ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

মালয়েশিয়া মন্ত্রিসভার বিশেষ বৈঠকে, প্রবাসীদের জন্য সুখবর

প্রবাসী ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২০ সেপ্টেম্বর ১৬ ১৯:১৩:২২
মালয়েশিয়া মন্ত্রিসভার বিশেষ বৈঠকে, প্রবাসীদের জন্য সুখবর

চলতি মাসের ৭ তারিখ থেকে এ নিষেধাজ্ঞা শিথিলতা কার্যকর করা হয়। বৃহস্পতিবার বিকেলে দেশটির সিনিয়র মন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব এ কথা জানিয়েছেন। সাবরি ইয়াকুব বলেন, ‘অভিবাসন বিভাগের অনুমতি নিয়ে প্রবাসী এবং পেশাদার পাসকার্ডধারীরা মালয়েশিয়ায় ঢুকতে পারবে। ৭ সেপ্টেম্বর আরোপ করা ওই বিধিনিষেধ শিথিল করার বিষয়ে মন্ত্রিসভার বিশেষ বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

ইয়াকুব আরও বলেন, ‘প্রবাসী এবং পেশাদার ভিজিট পাসকার্ডধারীরা মালয়েশিয়ায় প্রবেশের আগে ইমিগ্রেশন ডিপার্টমেন্ট থেকে অনুমোদন নিতে হবে। এ ছাড়া তাদের আবেদনের সঙ্গে মালয়েশিয়ান ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটিস বা সংশ্লিষ্ট সংস্থার একটি সাপোর্ট লেটারও থাকতে হবে।’

মালয়েশিয়ার সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গেছে, স্থায়ী বাসিন্দাদের পাশাপাশি মালয়েশিয়ান নাগরিকদের বিদেশি দম্পতিদের প্রবেশেও শিথিলতা দেওয়া হয়েছে।তবে এ ক্ষেত্রে সেটি ‘ওয়ান-ওয়ে জার্নি’ হিসেবে বিবেচিত হবে। অর্থাৎ, মালয়েশিয়ায় প্রবেশের পর তাদের থেকে যেতে হবে।

এ ছাড়া আক্রান্ত দেশগুলোর পাস-হোল্ডারধারী শিক্ষার্থীরাও দেশটিতে যেতে পারবে। তবে নতুন কোনো শিক্ষার্থী পরবর্তী ঘোষণার আগে আবেদন করতে পারবে না। যেসব ক্যাটাগরির কথা উল্লেখ করা হয়েছে, সেগুলোয় ইমিগ্রেশনের অনুমোদন লাগবে।

বাংলাদেশ ছাড়া অন্য যে ২২টি দেশের ক্ষেত্রে আরোপিত নিষেধাজ্ঞা শিথিল করা হয়েছে- যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভারত, রাশিয়া, কলম্বিয়া, দক্ষিণ আফ্রিকা, মেক্সিকো, পেরু, স্পেন, আর্জেন্টিনা, চিলি, ইরান, ব্রিটেন, সৌদি আরব, পাকিস্তান, ফ্রান্স, তুরস্ক, ইতালি, জার্মানি, ইরাক, ফিলিপাইন এবং ইন্দোনেশিয়া। তবে ছুটিতে থাকা প্রবাসী বাংলাদেশিদের ব্যাপারে কোনো সিদ্ধান্ত নেয়নি মালয়শিয়া সরকার।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে