ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

দেশের বাজারে ৫ সেরা মোটরসাইকেল, জেনে নিন বাজার দর

২০২০ আগস্ট ২৮ ২০:৩৫:০৫
দেশের বাজারে ৫ সেরা মোটরসাইকেল, জেনে নিন বাজার দর

ফলে স্পোর্টস বাইক বলতে সাধারণ বাইকের ইঞ্জিনকেই যতোটা সম্ভব গরম করে চালানোর মতোই। এক্ষেত্রে দেশের বাজারে থাকা মোটরসাইকেলের মধ্যে নিচের পাঁচটি আপনার কাছে আদর্শ বলে বিবেচিত হতে পারে।

লিফান কেপিআর ১৬৫:চীনের বাজারে তিন দশক ধরে লিফানের বেশ নামডাক থাকলেও বাংলাদেশের বাজারে পরিচিতি কম। দামের তুলনায় লিফানের কেপিআর ১৬৫ বাইকটি পছন্দ হওয়ার কথা।

বাইকটির ওজন ১৫০ কেজি। এটি লম্বায় ২০৫০ মি.মি., উচ্চতায় ৭৮০ মি.মি. এবং চওড়ায় ১১৫০ মি.মি.। এর হুইলবেজের পরিমাপ ১৩৩০ মি.মি. এবং গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৮০ মি.মি.।

বাইকটির ফুয়েল ট্যাংকার বড় আকারের। এতে প্রায় ১৬.৬ লিটার তেল ভরা যায়। এর ইঞ্জিন ৪ স্ট্রোক। সিঙ্গেল সিলিন্ডার ১৬৫ সিসির ইঞ্জিন। টপ স্পীড পাওয়া যায় ১৫০ কি.মি.। মোট তিনটি ভিন্ন রঙে (লাল, কালো এবং সবুজ) পাওয়া যাবে এটি। দাম পড়বে ২ লাখ ১০ হাজার টাকা।

টারো জিপি১:আকর্ষণীয় লুক আর চমৎকার ডিজাইনের এই মোটরসাইকেলটি বেশ আকর্ষণীয়। ট্যারো জিপি ওয়ান একটি ১৫০সিসি স্পোর্টস মোটরসাইকেল। ইঞ্জিনটিতে ৪ স্ট্রোক, সিঙ্গেল সিলিন্ডার, ক্যামশ্যাফট ওভারহেডের সঙ্গে ওয়াটার কুলড ইঞ্জিন রয়েছে।

ইঞ্জিনটির ফুয়েল স্যাপ্লাই সিস্টেম এফ আই (ফুয়েল ইনজেকশন) এবং বাইকটি শুধুমাত্র ইলেকট্রিকভাবে স্টার্ট দেওয়া যায়। এই বাইকের ফুয়েল ধারণক্ষমতা ১৩.৫ লিটার। বাইকটির ওজন ১৫০ কেজি। এর সর্বোচ্চ গতি ১৪০ কি.মি.। এই বাইকটির দাম ৩ লাখ ২৫ হাজার টাকা।

ইয়ামাহা আর১৫ ভার্সন-৩:সারাবিশ্বের বাইকারদের মধ্যে ইয়ামাহা আর১৫-এর প্রথম সংস্করণটি ছিল সবচেয়ে জনপ্রিয়। বাজারে এখন বাইকটির ভার্সন-৩ পাওয়া যাচ্ছে। এতে রয়েছে ১৫৫ সিসির ১৯.০৪ বিএইচপি ক্ষমতা সম্পন্ন ওয়াটার কুলড ইঞ্জিন। চেসিসের ডিজাইন করা হয়েছে আর ১২৫ ও আর ৬ এর মিশ্রণে। বাইকটির ১৫৫ সিসির সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন ১৪.৭ নিউটন মিটার টর্ক উৎপন্ন করতে সক্ষম হবে যেটা কিনা ৬-স্পিড গিয়ার বক্সের সাথে মিলিত হয়ে চালককে দেবে গতি এবং স্বস্তি দুটোই। বাইকটির ওজন ১৩৭ কেজি। এটির দাম ৫ লাখ ২৫ হাজার টাকা।

সুজুকি জিক্সার এসএফ ডিডি:সুজুকি জিক্সার এসএফ ডিডি বাইকটির গঠনশৈলী অসাধারণ। এতে একটি ২ ভালভ বিশিষ্ট ১৫৫ সিসি ইঞ্জিন রয়েছে যা সর্বোচ্চ ১৪.৬ বিএইচপি শক্তি ও ১৪ এনএফ টর্ক উৎপন্ন করতে পারে। জিক্সারে সুজুকির নিজস্ব কুলিং সিস্টেম রয়েছে। ৫টি গিয়ার অল্প সময়ে ভালো স্পিড উঠাতে পারে। এর ওজন ১৩৯ কেজি। সর্বোচ্চ স্পিড ঘণ্টায় ১২০ কি.মি.। বাইকটির ২ লাখ ৪৯ হাজার ৯৫০ টাকা।

হোন্ডা সিবিআর ১৫০আর: হোন্ডা সিবিআর ১৫০আর হলো হোন্ডার তৈরি সর্বশেষ মোটরসাইকেল। এতে একটি ১৪৯.৪ সিসি, লিকুইড কুলড, ডিওএইচসি, ৪ ভালভ বিশিষ্ট ইঞ্জিন রয়েছে, যেটির রয়েছে শক্তি উৎপন্ন করার অত্যন্ত ভিন্ন ধরনের ক্ষমতা। বাইকটিতে ১০,৫০০ আরপিএম এ সর্বোচ্চ ১৭.৬ বিএইচপি শক্তি উৎপন্ন হয়। ৬-স্পিড গিয়ারবক্স অত্যন্ত মসৃণ ফলে। জ্বালানী ট্যাঙ্ক সম্পূর্ণ ভর্তি অবস্থায় এর মাইলেজ প্রায় ৫০০ কি.মি.। বাইকটির দাম ৪ লাখ ৫০ হাজার টাকা।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে