ঢাকা, শনিবার, ২৮ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯

দক্ষিণ আফ্রিকায় টেস্টে ভাল করলে মুমিনুলদের জন্য বিশেষ ব্যবস্থা করবে বিসিবি

২০২২ মার্চ ৩০ ১৫:২৫:৫৯
দক্ষিণ আফ্রিকায় টেস্টে ভাল করলে মুমিনুলদের জন্য বিশেষ ব্যবস্থা করবে বিসিবি

বাংলাদেশকে এখন আর কেউ উপেক্ষা করতে পারে না। এই যোগ্যতা ক্রিকেটাররা তাদের পরিশ্রম দিয়ে বাংলাদেশেকে এনে দিয়েছে। এতো যেমন ক্রিকেটাররা প্রশংসার দাবিদার তেমন বোর্ডও। দেশের বাইরে যেখানে আমরা ভালো টার্গেট নিয়ে খেলতে যেতাম সেখানে এখন টাইগাররা জয়ের খেলে।

তারি ধারাবাহিকতায় দেশের সঙ্গে দেশের বাইরেও পাল্লা দিয়ে সফলতা পাচ্ছে টাইগাররা। বর্তমানে সমান তালে সফলতা মিলছে ওয়ানডের সঙ্গে টেস্ট সংস্করণেও। দক্ষিণ আফ্রিকায় ঐতিহাসিক ওয়ানডে সিরিজ জয়ের প্রসঙ্গ উঠলেই, ক্রিকেটার থেকে শুরু করে টিম ম্যানেজমেন্ট, নির্বাচক এমনকি বোর্ড কর্তারাও নিউজিল্যান্ডে জেতা মাউন্ট মঙ্গানুই টেস্টের স্মৃতি টেনে আনছেন। দক্ষিণ আফ্রিকায় দুই ম্যাচ টেস্ট সিরিজেও ভালো করার ব্যাপারে প্রত্যাশী বাংলাদেশ দল। এই সিরিজে ভালো করলে আগামীতে বোর্ডের পক্ষ থেকে বিশেষ সুবিধা পাবেন টেস্ট দলের ক্রিকেটাররা।

দক্ষিণ আফ্রিকা থেকে বোর্ড পরিচালক জালাল ইউনুস বলছিলেন, ‘টেস্টে ইদানীং আমরা খুব একটা খারাপ করছি না। ভালোই করছি এখন। তবে ইতিহাস বলছে আমরা টেস্টে খুব একটা ভালো না, টি-টোয়েন্টিতেও। আমরা টেস্ট দলকে আলাদাভাবে ট্রেনিং করানোর চেষ্টা করছি, সাথে যথার্থ কোচিং স্টাফ সাথে রেখে ভিন্নভাবে ট্রেনিং করানোর পরিকল্পনা আছে। আমরা চেষ্টা করব টেস্ট র‍্যাংকিংয়ে উন্নতি করা যায় কি না। এই সিরিজ দিয়ে বুঝতে পারব কে কীভাবে করছে।’

এবার দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট দল নিয়ে বিশেষ পরিকল্পনা করে বাংলাদেশ। শুধুমাত্র যারা টেস্ট ফরম্যাটে খেলেন, সে সব ক্রিকেটারদের সফরের শুরুতে দক্ষিণ আফ্রিকায় নিয়ে ক্যাম্প করায় বিসিবি। নিজেদের খরচে জোহানেসবার্গে বিশ্বকাপজয়ী কোচ গ্যারি কারস্টেনের অ্যাকাডেমিতে প্রায় ১১ দিন চলে এই অনুশীলন ক্যাম্প। এবার টেস্টে ভালো করলে বিদেশে প্রতিটি টেস্ট সিরিজের আগে এমন ক্যাম্প আয়োজনের প্রতিশ্রুতি দেন বোর্ডের ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস।

জালাল বলেন, ‘এসব ট্রেনিংয়ের প্রভাব কীভাবে পড়েছে তা এই দুই টেস্টে বোঝা যাবে। যদি দেখি ভালো প্রভাব পড়েছে, চেষ্টা করব সবসময় বিশেষ করে টেস্ট দলকে এভাবে ট্রেনিং করানোর।’

পাঠকের মতামত:

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে