ঢাকা, সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ১১ আশ্বিন ১৪২৯

বাইক প্রেমীদের জন্য সুখবর: মাত্র ৩৫ হাজার টাকায় বাজারে এলো নতুন বাইক,চলবে ১৫১ কিমি

২০২২ জানুয়ারি ১০ ১৭:৪১:২১
বাইক প্রেমীদের জন্য সুখবর: মাত্র ৩৫ হাজার টাকায় বাজারে এলো নতুন বাইক,চলবে ১৫১ কিমি

ভারতে, বিশ্বের অন্যান্য দেশের মতো, বৈদ্যুতিক গাড়ির ক্রমবর্ধমান জনপ্রিয়তা বাড়ছে৷ এই জনপ্রিয়তার উপর ভিত্তি করে বিভিন্ন কোম্পানি এখন নতুন ইলেকট্রিক গাড়ি বাজারে আনছে।সারা বিশ্বের মতো ভারতেও ইলেকট্রিক গাড়ির জনপ্রিয়তা বাড়ছে। এই জনপ্রিয়তার উপর ভিত্তি করে বিভিন্ন কোম্পানি এখন বাজারে আনছে নতুন ইলেকট্রিক গাড়ি।

বৈদ্যুতিক গাড়ির জনপ্রিয়তার সবচেয়ে বড় কারণ হল এগুলি পরিবেশকে দূষণের হাত থেকে রক্ষা করতে সক্ষম। সেই সঙ্গে পেট্রোল ও ডিজেলের ক্রমবর্ধমান দামও তাদের দ্রুত গ্রহণযোগ্যতা বেড়ে ওঠার একটি বড় কারণ। তবে এখন আপনি চাইলে আপনার আগে থেকে কেনা কোনও গাড়িকেও বৈদ্যুতিক বাহনে পরিণত করতে পারেন।

শুনতে আশ্চর্য লাগলেও এটি আলহন সম্ভব। এর জন্য এখন আপনার প্রয়োজন শুধুমাত্র একটি “ইভি কিট”-এর। যেখানে একটি কনভার্সন কিট জ্বালানি চালিত ইঞ্জিনের পরিবর্তে ইনস্টল করা থাকবে।

গাড়ির জন্য ইভি রূপান্তর কিট কয়েক সপ্তাহ আগেই চালু হয়েছে। ভারতে নভেম্বর থেকেই মোটরসাইকেলকে বৈদ্যুতিক যানে রূপান্তর করার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছিল। থানে-ভিত্তিক ইভি স্টার্টআপ “Gogoe1” একটি মোটরসাইকেলের জন্য এই ধরনের “ইভি রূপান্তর কিট” RTO-এর অনুমোদন সহ সর্বপ্রথম ব্যবহার করে দেখিয়েছে।

আপনি যদি আপনার পুরোনো মোটরসাইকেলটিকে বৈদ্যুতিক বানাতে চান, তাহলে আপনাকে মোটামুটি ৩৫,০০০ টাকা খরচ করতে হবে এবং তার সাথে GST বাবদ আরও ৬৩০০ টাকা আপনাকে দিতে হবে। ৩ বছরের ওয়ারেন্টি সহ আপনি এই কিটটি পাবেন। এছাড়াও, যদি আপনাকে আপনার মোটরসাইকেলের রেঞ্জ প্রতি চার্জে ১৫১ কিমি যাত্রা করার সুবিধা পেতে হয়, তাহলে আপনাকে পুরো ব্যাটারি প্যাকের জন্য খরচ করতে হবে ৯৫,০০০ টাকা।

Gogoa1 সারা দেশে মোট ৩৬ টি আরটিওতে ইনস্টলেশন প্রক্রিয়ার যন্ত্রপাতির ব্যবস্থা করেছে এবং এই সংখ্যাটি শীঘ্রই আরও বাড়তে চলেছে। যেহেতু প্রক্রিয়াটি RTO-র অনুমোদন পেয়েছে, তাই বাইকটিকে আপনি বীমাও করাতে পারবেন এবং নতুন সবুজ নম্বর প্লেট পাবেন। সর্বপ্রথম একটি হিরো স্প্লেন্ডার বাইককে এই বৈদ্যুতিক অবতারে পরিবর্তন করা হয়েছে।

বাজাজ পালসার থেকে নেওয়া ব্রেক হিরো স্প্লেন্ডারটিতে বসানো হয়েছে। এই বৈদ্যুতিক স্প্লেন্ডারের শক্তি ২.৪ Bhp শক্তি এবং ৬৩ Nm পিক টর্ক এবং প্রয়োজনে তা বাড়ানো যেতে পারে। এতে রিজেনারেটিভ ব্রেকিং টেকনোলজিও দেওয়া হয়েছে, যার কারণে এর ব্যাটারি ৫-২০ শতাংশ পর্যন্ত চার্জ ব্যবহার করে।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

তথ্য ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

তথ্য ও প্রযুক্তি - এর সব খবর



রে