ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

এবার শুরু হচ্ছে নারীদের আইপিএল

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০১৯ ফেব্রুয়ারি ১৯ ১৯:০০:১৪
এবার শুরু হচ্ছে নারীদের আইপিএল

গত বছর আইপিএল চলাকালীন আইপিএল ট্রেইলব্লেজার্স ও আইপিএল সুপারনোভাস নামে যথাক্রমে মিতালী রাজ ও হরমনপ্রিত কৌরের নেতৃত্বে দুটি দল গড়ে এক প্রদর্শনী ম্যাচের আয়োজন করেছিল বিসিসিআই। এইবার সেই উদ্যোগকে আরেক ধাপ এগিয়ে নিয়ে যেতে চায় বোর্ডের প্রশাসনিক কমিটি।

তবে এখনও ভারতে পুরোপুরি মহিলাদের আইপিএল আয়োজন সম্ভব নয় বলেই জানিয়েছে বিসিসিআই। প্রধান সমস্য়া বিনিয়োগকারীর। মহিলাদের টি২০ দল কেনার মতো ভাল বিনিয়োগকারী এখনও পায়নি বোর্ড। তবে এভাবে এগোতে এগোতেই আগামী কয়েক বছরে সেই পরিবেশ তৈরি হয়ে যাবে বলে আশা করা হচ্ছে।

আরও এক সমস্যা হল ভারতের হাতে মহিলাদের মজবুত রিজার্ভ বেঞ্চ নেই। সিনিয়র দলের সঙ্গে ভারতের বাকি মহিলা ক্রিকেটারদের মানের বিশাল ফারাক রয়েছে। বোর্ড সূত্রে খবর আইপিএল-এর মতো প্রথম সারির টুর্নামেন্ট খেলার মতো ভারতীয় মহিলা ক্রিকেটার মেরে কেটে ৩০ জন পাওয়া যেতে পারে।

তাই এবারের মতো প্রতিযোগিতাকে তিন দলের মধ্যেই বেঁধে রাখা হবে। প্রতিটি দল একে অপরের সঙ্গে একটি বা ২টি করে ম্যাচ খেলবে। সেরা দুটি দলের মধ্যে হবে ফাইনাল। তিন দলের অধিনায়িকা হিসেবে ভাবা হয়েছে হরমনপ্রিত, স্মৃতি মান্ধানা ও মিতালীর নাম।

দল কেনার মতো বিনিয়োগকারী না থাকায় এই টুর্নামেন্টের সব ব্যয়ভার বহন করবে ভারতীয় বোর্ডই। দেশী-বিদেশী ক্রিকেটারদের বেতন, পুরস্কার মূল্য সবেরই ব্যবস্থা করবে বোর্ড। তবে এর জন্য তারা ভাল স্পন্সসর ধরতে পারবে বলে আসা করছে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে