ঢাকা, শনিবার, ২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯

৪০০ রানের অবিশ্বাস্য টি-২০ ম্যাচে ‘নিলামে অবিক্রীত’ পাতিদার ঝড়ো সেঞ্চুরিতে কোয়ালিফায়ারে বেঙ্গালুরু

২০২২ মে ২৬ ০৯:৩৭:৫৪
৪০০ রানের অবিশ্বাস্য টি-২০ ম্যাচে ‘নিলামে অবিক্রীত’ পাতিদার ঝড়ো সেঞ্চুরিতে কোয়ালিফায়ারে বেঙ্গালুরু

কপালের জোরে দিল্লি ক্যাপিটালসের কারণে এলিমিনেটর ম্যাচ খেলার সুযোগ পায় রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। সেই এলিমিনেটর ম্যাচে নিলামে অবিক্রীত’ পাতিদার-ঝড়ে কোয়ালিফায়ারে বেঙ্গালুরু। এবারের আইপিএলে এটিকে ধরা হচ্ছে সবচেয়ে বড় নাটক। এখন আর মাত্র একটি ম্যাচ জিতলে ফাইনালে চলে যাবে রয়্যাল চ্যালেঞ্জার্স।

গতকাল একমাত্র এলিমিনেটর ম্যাচে রয়েল চ্যালেঞ্জার্সের বিপক্ষে শেষ তিন ওভারে ৪১ রান প্রয়োজন ছিল লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের। সেখান থেকে হার্শাল প্যাটেল এবং জস হ্যাজলউডের জাদুকরী বোলিংয়ে তিনটি গুরুত্বপূর্ণ উইকেট হারিয়ে মাত্র ২৬ রান তুলতে পারে লক্ষ্ণৌ।

এই ম্যাচ শেষে জয়ের নায়ক হিসেবে চাইলেই তাই হার্শাল বা হ্যাজলউডের নাম সামনে আসতে পারে। তবে ফাইনালের আশা বাঁচিয়ে রাখা আরসিবির ১৪ রানে জয়ের পেছনে বড় নায়ক তো একজন বদলি ক্রিকেটার, রজত পাতিদার।

যার কিনা এই আইপিএলই খেলার কথা ছিলো না, এলিমিনেটর ম্যাচে নামা তো বহু দূরের কথা। এবারের আইপিএলে নিলামে কোনো দলই কিনেনি পাতিদারকে। সেখান থেকে আরসিবির লুবনিৎ সিসোদিয়ার চোটে পড়ে ছিটকে পড়া এবং পাতিদারের সুযোগ পাওয়া।

অতঃপর পাতিদারের শতকে ভর করে আরসিবির ফাইনালের দৌড়ে টিকে থাকা, এমনটা সম্ভবত দলটির পাড় সমর্থকও ভাবতে পারেনি। কলকাতার ইডেন গার্ডেন্সে টসে হেরে আগে ব্যাটিংয়ে নেমে ৪ উইকেটে ২০৭ রান তোলে ফাফ ডু প্লেসির দল। জবাবে ৬ উইকেটে ১৯৩ রান তুলে এবারের আইপিএল থেকে বাদ পড়েছে লোকেশ রাহুলের লক্ষ্ণৌ।

ম্যাচে আগে ব্যাট করতে নেমে বিরাট কোহলি, ফাফ ডু প্লেসি এবং গ্লেন ম্যাক্সওয়েলের ব্যর্থতা সত্ত্বেও আরসিবি দুইশো পেরোয়া পাতিদারের ব্যাটে ভর করে। মাত্র ৫৪ বলে ১২ চার ও ৭ ছয়ে অপরাজিত ১১২ রানের বিধ্বংসী ইনিংস খেলেন পাতিদার।

শেষদিকে অবশ্য তাকে সঙ্গ দেন দিনেশ কার্তিকও। এই অভিজ্ঞ ব্যাটসম্যান করেন ২৩ বলে অপরাজিত ৩৭ রান। লক্ষ্য তাড়া করতে নেমে ৪১ রানে ২ উইকেট হারিয়ে ব্যাকফুটে পড়ে যায় লক্ষ্ণৌ। সেখান থেকে অধিনায়ক রাহুলের ৭৯ ও দীপক হুদার ৪৫ রানে ম্যাচে টিকে থাকে দলটি।

শেষ পর্যন্ত এই দুই ব্যাটসম্যান আউট হলে শেষদিকে আর কেউই জয়ের আশা তৈরি করতে পারেনি। আরসিবির পক্ষে হ্যাজলউড ১৯তম ওভারে টানা দুটি সহ মোট ৩টি উইকেট শিকার করেন। এছাড়া হার্শাল ৪ ওভারে মাত্র ১ উইকেট পেলেও রান খরচ করেন মাত্র ২৫।

পাঠকের মতামত:

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে