ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

করোনা পরবর্তী সময়ে ৪ লাখেরও বেশি মুসলিম উমরাহ হজ পালন করেছেন

বিশ্ব ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২০ নভেম্বর ১১ ২২:৫০:৪৪
করোনা পরবর্তী সময়ে ৪ লাখেরও বেশি মুসলিম উমরাহ হজ পালন করেছেন

করোনা পরবর্তী সময়ে ৪ লাখেরও বেশি মুসলিম উমরাহ হজ পালন করেছেন!

করোনা পরবর্তী সময়ে বিগত অক্টোবর মাসের ৪ তারিখ থেকে পুনরায় প্রথম দফায় উমরাহ হজ চালু করা হয়। বর্তমানে ১ নভেম্বর থেকে শুরু হয়েছে উমরাহ হজ এর তৃতীয় দফা, এবং করোনা পরবর্তী সময়ে এখন পর্যন্ত মোট ৪ লাখ ৮ হাজার উমরাহ হাজী সফলভাবে উমরাহ হজ পালন করেছেন। এছাড়াও বিগত ১৮ অক্টোবর থেকে এখন পর্যন্ত মোট ৯ লাখ ২০ হাজার ধর্মপ্রান মুসলিম মক্কার গ্র্যান্ড মসজিদে ইবাদত করার সুযোগ পেয়েছেন।

১ নভেম্বর থেকে শুরু হওয়া তৃতীয় দফায় প্রতিদিন ২০ হাজার উমরাহ হাজী মক্কার গ্র্যান্ড মসজিদে হজের আনুষ্ঠানিকতা পালনের জন্য প্রবেশ করতে পারবেন। সকল উমরাহ হাজীকে আগে থেকে উমরাহ হজ এর জন্য পারমিট নিতে হবে, এবং পারমিটে উল্লেখিত তারিখে নির্দিষ্ট সময়ে তাওয়াফে প্রবেশ করতে পারবেন তারা। সৌদি আরবের বাইরে থেকে আগত উমরাহ হাজীরা উমরাহ পালনের উদ্দেশ্যে সর্বোচ্চ ১০ দিন সৌদি আরবে অবস্থান করতে পারবেন।

উমরাহ হজে সর্বোচ্চ পরিমাণ স্বাস্থ্য সতর্কতা মেনে চলতে হচ্ছে সকল হজ যাত্রীর। দেশের বাইরে থেকে আগত উমরাহ হাজীদের মক্কায় তাদের জন্য বরাদ্দ আবাসস্থলে ৩ দিন অবস্থান করা বাধ্যতামূলক করা হয়েছে। এছাড়াও সৌদি আরবে প্রবেশ করার সময় সকল হাজীকে করোনা নেগেটিভ সার্টিফিকেট নিয়ে প্রবেশ করতে হবে, যেটি প্রবেশের আগের ৭২ ঘন্টার মধ্যে করা হতে হবে।

সৌদি আরবে পুরোদমে উমরাহ হজ চালু হবার পর থেকে উমরাহ হজ সংক্রান্ত সকল স্থান দিনে কয়েকবার করে জীবানুমুক্তকরণ করা হচ্ছে। এছাড়াও সকল হাজীর মাস্ক ব্যবহার সহ করোনাভাইরাস প্রতিরোধে সকল প্রকার সতর্কতা মেনে চলা হচ্ছে হজ এর স্থানগুলোতে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে