ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

প্রবাসী শ্রমিক নিয়ে ব্যাপক পরিবর্তনের কথা ভাবছে মালয়েশিয়া সরকার

প্রবাসী ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২০ সেপ্টেম্বর ০২ ১৯:১৮:২৮
প্রবাসী শ্রমিক নিয়ে ব্যাপক পরিবর্তনের কথা ভাবছে মালয়েশিয়া সরকার

বিশেষ করে বর্তমান পরিস্থিতিতে করোনাভাইরাস এবং মালয়েশিয়ায় বেকারত্ব বৃদ্ধি এবং এদেশের বিদেশি শ্রমিকরা এবং অবৈধ শ্রমিকরা নানাভাবে ব্যবসা-বাণিজ্য করে যাচ্ছে এবং ক্যাম্পে ব্যাপকসংখ্যক অভিবাসী আক্রান্ত নানারকম বিষয়ে জটিলতা সৃষ্টি হওয়ায় অবৈধ এবং বৈধ এবং ভবিষ্যতে শ্রমিক নিয়োগ ব্যাপারে ব্যাপক পরিবর্তন আনার কথা ভাবছে মালয়েশিয়ার এই সিনিয়র মন্ত্রী।

করোনা ভাইরাস পরবর্তি মালয়েশিয়ায় বিদেশী কর্মী নিয়োগে বড় ধরনের পরিবর্তনের পাশাপাশি অবৈধ প্রবেশ ঠেকাতে কঠোর নিরাপত্তা বলয় তৈরি করবে। গত বৃহস্পতিবার (৪ জুন) সাংবাদিকদের এসব কথা বলেন সিনিয়র মন্ত্রী (সিকিউরিটি) দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকুব।

দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকুব বলেন, কোভিড -১৯ পরবর্তী অভিবাসন (পাতি অবৈধ অভিবাসী) অভিবাসীদের নিয়ন্ত্রণের নীতিতে উল্লেখযোগ্য পরিবর্তন আসবে। বিদেশী কর্মী নিয়োগের নীতি এবং অবৈধ অভিবাসীদের জন্য বিশদ বিবরণ দিয়ে তিনি বলেন, মালয়েশিয়া ও পাশ্ববর্তী সিঙ্গাপুরসহ আরও বেশ কয়েকটি দেশে বৈধ- অবৈধ অভিবাসীদের মাঝে সচেতনতার অভাবে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

তারই অংশ হিসাবে বিদেশিদের প্রবেশে নতুন করে অনুসরণ করে নীতিটি সংশোধন করার সময় এসেছে। কারণ বিদেশী কর্মী নিয়োগের নীতিতে এবং অবৈধ বিদেশীদের আগমনকে বাধা দেওয়ার ক্ষেত্রে উল্লেখযোগ্য পরিবর্তন হবে।

আমরা লক্ষ্য করেছি, কোভিড -১৯ এর প্রাদুর্ভাবের ফলে পর্যটন খাতসহ বিভিন্নভাবে অর্থনীতি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে, এতে অনেক হোটেল ও কারখানা বন্ধ হয়ে গিয়েছে। শ্রমিকদের অপসারণের ফলে বেকারত্ব বেড়েছে।

পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধার ধীর গতিতে হতে পারে উল্লেখ করে তিনি বলেন, সরকারের নীতি হবে বিদেশিদের চেয়ে স্থানীয় মানুষকে স্থানীয়ভাবে কাজ করাতে অগ্রাধিকার দেওয়া। এর পাশাপাশি বিদেশি কর্মীদের সংখ্যা হ্রাস সংক্রান্ত নীতি পর্যালোচনা করার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সাথে আলোচনা করা হবে বলে তিনি জানান।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে