ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

টেস্ট ম্যাচে নিয়ে হতে পারে নতুন নিয়ম

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০১৯ আগস্ট ২৮ ২২:২৬:০৫
টেস্ট ম্যাচে নিয়ে হতে পারে নতুন নিয়ম

সম্প্রতি টেস্ট ক্রিকেটের অবস্থা নিয়ে একটি পরিসংখ্যান প্রকাশ করেছে ক্রিকেট ভিত্তিক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো। ২০১৮ সাল থেকে এখন পর্যন্ত খেলা টেস্ট ম্যাচ নিয়ে বিশ্লেষণ করেছে তারা। যেখানে দেখা গেছে, এ সময়ে খেলা টেস্ট ম্যাচের ৫৯.৭০ শতাংশই চার দিন কিংবা এর আগে শেষ হয়েছে।

২০১৮-১৯ মৌসুমে এখন পর্যন্ত মোট ৬৭টি টেস্ট মাঠে গড়িয়েছে, যার মধ্যে ৪০টি টেস্টের ফলাফল বের হয়েছে চার দিনের মধ্যেই। ২০১৯ সালে চতুর্থ দিনের আগে শেষ হওয়া টেস্ট ম্যাচের শতকরা হার বেড়ে দাঁড়িয়েছে ৬৮.৪২ এ।

চলতি বছর খেলা ১৯টি টেস্টের ১৩টি টেস্ট শেষ হয়েছে চার দিনের মধ্যে। পরিসংখ্যান বলছে, টানা দুই বছর চার দিনের আগে শেষ হওয়া টেস্ট ম্যাচের এতো বেশি অনুপাত আগে কখনো দেখা যায়নি।

গত সপ্তাহে খেলা তিনটি টেস্টের ফলাফলও একই। যেখানে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজ-ভারতের মধ্যকার দুটি টেস্টই শেষ হয়েছে চতুর্থ দিনের মধ্যেই। যদিও আবহাওয়ার কারণে পঞ্চম দিন পর্যন্ত গিয়েছিল শ্রীলঙ্কা এবং নিউজিল্যান্ডের ম্যাচটি।

তবে সবচেয়ে কম সময় খেলা হয়েছে সেই ম্যাচ, মাত্র ২৭৫.৪ ওভার। যেখানে হেডিংলি টেস্টের দৈর্ঘ্য ছিল ২৮০.২ ওভার এবং অ্যান্টিগা টেস্টের ৩১০.২ ওভার। চার দিনের মধ্যে ফলাফল বের হওয়া টেস্টের শতকরা হিসেবে ইতিহাসের সেরা পাঁচ বছরে থাকবে গত তিন বছর।

২০১৮ সালে ৫৬.২৫ শতাংশ টেস্ট চারদিনের আগে শেষ হয়েছে, যেখানে ৪৮ টেস্টের ২৭টিতে এটা ঘটেছে। ২০১৭ সালে ৪৬ টেস্টের ২২টি শেষ হয়েছে চার দিনের আগে, যা ৪৭.৮৩ শতাংশ।

চলতি বছরের পূর্বে দ্রুত শেষ হওয়া টেস্টের হার সবচেয়ে বেশি ছিল ২০০২ সালে, ৫৯.২৬ শতাংশ। সে বছর ৫৪ টেস্টের ৩২টির ফলাফল বের হয়েছে চার দিনের মধ্যে। শীর্ষ পাঁচ সালের মধ্যে রয়েছে ২০১৩, যে বছর ৪৪ টেস্টের ২৩টি পঞ্চম দিনে গড়ায়নি (৫২.২৭ শতাংশ)।

২০১৫-১৯, এই চার বছরে ৪৭.৭৮ শতাংশ টেস্ট চারদিনের আগে শেষ হয়েছে। ২০০০-১৯ সাল পর্যন্ত এই হার ছিল ৪৩.০৯ শতাংশ। বোঝাই যায়, টেস্ট ক্রিকেটে অনেক পরিবর্তন এসেছে। ১৯৮০-১৯৯৯ এই ২০ বছরে ৩.৬ টেস্টের মধ্যে মাত্র একটি টেস্ট শেষ হতো চার দিনের মধ্যে।

গত পাঁচ বছরের টেস্টে গড়ে প্রতিদিন ৮৮ ওভার করে মাঠে গড়িয়েছে। একটি টেস্ট ম্যাচ ৩৫২ ওভার খেলা হলেই পঞ্চম দিনে গড়াবে বলে ধরা হতো। কিন্তু সেই হিসেবে চলতি বছর খেলা ১৯টি পাঁচ দিনের টেস্ট ম্যাচের মধ্যে মাত্র দুটি টেস্ট পঞ্চম দিনে যাওয়ার মতো ছিল।

চলমান অ্যাশেজ সিরিজের প্রথম টেস্ট এবং শ্রীলঙ্কা-নিউজিল্যান্ডের মধ্যকার গল টেস্ট। এই বছরের ১৯ টেস্টের মধ্যে মাত্র দুটি টেস্ট ড্রয়ের মুখ দেখেছে। ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার মধ্যকার লর্ডস টেস্ট এবং ভারত-অস্ট্রেলিয়ার সিডনি টেস্ট। যদিও ৩০০ ওভারের কম খেলা হয়েছে এই দুই টেস্টে।

একটি সেশন থাকলে লর্ডস টেস্টের ফলাফলও বের হয়ে যাওয়ার সম্ভাবনা ছিল। ২০১৮ সাল থেকে এখন পর্যন্ত খেলা ৬৭ টেস্টের ৪৯টিতেই ৩৫২ ওভার খেলা হয়নি। যা বলছে, চার ম্যাচের তিনটিই পঞ্চম দিনে গড়ায়নি। ২০০০ সাল থেকে পাঁচ দিনে না গোড়ানো টেস্টের হার ৫০ শতাংশের বেশি।

গত কয়েক বছরে চার দিনে শেষ হওয়া ম্যাচের সংখ্যা বেড়েছে শতকরা ৪৬ শতাংশ। আর গত পাঁচ বছর তুলনা করলে তা বেড়েছে শতকরা ২৬ শতাংশ। টেস্ট ক্রিকেট সয়ং চায় দিন কমাতে। তাহলে প্রশ্ন উঠছে, বর্তমানে টেস্ট ম্যাচে চার দিনই যথেষ্ট নয় কী?

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে