ঢাকা, শনিবার, ২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯

আম্পায়ারের ভুল সিদ্ধান্তে ম্যাচ হারতে হল ভারতকে

২০২২ জুন ১০ ১৬:৫০:৫০
আম্পায়ারের ভুল সিদ্ধান্তে ম্যাচ হারতে হল ভারতকে

ভারত এবং দক্ষিণ আফ্রিকার মধ্যে পাঁচ ম্যাচের T20 সিরিজের প্রথম ম্যাচটি দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে খেলা হয়েছিল, যেখানে দক্ষিণ আফ্রিকা ম্যাচটি ৭ উইকেটে জিতেছিল। এর ফলে টানা ১৩ বার টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ জেতার স্বপ্ন অসম্পূর্ণ থেকে গেল ভারতের। ভারতীয় ইনিংসের সময় এমন একটি ঘটনা ঘটেছিল, যা নিয়ে সবাই ভাবছিলেন। ঘটনাটি ঘটেছে ১৪তম ওভারের তৃতীয় বলে, যা খেলার প্রতি অবজ্ঞা হিসাবেও দেখা যেতে পারে।

ভারত এবং দক্ষিণ আফ্রিকার মধ্যে খেলা প্রথম T20 ম্যাচের ১৪তম ওভারের তৃতীয় বলে একটি ঘটনা ঘটেছিল, যা নিয়ে সবাই আতঙ্কিত। সেই সময় আফ্রিকান ফাস্ট বোলার কাগিসো রাবাদা বোলিং করছিলেন এবং ক্রিজে ছিলেন শ্রেয়াস আইয়ার। রাবাদার বলটি আইয়ার লেগ-সাইডের দিকে খেলেছিলেন এবং এর পরে আইয়ার এবং পন্থ রান খুঁজছিলেন যখন রাবাদা পন্থকে ধাক্কা দিয়ে ফেলে দেন। এখন রাবাদার ভুল এখানে মোটেও দেখা হচ্ছে না। ম্যাচ চলাকালীন মনে হচ্ছিল তিনি ইচ্ছাকৃতভাবে পন্থকে ধাক্কা দিয়েছিলেন। ট্রিস্টান স্টাবস, তারপর মিড উইকেটে ফিল্ডিং করে, নন-স্ট্রাইকার প্রান্তে থাকা পন্থকে রান আউট করার চেষ্টা করেছিলেন কিন্তু থ্রোটি খারাপ ছিল এবং পন্থ অল্পের জন্য রক্ষা পান।

ক্রিকেটকে ভদ্রলোকের খেলার মর্যাদা দেওয়া হয়েছে কিন্তু এই খেলায় তা করা কি উচিত? তবে এটা আম্পায়ারেরই সিদ্ধান্ত। ক্রিকেটের রুলবুক অনুসারে, ক্রিকেটের ৪১.৫ ধারার আইনে বলা হয়েছে যে একজন ব্যাটসম্যানকে ইচ্ছাকৃতভাবে থামানো হয়েছে নাকি একজন ফিল্ডার ভুল করেছেন তা আম্পায়ারের সিদ্ধান্ত নেওয়ার দায়িত্ব।

যদি আম্পায়ার মনে করেন যে ধাক্কাটি ইচ্ছাকৃতভাবে করা হয়েছে, আম্পায়ার অবিলম্বে সেই বলটিকে ডেড বল হিসাবে ঘোষণা করেন এবং যখন একটি মৃত বল আঘাতপ্রাপ্ত হয়, সেক্ষেত্রে কোনও ব্যাটসম্যান আউট হতে পারবেন না। এমতাবস্থায়, ভুলটি শারীরিক কি না তা সিদ্ধান্ত নেওয়ার পুরোটাই আম্পায়ারের।

যদি এটি শারীরিক হয়, তাহলে বোলিং দলের উপর পাঁচ পয়েন্ট জরিমানাও আরোপ করা যেতে পারে এবং ব্যাটিং দলের অ্যাকাউন্টে ৫ রান যোগ করা হয়। এছাড়াও সেই বলটি গণনা করা হয় না। যদি ব্যাটসম্যান রান করে এবং ইচ্ছাকৃতভাবে ধাক্কা দেওয়া হয়, তাহলে সেই ব্যাটসম্যান এবং দলের অ্যাকাউন্টে রান যোগ হয়।

তারপর ক্রিজে উপস্থিত দুই ব্যাটসম্যানই ঠিক করে কে স্ট্রাইকে থাকবে। একই সঙ্গে আম্পায়ারদের ফিল্ডিং দলের কর্মকর্তা ও ম্যাচ পরিচালনাকারী সংস্থাকে জানাতে হবে এবং যে খেলোয়াড় ভুল করেছে ও তাকে জরিমানাও করতে হবে।

পাঠকের মতামত:

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে