ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬

বিরাটদের সামনে এক বিশালদেহী অলরাউন্ডার

২০১৯ আগস্ট ২২ ১১:২০:১৭
বিরাটদের সামনে এক বিশালদেহী অলরাউন্ডার

বর্তমান সময়ে সকল ক্রিকেটাররাই মনোযোগী ফিটনেসে। জিমকে গুরুত্ব দেন সবাই। অথচ ফিটনেসের বালাই নেই রাকিম কর্নওয়ালের। উচ্চতায় ৬ ফুট ৬ ইঞ্চির ক্যারিবিয়ান এই ক্রিকেটার ধারেকাছে যান না জিম কিংবা ব্যায়ামের। তাতে ওজন বেড়ে হয়েছে ৩১০ পাউন্ড বা প্রায় ১৪০ কেজি! তাঁকে নিয়েই বাজিটা খেলতে যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ।

এদিকে বিরাট কোহলির ভারতের বিপক্ষে ২৬ বছর বয়সী এই অলরাউন্ডারকে সুযোগ দেওয়া হয়েছে টেস্ট সিরিজে। আজ অ্যান্টিগায় দুই টেস্টের সিরিজের প্রথমটিতে অভিষেকও হতে পারে বিশালদেহী রাকিমের।

এদিকে অ্যান্টিগার ঘরের এই ছেলের চাচা ভন ওয়ালশ খেলেছেন ২৭টি প্রথম শ্রেণির ম্যাচ। ১৯৯৪ সালে এক প্রস্তুতি ম্যাচে গ্রাহাম গুচকে বাউন্সারে ঘায়েল করা ওয়ালশ ভীষণ খুশি রাকিম টেস্ট অভিষেকের দ্বারপ্রান্তে থাকায়, ‘ক্যারিবিয়ানে আমরা কারো শরীর নিয়ে মজা করি না। রাকিম হয়তো দুজনের সাইজের, তবে এ নিয়ে অ্যান্টিগায় কখনো কেউ একটা শব্দও করেনি। ও টেস্ট খেললে দারুণ হবে ব্যাপারটা।’

তাছাড়া ৫৫টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন ২৬ বছর বয়সী রাকিম। ২৩.৯০ গড়ে উইকেট ২৬০টি। ব্যাট হাতে ১ সেঞ্চুরি ১৩ ফিফটিসহ রান ২২২৪। এমন বিশাল শরীর নিয়ে পারফরম্যান্সটা ধর্তব্যে নেওয়ার মতোই।

তাছাড়া টি-টোয়েন্টি ৩-০ আর ওয়ানডে সিরিজ ভারত জিতেছে ২-০ ব্যবধানে। দুই টেস্টের সিরিজেও ফেভারিট ভারত। এই সিরিজ দিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপ যুগেও পা রাখতে চলেছে ভারত ও ওয়েস্ট ইন্ডিজ। বিরাট কোহলির সামনেও থাকছে আরো দুটি রেকর্ডের হাতছানি। ভারতের হয়ে ৬০ টেস্টে সবচেয়ে বেশি ২৭ ম্যাচ জেতার রেকর্ড মহেন্দ্র সিং ধোনির। ৪৬ টেস্ট নেতৃত্ব দিয়ে কোহলি জিতেছেন ২৬টি। অ্যান্টিগায় জিতলে ধোনিকে ছুঁয়ে ফেলবেন তিনি।

অধিনায়ক হিসেবে টেস্টে দ্বিতীয় সর্বোচ্চ ১৯ সেঞ্চুরি অস্ট্রেলিয়ার রিকি পন্টিংয়ের। কোহলির সেঞ্চুরি ১৮টি। ওয়ানডে সিরিজে দুইবার তিন অঙ্কের ইনিংস খেলা ভারতীয় অধিনায়কের সামনে হাতছানি পন্টিংয়ের রেকর্ডেও ভাগ বসানোর। অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ২৫ সেঞ্চুরির কীর্তিটা দক্ষিণ আফ্রিকার গ্রায়েম স্মিথের।

এদিকে ওয়েস্ট ইন্ডিজ নিজেদের ছায়া হয়ে পড়লেও ছয় মাস আগে নিজেদের মাঠে ২-১ ব্যবধানে টেস্ট সিরিজে হারিয়েছে ইংল্যান্ডকে। ভারতের কাজটা তাই সহজ হবে না। বরাবরই পেসারদের সাহায্য করা অ্যান্টিগায় শ্যানন গ্যাব্রিয়েল, কেমার রোচ, জেসন হোল্ডারের সঙ্গে কিমো পলের গতি সামলানো চ্যালেঞ্জের কোহলিদের জন্য।

পাঠকের মতামত:

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে