ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

একের পর এক রেকর্ড গড়েই চলেছেন লিটন

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২২ মে ২৭ ১৩:৪৩:১৪
একের পর এক রেকর্ড গড়েই চলেছেন লিটন

ঢাকা টেস্টে সফরকারী শ্রীলঙ্কার বিপক্ষে আরও একবার ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ। আবারও ব্যাট হাতে দুর্দান্ত লিটন। সঙ্গী বদলে এবার মুশফিকের জায়গায় সাকিবের সঙ্গে পার্টনারশিপ। কিন্তু একপ্রান্তে অবিচল লিটন। মধ্যহ্ন বিরতিতে যাওয়ার আগে শ্রীলঙ্কার নেওয়া ১৪১ রানের লিড টপকে বাংলাদেশ এখন ৮ রানে এগিয়ে। সাকিব ৫২ আর লিটন অপরাজিত আছেন ৪৮ রানে।

২০২২ সালে নিত্যনতুন মাইলফলকে নাম লেখানো যেন লিটনের নেশায় পরিণত হয়েছে। পঞ্চমদিনে লাঞ্চ বিরতিতে যাওয়ার আগে আরও একটি নতুন মাইলফলকে নিজের নাম যুক্ত করেন এই ব্যাটার। অষ্টম বাংলাদেশি হিসেবে ক্রিকেটের অভিজাত এই ফরম্যাটে দুই হাজার রান পূর্ণ করেছেন তিনি।

শ্রীলঙ্কা বিপক্ষে দ্বিতীয় ইনিংসে ব্যক্তিগত ৪১ রানের সময় ৩৩তম টেস্ট খেলতে নামা লিটনের ক্যারিয়ারের দুই হাজার রান পূর্ণ হয়। টেস্ট ক্যারিয়ারে দুই হাজার রান করতে ৫৬ ইনিংস ব্যাট করতে হয়েছে লিটনকে৷ ইনিংসের হিসেবে দুই হাজার রান পূর্ণ করা বাংলাদেশি ব্যাটারদের মধ্যে যা তৃতীয় দ্রুততম। ৪৭ ইনিংসে দুই হাজার রান পূর্ণ করা মুমিনুল বাংলাদেশের হয়ে এই তালিকার এক নম্বরে।

২০২২ সালে আর বেশ কিছু রেকর্ড নিজের করে রেখেছেন লিটন। দুনিয়ার সব ব্যাটারকে পেছনে ফেলে চলতি বছর আন্তর্জাতিক ক্রিকেটে এখন পর্যন্ত ৯৬৩ রান সংগ্রহ করেছেন তিনি। আর টেস্ট ফরম্যাটে ৫৫৪ রান নিয়ে লিটন চলতি বছরের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক। লিটনের চেয়ে এগিয়ে আছেন কেবল অজি ব্যাটার উসমান খাজা (৭৫১ রান)।

এছাড়া শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ইনিংসে বছরের তৃতীয় সেঞ্চুরিতে পাকিস্তান অধিনায়ক বাবর আজমের সাথে যৌথভাবে ২০২২ সালের সর্বাধিক সেঞ্চুরির তালিকায় দ্বিতীয় অবস্থানে আছেন বাংলাদেশি উইকেটকিপার ব্যাটার লিটন। আর উইকেটকিপার ব্যাটার হিসেবে তো চলতি বছর লিটন ছাপিয়ে গেছেন অন্য সবাইকে। ৪৪৪ রান নিয়ে ২০২২ সালে উইকেটকিপারদের মধ্যে সর্বোচ্চ রানের মালিক এখন লিটন।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে