ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

এই মাত্র পাওয়াঃ সৌদি প্রবাসীদের জন্য বিশাল সুখবর, শীঘ্রই চালু হতে যাচ্ছে আন্তর্জাতিক ফ্লাইট

প্রবাসী ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২০ সেপ্টেম্বর ০২ ১৯:৫২:৪৯
এই মাত্র পাওয়াঃ সৌদি প্রবাসীদের জন্য বিশাল সুখবর, শীঘ্রই চালু হতে যাচ্ছে আন্তর্জাতিক ফ্লাইট

এবং এই নির্দেশনা গুলো ২৫টি দেশে প্রেরণ করেছে সৌদি আরব সিভিল অ্যাভিয়েশন। বিস্তারিত আসছে…

সৌদি আরবের মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় এর কমার্শিয়াল সেক্টরের পরিচালক আবদুল সালাম আল তুয়াইজরি জানিয়েছেন, বাকালা (গ্রোসারি স্টোর) সৌদিকরণের ব্যাপারে চিন্তাভাবনা করছেন তারা এবং এর মধ্যেই এই সেক্টর সৌদিকরণ করার ব্যাপারে স্টাডি করেছেন এবং এর তথ্যগুলো খতিয়ে দেখা হচ্ছে।

তিনি জানান, বাকালা সৌদিকরণের ব্যাপারে ইতিমধ্যেই বেশকিছু উপায় পর্যালোচনা করছেন তারা। একটি হচ্ছে, বাকালার মোট কর্মচারীর সংখ্যা অনুসারে ধীরে ধীরে সৌদিকরণ করে ৭০ শতাংশ কর্মচারী সৌদি নাগরিকে পরিণত করা।

তিনি আরো জানান, সৌদি আরবের বেশিরভাগ চাকুরীপ্রার্থী নাগরিক, যারা সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট ধারী অথবা ডিপ্লোমাধারী তাদের শ্রম মার্কেটে কোনপ্রকার অভিজ্ঞতা নেই। এসকল চাকুরীপ্রার্থীদের বড় চাকুরি দেয়া হলে অভিজ্ঞতা এবং দক্ষতার অভাবে প্রাইভেট সেক্টরগুলো অচল হয়ে পড়বে।

“অপরদিকে, সৌদি আরবের বাকালা বা রিটেইল সেক্টর দেশের অন্যতম বড় একটি সেক্টর এবং এখানে প্রচুর সংখ্যক কাজ রয়েছে। এই সেক্টর এর বেশিরভাগ কাজেই পূর্বের অভিজ্ঞতা দরকার হয় না এবং অনভিজ্ঞরাও কাজ করতে করতে সহজেই এই সেক্টরে দক্ষ হয়ে উঠতে পারে। তাই এই বিশাল সংখ্যক সৌদি নাগরিকদের চাকরী দেবার জন্য এই সেক্টরকে সৌদিকরন করার সিদ্ধান্ত বিবেচনা করা হচ্ছে।

সম্প্রতি সৌদি আরবের ৯টি সেক্টরে ৭০ শতাংশ সৌদিকরণ করার ঘোষণা দেয়া হয়েছে। যার মধ্যে রয়েছে ফল-সবজির দোকান, লাইব্রেরী স্টেশনারী দোকান, মাছ-মাংসের দোকান, ইত্যাদি। এসকল সেক্টরে মোট কর্মচারীর ৭০ শতাংশ কর্মচারী সৌদি নাগরিক রাখতে হবে, যা সরাসরি সরকারি সংস্থা তদারকি করে।

বর্তমানে সৌদি আরবের বেশিরভাগ বাকালা বা গ্রোসারি স্টোরে প্রবাসী বাংলাদেশী ও ভারতীয়রা কাজ করছেন। যদি বাকালা এবং এই সেক্টরটি সৌদিকরণ করা হয়, তবে চাকরী হারাবেন অসংখ্য প্রবাসী বাংলাদেশি।

ইতিমধ্যেই সম্প্রতি সৌদিকরণ হওয়া ৯টি সেক্টরের কর্মক্ষেত্র থেকে চাকরী হারিয়ে ক্ষতিগ্রস্ত হয়েছেন অনেক প্রবাসী এবং বাকালার সৌদিকরণ সৌদি আরবে কর্মরত প্রবাসীদের কর্মহারা হয়ে দেশে ফিরতে বাধ্য করবে বলে অনুমান করছেন বিশেষজ্ঞরা।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে