ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

এই মাত্র পাওয়াঃ সৌদিতে থাকা প্রবাসীদের জন্য চরম দুঃসংবাদ

প্রবাসী ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২০ সেপ্টেম্বর ০৬ ২১:০০:২৮
এই মাত্র পাওয়াঃ সৌদিতে থাকা প্রবাসীদের জন্য চরম দুঃসংবাদ

স্বাস্থ্য মন্ত্রণালয় এর ঘোষণা অনুযায়ী, সৌদি আরবের পাবলিক হেলথ সেক্টর, যেমন- হাসপাতাল, ফার্মেসি ইত্যাদি ক্ষেত্রে যেসকল শ্রমিক ১০ বছরেরও বেশি সময় ধরে কাজ করে আসছেন, তাদের কন্ট্রাক্ট রিনিউ করা হবে না।

সৌদি আরবের পাবলিক হেলথ সেক্টরকে সৌদিকরণ করার জন্যই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে ধারণা করছেন অনেকেই।

সৌদি আরবের ক্যাবিনেট যেসকল প্রবাসী শ্রমিক সৌদি আরবের পাবলিক হেলথ সেক্টরে ব্যতিক্রমধর্মী কাজ করছেন বা অভাবনীয় অবদান রাখছেন এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রবাসী ফ্যাকাল্টি মেম্বারদের কন্ট্রাক্ট রিনিউ এর ক্ষেত্রে ব্যতিক্রম সিদ্ধান্ত নেবে এবং তাদেরকে নিজেদের ক্ষেত্রে কাজ করে যাবার সুযোগ দেয়া হবে।

উদাহরণ হিসেবে বলা যেতে পারে, যদি কেউ হাসপাতাল বা এরকম কোথাও স্বাস্থ্যকর্মী হিসেবে নিয়োগপ্রাপ্ত হয়ে থাকেন এবং এই খাতে কর্মজীবন ১০ বছর পার করে ফেলেন সৌদি আরবে, তো নতুন আইন অনুযায়ী সে ব্যক্তির কাজের ক্ষেত্র সঙ্কুচিত হয়ে আসবে।

“অর্থাৎ তিনি আর তার ওই কর্মস্থলে কাজ করতে পারবেন না। সেক্ষেত্রে হয়তো কর্মীকে তার নিজ নিজ দেশেই ফেরৎ পাঠানো হতে পারে।”

উল্লেখ্য, ইতিপূর্বে সিদ্ধান্ত নেয়া হয়েছিলো যে, সৌদি আরবের পাবলিক হেলথ সেক্টরে নতুন করে নিয়োগ দেয়া প্রবাসীদের লেবার কন্ট্রাক্টে ১০ বছরের বেশি সময়সীমা দেয়া যাবে না, এবং এই কন্ট্রাক্ট এর সময়সীমা বৃদ্ধি করার ব্যাপারে শুধুমাত্র ডিরেক্টর অফ হেলথ এফেয়ার্স এবং দেশের বিভিন্ন এলাকায় স্বাস্থ্য বিভাগসমূহের এক্সিকিউটিভ হেডদের এখতিয়ার রয়েছে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে