ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

অপরিস্কার দাঁত, মাড়ির সমস্যা বাড়ায় ব্রেন স্ট্রোক, হার্ট অ্যাটাকের ঝুঁকি

স্বাস্থ্য ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০১৯ জানুয়ারি ২৪ ১৩:৫০:৪৫
অপরিস্কার দাঁত, মাড়ির সমস্যা বাড়ায় ব্রেন স্ট্রোক, হার্ট অ্যাটাকের ঝুঁকি

কিন্তু জানেন, অপরিষ্কার দাঁত বা মাড়িতে দীর্ঘদিনের কোনও সমস্যা ব্রেন স্ট্রোকের ঝুঁকি অনেকটাই বাড়িয়ে দেয়? সাম্প্রতিক একটি গবেষণায় সামনে এসেছে চমকে দেওয়ার মতো এই তথ্য।

সম্প্রতি জাপানের হিরোশিমা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক দাবি করেন, দাঁত অপরিষ্কার থাকলে দাঁতের ফাঁকে যে ব্যাকটেরিয়া জন্মায়, সেই ব্যাকটেরিয়ার প্রভাবে স্ট্রোকের ঝুঁকিও অনেকটাই বেড়ে যেতে পারে। এর স্বপক্ষে গবেষকদের ব্যাখ্যা হল, অপরিষ্কার দাঁতের ফাঁকে জন্মানো এই ব্যাকটেরিয়া মস্তিষ্কের শিরায় রক্ত সঞ্চালনের পথে বাঁধা হয়ে দাঁড়ায়। ফলে স্ট্রোকের সম্ভাবনা বেড়ে যায় অনেকটাই। ৫০ থেকে ৬০ বছর বয়সী প্রায় ৩৫৮ জনের উপর গবেষণা চালিয়ে এই সিদ্ধান্তে পৌঁছেছেন হিরোশিমা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

এই জাপানী গবেষকদলের সঙ্গে এক মত মার্কিন যুক্তরাষ্ট্রের হার্ভার্ড মেডিকেল স্কুলের অধ্যাপকরাও। হার্ভার্ড মেডিকেল স্কুলের গবেষক রবার্ট এইচ স্মার্লিং-এর মতে, শুধু স্ট্রোক নয়, অপরিষ্কার দাঁত বা মাড়ির অসুখ হৃদরোগের আশঙ্কাও বহুগুণ বাড়িয়ে দেয়। অধ্যাপক স্মার্লিং জানান, প্রায় ৬৫ হাজার হৃদরোগে আক্রান্ত রোগীদের পর্যবেক্ষণের পর তাঁরা এই সিদ্ধান্তে পৌঁছেছেন।

সুতরাং, দাঁত পরিষ্কার রেখে, মাড়ির সুস্থতা বজায় রেখে এড়িয়ে চলুন প্রাণঘাতী ব্রেইন স্ট্রোক বা হার্ট অ্যাটাকের ঝুঁকি।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে