ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬

এই পাঁচজনের মধ্যে থেকে এক জনই হচ্ছে বাংলাদেশের কোচ

২০১৯ আগস্ট ০৪ ১৩:৫৩:৪৪
এই পাঁচজনের মধ্যে থেকে এক জনই হচ্ছে বাংলাদেশের কোচ

বিশ্বকাপে খারাপ খেলার পর বাংলাদেশের কোচ মহলে আসে দারুন উথান পথন। এমন কি বাংলাদেশের প্রধান কোচকেও তার জায়গা থেকে শরে জেতে হয়। পরে এবার কোচ নিয়োগ দেওয়া হয়।

ইংলিশম্যান স্টিভ রোডসের বিদায়ের পর সাকিব-তামিম'দের প্রধান কোচ নিয়ে ঝামেলায় আছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। তারও বেশ কিছু কারণ আছে। বরখাস্ত হওয়া স্টিভ রোডসের মতো অনভিজ্ঞ কাউকে দায়িত্ব দিতে চায় না বোর্ড। আন্তর্জাতিক অঙ্গনে পরিচিতি আছে এমন কাউকে খুঁজছেন বিসিবি ক'র্তারা। যিনি পুরো মেয়াদে দায়িত্ব পালন করবেন। ভেট্টোরির মতো দিনভিত্তিক চুক্তি কিংবা ক্লাব কোচের অ'ভিজ্ঞতা হলে হবে না। কিন্তু টি-২০ ফ্রাঞ্চাইজির যুগে সব শর্ত পূরণ হওয়া কঠিন।

ওদিকে বেশ কিছু বড় দল কোচ শূন্য। ভারতীয় ক্রিকেট বোর্ড কোচ চেয়ে বি'জ্ঞপ্তি দিয়েছে। শ্রীলংকার ক্রীড়ামন্ত্রী হাথুরুসিংহেকে পদত্যাগ করতে বলেছেন। আবার লংকান ক্রিকেট বোর্ড নিউজিল্যান্ড সিরিজ পর্যন্ত হাথুরুকে ধরে রাখতে চায়। ইংল্যান্ড কোচ ট্রেভর বেলিস চাকরি ছেড়েছেন। বাংলাদেশের যে কোচদের পছন্দ তারা ভারত-ইংল্যান্ডের দিকেই ঝুঁকছেন।

যেমন গ্যারি কারস্টেন ভারতের কোচের পদে আবেদন করেছেন। আবার ইংল্যান্ডের কোচ হতে আগ্রহ প্রকাশ করেছেন তিনি। পাকিস্তান কোচ মিকি আর্থার ইংল্যান্ডের কোচ হতে চান বলে জানা গেছে। টম মুডির সঙ্গে আলাপ করেছে বাংলাদেশ। তিনিও ভারত-ইংল্যান্ডের কোচ হতে আগ্রহী। মধ্যে শ্রীলংকার কোচ চন্দিকা হাথুরুসিংহে আবার বাংলাদেশে ফিরতে পারেন বলে গুঞ্জন শোনা যায়। তাকে নিতে গেলেও নিউজিল্যান্ড সিরিজ শেষ হওয়া পর্যন্ত প্রায় মাস খানেক অ'পেক্ষা করতে হবে। মাহেলা জয়বর্ধনের সঙ্গে কথা হয়েছে বোর্ডের। তিনি জুড়ে দিয়েছেন শর্ত।

এর আগে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, বড় কোচরা আবেদন করেন না। তারা এজেন্ট দিয়ে মূলত যোগাযোগ করেন। যাদের সঙ্গে যোগাযোগ হয়েছে তারাও শর্ত দিচ্ছেন বলে জানা গেছে। কেউ কেউ বিভিন্ন দেশের টি-২০ লিগে কোচিং করান। তারা ওই লিগের সময় ছুটি নেওয়ার শর্ত দিচ্ছেন। বাংলাদেশ ক্রিকেট দলের প্রধান কোচ নিয়োগের বিষয়টি তাই ঝুলে আছে।

বিসিবি’র কর্মক'র্তা জালাল ইউনুস জানান, ‘পুরো সময়ের জন্য প্রধান কোচ পাওয়া যাচ্ছে না। আরও কিছুদিন অ'পেক্ষা করতে হবে।’ সিইও নিজামউদ্দিন বলেন, ‘ভারতের কোচ হওয়ার দৌড়ে আছেন অনেকে। ভারত কোচ নিয়োগ দেওয়ার পর আম'রা জো'রেশোরে নামব। অনেকের সঙ্গেই কথাবার্তা হয়ে আছে। আম'রা পূর্ণ সময়ের জন্য কোচ চাই, যার আন্তর্জাতিক পরিচিতিও রয়েছে।’ এই দৌড়ে মাহেলা জয়াবর্ধনেও ছিলেন। সিইও জানান, মাসে ৫৫ হাজার ডলার চেয়েছিলেন তিনি। কিন্তু শর্ত দিয়েছিলেন, ফ্র্যাঞ্চাইজি লিগের জন্য ছাড় চান তিনি।

পাঠকের মতামত:

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে