ঢাকা, বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯

এই মাত্র পাওয়াঃ সৌদিতে যেতে যে শর্ত মানতেই হবে প্রবাসীদের

২০২০ সেপ্টেম্বর ২৫ ২১:০২:০৮
এই মাত্র পাওয়াঃ সৌদিতে যেতে যে শর্ত মানতেই হবে প্রবাসীদের

সৌদি আরবে বাংলাদেশী প্রবাসীদের আকামার মেয়াদ ২৪ দিন বাড়িয়েছে সৌদি আরব সরকার। আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বিশেষ ফ্লাইটের অনুমতিও দেওয়া হয়েছে। আগামী রোববার থেকে ইস্যু করা যাবে নতুন ভিসা।

বুধবার (২৩ সেপ্টেম্বর) গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। ফলে সৌদিতে ফেরার জন্য আরও সময় পেলেন প্রবাসীরা।

এদিকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স আটকে পড়া সৌদি প্রবাসীদের জন্য দুই বিশেষ ফ্লাইট পরিচালনা করবে। বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. মোকাব্বির হোসেন জানান, ১৬ ও ১৭ মার্চের জেদ্দা ও রিয়াদের বিমানের রিটার্ন টিকিটধারী যাত্রীদের জন্য বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ২৬ সেপ্টেম্বর ঢাকা-জেদ্দা ও ২৭ সেপ্টেম্বর ঢাকা-রিয়াদে যাত্রীবাহী ফ্লাইট পরিচালনা করবে।

১৬ ও ১৭ মার্চের ফিরতি টিকিটধারী যাত্রীদের এই ফ্লাইটে বুকিংয়ের জন্য বিমান সেলস অফিসে টিকিট, পাসপোর্ট, সৌদি আরব নির্ধারিত অ্যাপস/ লিংক থেকে অনুমোদন ইত্যাদিসহ ২৪ সেপ্টেম্বর যোগাযোগ করতে হবে। অন্য যাত্রীদের এখনই অযথা কাউন্টারে ভিড় না করতে অনুরোধ করেছে বিমান।

বিমান, সাউদিয়া ও সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে সৌদি আরবে যেতে প্রবাসীদের কিছু শর্ত অনুসরণের কথা বলা হয়েছে।

বিমানের ফ্লাইট ছাড়ার ৬ ঘণ্টা আগে যাত্রীদের স্মার্ট ফোনসহ বিমানবন্দরে উপস্থিত হতে হবে। যাত্রীদের অবশ্যই সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের ডিসক্লেইমার ফরমে (অনুচ্ছেদ-২) উল্লেখিত “Tataman and Tawakkalna Apps’’ ডাউনলোড করতে হবে।

এছাড়া সব যাত্রীদের সৌদি আরবে পৌঁছানোর ৮ ঘণ্টার মধ্যে Tataman app-এর মাধ্যমে তাদের আবাসস্থলের অবস্থান জানাতে হবে।

সৌদিতে পৌঁছানোর পর ৭ দিন নিজের বাসায় সেলফ কোয়ারেন্টিনে থাকতে হবে। সকল যাত্রীকে কোভিড-১৯-এর উপসর্গগুলোর প্রতি খেয়াল রাখতে হবে। কোনও উপসর্গ দেখা গেলে তাৎক্ষণিকভাবে ৯৩৭-এ কল করতে হবে। প্রয়োজনে প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্র যেতে হবে। Tataman app-এ যাত্রীদের অবশ্যই প্রতিদিনের স্বাস্থ্য মূল্যায়ন করতে হবে।

এছাড়া যাত্রীদের বোর্ড কার্ড পেতে আরও কিছু নির্দেশনা অনুসরণ করতে হবে, যা বাধ্যতামূলক। বাংলাদেশ সরকার অনুমোদিত পরীক্ষাগার থেকে করোনা নেগেটিভ সার্টিফিকেট থাকতে হবে, সেটি সৌদি আরবে পৌঁছানোর আগে ৪৮ ঘণ্টার বেশি হওয়া যাবে না। যাত্রীদের কোভিড-১৯ নেগেটিভ টেস্ট ফলাফলের ৬টি কপি সঙ্গে রাখতে হবে।

৪৮ ঘণ্টার সময় গণনা শুরু হবে নমুনা সংগ্রহের সময় থেকে। যাত্রীদের সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত কোভিড-১৯ স্বাস্থ্য সুরক্ষা নিয়ন্ত্রণ এবং পদক্ষেপগুলো মেনে সৌদি আরবে প্রবেশ করতে হবে। বিমানে বোর্ডিংয়ের পূর্বে যাত্রীদের অবশ্যই সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের ডিসক্লেইমার ফরম পূরণ এবং স্বাক্ষর করতে হবে এবং সৌদি বিমানবন্দরে প্রবেশের সঙ্গে সঙ্গে বিমানবন্দর স্বাস্থ্য নিয়ন্ত্রণ কেন্দ্রে পূরণকৃত ও স্বাক্ষরকৃত ফরমটি জমা দিতে হবে। নির্দেশাবলি অমান্য করলে সিভিল এভিয়েশন আইনের ১৬৩ অনুচ্ছেদ অনুযায়ী বিশাল জরিমানা আরোপিত হবে বলে জানা গেছে।

পাঠকের মতামত:

প্রবাসী এর সর্বশেষ খবর

প্রবাসী - এর সব খবর



রে