ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

যে সকল কারণে সকালের নাস্তায় আমাদের ডিম খাওয়া উচিত

স্বাস্থ্য ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০১৯ জানুয়ারি ২২ ১২:৩২:১১
যে সকল কারণে সকালের নাস্তায় আমাদের ডিম খাওয়া উচিত

কেন আপনি সকালের নাস্তায় ডিম খাবেন তার কতগুলো কারণ আজ আমরা দি ঢাকা টাইমসের পাঠকদের জন্য তুলে ধরবো। সকালের নাস্তায় একটি সিদ্ধ ডিম খেলে সারাদিনের শক্তি পাওয়া যায় এবং শরীর থাকে প্রাণবন্ত।

১. পুষ্টি ঘাটতি পূরণে ডিমের ভূমিকাসকালের নাস্তায় আপনি একটি ডিম খেয়ে বের হবেন তা আপনার সারাদিনের কর্মব্যস্ততায় পুষ্টির ঘাটতি পূরণ করবে। কেননা ডিমে রয়েছে প্রচুর পরিমাণ প্রোটিন এবং চর্বি। এটি আপনার পুষ্টির পরিমাণ স্বাভাবিক রাখবে। একটি সেদ্ধ ডিমে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন ডি। আর আমরা তো জানিই শরীরের হাড় গঠনে ভিটামিন ডি এর ভূমিকা।

২. ডিম হলো প্রোটিনের আধারডিমে রয়েছে প্রচুর পরিমাণ প্রোটিন। মানে একটি ডিমে রয়েছে প্রচুর পরিমাণ অ্যামিনো এসিড। প্রোটিনের অ্যামিনো এসিড হলো পুষ্টির সবচেয়ে বড় ধারক। শরীরের মাংসপেশি গঠনের জন্য প্রোটিন একটি জরুরি খাদ্য উপাদান।

৩. ডিম তুলনামূলক কম ব্যয়বহুলঅন্যান্য প্রোটিনসমৃদ্ধ খাদ্য অনেক বেশি ব্যয়বহুল। যেমন, লালমাংস একটি বড় ধরনের প্রোটিনসমৃদ্ধ খাবার। কিন্তু এটি অনেক ব্যয়বহুল। অপরদিকে ডিম হলো একটি ভালো প্রোটিনসমৃদ্ধ খাবারের মধ্যে কম ব্যয়বহুল। অথচ সকালের নাস্তায় একটি সেদ্ধ ডিম শরীরে প্রায় ৬ গ্রাম প্রোটিন সরবরাহ করে।

৪. ডিম শরীরের কোলেস্টরল বাড়ায় নাএটা সত্য যে, ডিমের প্রোটিনে কোলেস্টরল রয়েছে। প্রোটিন এবং কোলেস্টরল একে অপরের পরিপূরকও। কিন্তু সয়া তেলের কোলেস্টরলের চেয়ে ডিমের কোলেস্টরল কম ক্ষতিকারক কেননা ডিমের কোলেস্টরল শরীরের মধ্যে আলাদা চর্বি সৃষ্টি করে না। ডিমের এই চর্বিগুলো স্যাচুরেটেড চর্বি ফলে তা রক্তের কোলেস্টরলের পরিমাণ কমিয়ে ফেলে। একটি সেদ্ধ ডিমের দুই তৃতীয়াংশই এধরণের উপকারী ফ্যাট দিয়ে গঠিত হয়ে থাকে।

৫. ডিম মস্তিষ্কের স্মৃতি ধারণে সাহায্য করেকোলেন নামক একটি প্রয়োজনীয় পুষ্টি উপাদান রয়েছে ডিমের মধ্যে যা স্বতঃস্ফূর্তভাবে মস্তিষ্কের বুদ্ধি গঠনে সাহায্য করে। ডিম তাই মস্তিষ্কের স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে থাকে।

৬. ডিম দৃষ্টিশক্তি বাড়ায়দুই ধরণের অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে লিউটিন এবং জায়াজেন্থিন। এই অ্যান্টিঅক্সিডেন্ট দুটি চোখকে আল্ট্রাভায়োলেট রশ্নির ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করে। ফলে দৃষ্টিশক্তির কোন ধরণের সমস্যা থাকে না। এছাড়া ডিমের মাইক্রোঅক্সিডেন্ট শরীরের ভিটামিন এ কে কার্যকর করে ফলে তা দৃষ্টিশক্তি বৃদ্ধি করে।

সকালে কাজে বের হওয়ার সময় আপনার হাতে যদি যথেষ্ট সময় না থাকে একটি ডিমকে তেলে ভেঁজে খাওয়ার তবে আপনি কিছু পন্থা অবলম্বন করতে পারেন। তারমধ্যে রয়েছে সিদ্ধ ডিম খাওয়া, কিংবা ডিমকে ভেঙ্গে মাইক্রোওয়েভ ওভেনে একটি কাপে এক মিনিট তাপ দিন। এভাবেই আপনি সহজে সকালের নাস্তায় ডিম খেতে পারেন। একটি ডিমে রয়েছে ৮০ ক্যালরি পুষ্টি উপাদান। যার প্রায় ৬০ শতাংশই আসে ডিমের চর্বি অংশ থেকে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে