ঢাকা, শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯

চমক দিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্ট ম্যাচের জন্য শক্তিশালী একাদশ ঘোষণা করলো বাংলাদেশ

২০২২ মে ০৭ ২৩:১২:১৭
চমক দিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্ট ম্যাচের জন্য শক্তিশালী একাদশ ঘোষণা করলো বাংলাদেশ

আর মাত্র এক সপ্তাহ পর শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজ খেলতে মাঠে নামবে বাংলাদেশ। ম্যাচ দুটি টেস্ট চ্যাম্পিয়নশীপের অংশ হওয়াতে দুই দলের কাছেই বেশ গুরুত্বপূর্ণ সিরিজটি। দুই দলের মধ্যকার প্রথম টেস্ট ম্যাচটি শুরু হবে ১৫ই মে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে।

তবে মুল ম্যাচের আগে বাংলাদেশের বিপক্ষে একটি দুই দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে শ্রীলঙ্কা। সব কিছু ঠিকটাক থাকলে আগামীকাল বাংলাদেশে আসবে শ্রীলঙ্কার ক্রিকেট দল। চলুন দেখে নেয়াযাক শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে কেমন হতে পারে বাংলাদেশের একাদশ।

এর আগে বাংলাদেশ ১৭ সদস্যের টেস্ট দল ঘোষণা করে যেখানে দলে রয়েছেন দুই জন ওপেনার। বাংলাদেশের সর্বকালের সেরা ওপেনার তামিমের সাথে দেখা যাবে উদিয়মান ওপেনার মাহমুদুল হাসান জয়কে।

বাংলাদেশের ব্যাটিং লাইন আপে তিন নম্বর পজিশনে দেখা যাবে আস্থার প্রতিদান দেয়া নাজমুল হোসেন শান্তকে। ধারাবাহিক ভাবে রান পাচ্ছে এই তারকা ব্যাটার। যেখানে তার ক্যারিয়ার সেরা ইনিংসটি আবার এই শ্রীলঙ্কার বিপক্ষে। শ্রীলঙ্কার বিপক্ষে তাদের মাটিতেই রেকর্ড গড়া ১৬৩ রানের ইনিংসটাও খেলেছিলেন তিনি।

আর চার নম্বরে দেখা যাবে বাংলাদেশের টেস্ট অধিনায়ক মুমিনুল হককে। তবে বর্তমানে রান খরায় ভুগছেন তিনি। তবে আশার কারা যায় মুমিনুল সাগরিকার চিরচেনা উইকেটে ব্যাটিং ঝলক দেখিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে প্রতিরোধ হয়ে দাঁড়াতে পারেন। ফিরতে পারেন চিরো চেনা রুপে।

বাংলাদেশের ব্যাটিং লাইন আপের অন্যতম ভরসার নাম সাকিব আল হাসান। তাকে দেখা যাবে নম্বার পাঁচে। ছয়ে মি. ডিপেন্ডেবল ও বাংলাদেশ দলের ব্যাটিং স্থম্ভ মুশফিক। তবে সম্প্রতি তেমন ফর্মে নেই এই ক্রিকেটার। সাতে ফর্মের তুঙ্গে থাকা লিটন দাস। আর একাদশ থেকে বাদ পড়তে পারেন রাব্বি।

ব্যাটিং বিভাগের খাতা বন্ধ করে এবার আসা যাক বাংলাদেশের বোলিং বিভাগে। সাগরিকার উইকেটে ফাস্ট বোলাররা বাড়তি সহয়তা পেয়ে থাকে সবসময়। সাগরের ক্ষিপ্র গতির ঢেউ যেখানে পেসারদের গতির সাথে মিলেমিশে একাকার হয়ে যায় সেখানে একাদশেও একজন বাড়তি পেসার আবশ্যক।

চোটের কারণে দল থেকে বাদ পড়েছেন বাংলাদেশ দলের অন্যতম ভরসার প্রতিক তাসকিন। তবে পেসার শরিফুল ইসলামকে নিয়ে সুখবর মিলেছে। টেস্ট সিরিজের গোটা সময় জুড়েই তাকে পাবে দল। ফলে শরিফুল ইসলামকে দেখা যেতে পারে মূল একাদশে। তার সাথে দেখা যেতে পারে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে গতির ঝড় তুলে নতুন করে আলোচনায় থাকা খালেদ আহমেদকে। দলে তৃতীয় পেসার হিসেবে থাকবেন আরেক গতি তারকা এবাদত হোসেন।

শ্রীলঙ্কার বিপক্ষে পেস বিভাগের শক্তিশালী ইউনিট থাকার পাশাপাশি স্পিন বিভাগেও বেশ এগিয়ে থাকবে বাংলাদেশ দল। কেননা দক্ষিণ আফ্রিকা সিরিজে সাকিব আল হাসানের সার্ভিস মিস করলেও শ্রীলঙ্কার সিরিজে সাদা পোশাক গায়ে জড়িয়ে আবারও মাঠে নামছেন বিশ্ব সেরা অল রাউন্ডার সাকিব আল হাসান। তার সাথে স্পিন বোলিং বিভাগে আরেক বাঁহাতি স্পিনার তাইজুল ইসলামের একাদশে থাকা অনেকটাই নিশ্চিত।

এক নজরে দেখে নেয়া যাক প্রথম টেস্টের জন্য টাইগারদের সম্ভাব্য সেরা একাদশ।

তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, লিটন দাস, তাইজুল ইসলাম, শরিফুল ইসলাম, এবাদত হোসেন এবং খালেদ আহমেদ।

পাঠকের মতামত:

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে