ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

কাতারে কোম্পানি পরিবর্তনের নতুন নিয়মে যেসব সুযোগ-সুবিধা পাবেন মালিকরা

প্রবাসী ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২০ ডিসেম্বর ১১ ২৩:৩০:৫৯
কাতারে কোম্পানি পরিবর্তনের নতুন নিয়মে যেসব সুযোগ-সুবিধা পাবেন মালিকরা

কাতারে সাম্প্রতিক সময়ে কোম্পানি পরিবর্তনের ব্যাপারটি সহজ করায় কেউ যেন ইচ্ছেমতো এই সুযোগের অ;পব্য;বহার না করেন এবং কোম্পানির মালিকেরা যাতে ক্ষ;তিগ্র;স্ত না হন, সেদিকে বিশেষভাবে নজর দেওয়া হয়েছে। সুতরাং এখন থেকে কাতারে কোনো কর্মী যখন কোম্পানি চে;ঞ্জ করার জন্য আবেদন করবেন, তখন তাঁর বর্তমান কোম্পানির মালিকের মোবাইলে একটি মেসেজ যাবে। ওই মেসেজে তাঁর কর্মী নতুন যে কোম্পানিতে যেতে চাচ্ছেন, সেটির নাম উল্লেখ করা থাকবে।

ফলে মালিক যদি মনে করেন যে ওই নতুন কোম্পানি তাঁর ব্যবসায় প্রতিদ্বন্দ্বী এবং এতে তিনি ক্ষ;তিগ্র;স্ত হবেন, তবে মালিক আ;প;ত্তি জানাতে পারবেন। এমনকি চাইলে বর্তমান কোম্পানির মালিক নতুন কোম্পানির কাছে এই শ্রমিকের প্রশিক্ষণ বা বিভিন্ন সময়ে তাঁর দক্ষতা তৈরিতে যেসব খরচ হয়েছে, সেটির ক্ষ;তিপূ;রণ চাইতে পারবেন।

তবে এই ক্ষ;তিপূ;রণ চাওয়ার বিষয়টি আগে থেকে ওই শ্রমিকের চু;ক্তিপ;ত্রে উল্লেখ থাকতে হবে। পাশাপাশি চু;ক্তিপ;ত্র অনুসারে কোম্পানি পরিবর্তনের আগে যে নোটিশ পিরিয়ড রয়েছে, সেটি শ্রমিককে মেনে চলতে হবে। কোম্পানির মালিক যদি তাঁর অধীনে থাকা দক্ষ কর্মীর চলে যাওয়া বাবদ নতুন কোম্পানির কাছ থেকে ক্ষ;তিপূ;রণ পেতে চান, তবে এই ক্ষ;তিপূ;রণের বিষয়টি আগে থেকেই ঠিক করা থাকতে হবে।

সেক্ষেত্রে মূল চুক্তিপত্রের পাশাপাশি আরেকটি চুক্তিপত্র থাকতে হবে যেখানে মালিক ও শ্রমিক উভয়ে সেই ব্যাপারটিতে একমত হওয়ার পর স্বাক্ষর করবেন। কিন্তু যদি চুক্তিপত্র না থাকে, সেক্ষেত্রে মালিক চাইলে শ্রম আদালতের দ্বারস্থ হতে পারবেন। আর কোনো কর্মী যখন কোম্পানি পরিবর্তন করতে আবেদন করবেন, তখন বর্তমান কোম্পানির মালিক চাইলে এই আবেদনের ব্যাপারে নিজের মতামত জানাতে পারবেন। সেক্ষেত্রে শ্রম মন্ত্রণালয়ের ইমেইলে বা হটলাইন নাম্বারে যোগাযোগ করতে হবে।

তবে এসব সংশোধনী কেবলমাত্র বেসরকারি খাতে যারা কাজ করেন তাদের বেলায় প্রযোজ্য। কাতারি কিংবা বিদেশি, যে কোনো কর্মীর বেলায় এসব নিয়ম একইভাবে কার্যকর ।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে