণ এক জুটি গড়ে বিপর্যয় সামাল দেন শান্দুন ওয়ারাকডি ও আভিশকা ফার্নান্ডো। এই দুজনে দ্বিতীয় উইকেটে যোগ করেছেন ৪৩ রান। ফার্নান্ডোকে ব্যক্তিগত ৭ রানে ফিরিয়ে এই জুটি ভেঙেছেন নাঈম হাসান।

এরপরপরই ওয়ারাকডিকে নিজের শিকার বানিয়েছেন আরেক স্পিনার আফিফ হোসেন ধ্রুব। এই লঙ্কানের ব্যাট থেকে এসেছে ৪৭ রান। দারুণ খেলতে থাকা শেহান জয়সুরিয়া ফিরেছেন ৩৯ রানে।

অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড হয়ে সাজঘরে ফিরে গিয়েছেন তিনি। তাঁর বিদায়ে নতুন ব্যাটসম্যান হিসেবে উইকেটে নেমেছিলেন আসিলা গুনারত্নে। এরপর শাম্মু আশান ১৮ ও গুনারত্নে ২৪ রান করে ফিরলেও একপ্রান্ত আগলে রেখে জয়ের পথ দেখিয়েছেন কামিন্দু মেন্ডিস।

তিনি শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ৯১ রান করে। আর ৯ রান করে তাকে সঙ্গ দিয়েছেন করুণারত্নে। এর আগে, কলম্বোর প্রেমাদাস স্টেডিয়ামে ফাইনালে ওঠার লড়াইয়ে টস জিতেছিল স্বাগতিকরা, বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠায় তাঁরা।

সকালের নতুন উইকেট কাজে লাগানোর পরিকল্পনায় সফলও ছিল শ্রীলঙ্কা। দলীয় দুই রানের ওপেনার জাকের হাসানের উইকেট তুলে নেন লঙ্কান বোলার ছামিকা করুনারত্নে। ১ রান করে আসিলা গুনারত্নের কাছে ক্যাচ দিয়ে ফেরান জাকের।

তিনে ব্যাট হাতে নামেন বাঁহাতি ব্যাটসম্যান নাজমুল হাসান শান্ত। কিন্তু তাঁকেও বেশিক্ষণ উইকেটে থাকতে দেয়নি করুনারত্নে। ১০ রান সংগ্রহ করতেই শান্তকে সাজঘরের পথ দেখান তিনি, ক্যাচ দিয়ে ফেরান শান্তও।

৩০ রানে দুই উইকেট হারিয়ে বিপদে পড়া বাংলাদেশের হাল ধরতে ব্যাট হাতে নামেন অধিনায়ক নুরুল হাসান সোহান। ৮ বলে ৮ রান তুলে ফেরেন তিনিও। শেহান জয়সুরিয়ার বলে সরাসরি বোল্ড হয়ে ফিরেছেন তিনি।

দলের স্কোর তখন ৪১/৩, ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ। কিন্তু একপ্রান্ত আগলে ধরে রেখেছেন ওপেনার মিজানুর রহমান। ব্যক্তিগত অর্ধশতকটিও হাঁকিয়ে নেন তিনি। ৭০ বলে অর্ধশতক হাঁকানো মিজানুরের ইনিংসটি সাজানো ছিল ছয়টি চার এবং একটি ছয়ে।

সাথে পাঁচে নামা মোসাদ্দেক হোসেনকে ৬৬ রানের জুটি গড়েন তিনি, কিছুটা স্বস্তিতে বাংলাদেশ। কিন্তু তখনি আবার আঘাত হানেন লঙ্কান স্পিনার কামিন্দু মেন্ডিস। ৫৭ বলে ৩৯ রানের ইনিংস খেলে মেন্ডিসের বলে ক্যাচ দিয়ে ফিরেছেন দুর্দান্ত ফর্মে থাকা মোসাদ্দেক।

মোসাদ্দেকের বিদায়ে দায়িত্ব নিয়ে নামেন পাকিস্তানের বিপক্ষে অর্ধশতক হাঁকানো ব্যাটসম্যান ইয়াসির আলি। মিজানুর এবং ইয়াসির মিলে ৫২ রানের জুটি গড়েন। তাঁদের জুটিতে ৩৫ ওভারে দেড়শ রান সংগ্রহ করে বাংলাদেশ।

কিন্তু বড় হয় না বাংলাদেশের কোন জুটি, ৯৫ বলে ৭২ রান করে রান আউট হয়ে সাজঘরে ফিরে যান মিজানুর। এরপর দায়িত্ব নেন ইয়াসির, ৪২ রানের জুটি গড়েন আফিফের সাথে। ৫৪ বলে তুলে নেন অর্ধশতক।

রান আউটের ফাঁদে পড়েন আফিফও, ১৪ রানে ফেরেন তিনি। এরপর বাকিদের সাথে জুটি গড়ার চেষ্টায় ব্যর্থ হন ইয়াসির। ৭২ বলে ৬৬ রানের ইনিংস খেলে সাজঘরে ফিরে যান তিনিও।

শেষ পর্যন্ত নির্ধারিত পঞ্চাশ ওভার খেলা হয়নি বাংলাদেশের। ২৩৭ রানেই থেমে যায় বাংলাদেশের ইনিংস। লঙ্কানদের হয়ে একাই চার উইকেট নেন ছামিকা করুনারত্নে।

সংক্ষিপ্ত স্কোরঃ

বাংলাদেশঃ ২৩৭ অলআউট (৪৯.১ ওভার) (মিজানুর ৭২, ইয়াসির ৬৬; করুনারত্নে ৪/৩৫)

শ্রীলঙ্কাঃ ২৪১/৬ (৪৮.২ ওভার) লক্ষ্যঃ ২৩৮ (মেন্ডিস .৯১*, গুনারত্নে ২৪, জয়সুরিয়া ৩৯; শরিফুল ২/৫০, নাঈম ১/৩৯, আফিফ ১/৩৭ ও তানভীর ১/৪৫)

বাংলাদেশ ইমার্জিং একাদশঃ নুরুল হাসান সোহান (অধিনায়ক ও উইকেটরক্ষক), মিজানুর রহমান, জাকির হাসান, নাজমুল হোসেন শান্ত, মোসাদ্দেক হোসেন সৈকত, নাইম হাসান, ইয়াসির আলি, আফিফ হোসেন, শরিফুল ইসলাম, তানভির ইসলাম, শফিউল ইসলাম।

শ্রীলঙ্কা ইমার্জিং একাদশঃ শাম্মু আশান (অধিয়ানায়ক), কামিন্দু মেন্ডিস, শেহান জয়সুরিয়া, আভিশকা ফার্নান্দো, হাসিথা বায়োগোডা, শাদুন ওয়াকারকোডি (উইকেটরক্ষক), আসিলা গুনারত্নে, লাসিথ অ্যাম্বুল্ডেনিয়া, আসিথা ফার্নান্দো, শেহান মাদুশঙ্কা, ছামিকা করুনারত্নে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে