ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

অধিনায়ক কোহলির রেকর্ড দেখুন

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০১৯ এপ্রিল ২২ ১৬:১৩:৪৩
অধিনায়ক কোহলির রেকর্ড দেখুন

আইপিএলের প্রথম দিকে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু একের পর এক ম্যাচ হেরে অধিনায়ক বিরাট কোহলির অধিনায়কত্বকে প্রশ্নবিদ্ধ করে তুলেছে। অনেকে সন্দেহ প্রকাশ করেছেন, কোহলি কি আদৌ যোগ্য বিশ্বকাপের মতো একটা আসরে ভারতকে নেতৃত্ব দেওয়ার জন্য? পরিসংখ্যান কিন্তু কোহলিকেই সমর্থন দিচ্ছে । দলের ছন্নছাড়া অবস্থা, মাঠেও নেই কোনো বুদ্ধিদীপ্ত সিদ্ধান্ত। কোহলির নেতৃত্বগুণ নিয়ে তাই বিশ্বকাপের আগেই প্রশ্ন তুলেছেন ভারতের সাবেকেরা। আবার এমন কথাও উঠেছে, ভারতীয় দলে মহেন্দ্র সিং ধোনির মতো ‘থিংক ট্যাংক’ থাকায় কোহলির জন্য নেতৃত্ব দেওয়া সহজ হয়ে গেছে। কিন্তু আসলেই কি এই অভিযোগ সত্যি?

অন্তত পরিসংখ্যান কিন্তু সে কথা বলছে না। নিজেই হিসেব করে দেখুন। মহেন্দ্র সিং ধোনির পর ভারতের ওয়ানডে অধিনায়ক হিসেবে কোহলি দায়িত্ব নেন ২০১৭ সালে। এরপর থেকে ভারতকে ৬৮ ম্যাচে নেতৃত্ব দিয়ে ৪৯ ম্যাচ জিতিয়েছেন, সাফল্যের হার প্রায় ৭৪%। সাফল্যের এমন হার তো ধোনির সময়েও ছিল না ভারতের! ২০০ ম্যাচে নেতৃত্ব দিয়ে ধোনি ভারতকে জিতিয়েছেন ১১০ ম্যাচ, জয়ের হার ৫৯.৫৯ শতাংশ। ধোনির কথা বাদ দিন। ধোনি ও কোহলি ছাড়া ভারতকে ন্যূনতম ৫০ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন কপিল দেব, সৌরভ গাঙ্গুলি, শচীন টেন্ডুলকার, মোহাম্মদ আজহারউদ্দিন ও রাহুল দ্রাবিড়। এদের প্রত্যেকের অধীনে ভারতের জয়ের শতকরা হার কোহলির চেয়ে কম। আইপিএলের মতো টি-টোয়েন্টি টুর্নামেন্টে কোহলির অধিনায়কত্ব দেখে বিশ্বকাপে কোহলি ভারতকে ঠিকভাবে দিক নির্দেশনা দিতে পারেন কি না, সে নিয়ে প্রশ্ন তোলাটা কতটুকু সমীচীন?

কোহলির অধীনে ২০১৭ সাল থেকে ভারত যে কয়টা দ্বিপক্ষীয় সিরিজ জিতেছে, অন্য কোনো অধিনায়কের অধীনে জেতেনি। ভারতকে টানা সাতটা সিরিজ জিতিয়েছেন তিনি। ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা (ফিরতি সিরিজ), দক্ষিণ আফ্রিকা - সবাই মাথানত করেছে কোহলির বিচক্ষণ নেতৃত্বের সামনে। দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মাটিতে ভারত এর আগে কবে সিরিজ জিতেছিল ওয়ানডেতে? ধোনির পর একমাত্র কোহলিই ভারতকে টানা নয়টা ওয়ানডে জিতিয়েছেন। ঘরের মাটিতে টানা পাঁচটা ওয়ানডে সিরিজ জিতেছেন কোহলি। ধোনি নিজেই জিতিয়েছেন চারটা, অর্থাৎ এখানেও এগিয়ে কোহলি।

আইপিএলে টানা ছয় ম্যাচ হারা বেঙ্গালুরু কোহলির নেতৃত্বেই ঘুরে দাঁড়াচ্ছে। টানা দুই ম্যাচ জিতে ১০ ম্যাচ খেলে ৩ জয় নিয়ে এখনো প্লে-অফের আশা বাঁচিয়ে রেখেছে তারা। তা যাই হোক না কেন, সামনের বিশ্বকাপ তো টি-টোয়েন্টির হবে না, হবে ওয়ানডের। টি-টোয়েন্টির অধিনায়কত্বে খাবি খাওয়া কোহলি ওয়ানডেতে যে জ্বলে উঠবেন না, তাঁর নিশ্চয়তা কি? ওয়ানডের অধিনায়ক কোহলি যে বরাবরই অপ্রতিরোধ্য!

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে