ঢাকা, শুক্রবার, ১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯

বিকেলের নাস্তায় যা খেলে পেটও ভরবে ওজনও বাড়বে না

২০২২ জুন ১৪ ১৬:১২:৩৫
বিকেলের নাস্তায় যা খেলে পেটও ভরবে ওজনও বাড়বে না

বিকেলে সবার বাড়িতেই হালকা নাস্তার আয়োজন করা হয়। কারণ দুপুরে খাওয়ার পর রাতের খাবার খাওয়া পর্যন্ত বেশ লম্বা একটা সময়। যে সময়টা সহজেই সবার খুদা পেয়ে যায়। তাই হালকা খুদা কাটাতে সবাই বিকেলে নাস্তা করে থাকেন।

তবে বিকেলের নাস্তায় বেশিরভাগ সময় সবাই তেলে ভাজা খাবার খেয়ে থাকেন। যা মোটেও স্বাস্থ্যকর নয়। অন্যদিকে, যারা ওজন কমাতে চান তারা এসব খাবার মোটেও খেতে পারেন না। তবে চিন্তার কিছ্যু নাই। এমন এক জাদুকরী খাবার আছে যা বিকেলের নাস্তায় খেলে পেটও ভরবে ওজনও বাড়বে না। আর সেই খাবারটি হচ্ছে মাখানা। এটি আসলে পদ্মের বীজ। স্বাস্থ্যকর স্ন্যাকস হিসেবে মাখানার কদর রয়েছে দেশ জুড়ে।

কেন খাবেন?

>> মাখানা প্রোটিন এবং ভালো মানের কার্বোহাইড্রেটে ভরপুর। কিম্পফেরল নামক এক ধরনের উপাদান থাকায়, অ্যান্টি-এজিং এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি গুণ রয়েছে মাখানায়। মাখানা ফাইবারে ভরপুর। এর গ্লাইসেমিক ইনডেক্সের মাত্রাও কম। এতে ট্রান্স ফ্যাট থাকে না। পুষ্টিবিদদের মতে মাখানা যেমন ওজন কমাতে সাহায্য করে, তেমন রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতেও এর জুড়ি মেলা ভার।

>> মাখানায় আয়রন থাকে যা রক্তে হিমোগ্লোবিন গঠনেও সাহায্য করে।

>> আবার মাখানায় ম্যাগনেশিয়ামও পাওয়া যায়। ফলে ভালো থাকে হৃৎপিণ্ড।

>> প্রত্যেকদিন যদি অল্প পরিমাণে মাখানা খাওয়া যায়, তাহলে মোকাবিলা করা যায় ইনসমনিয়া বা অনিদ্রার মতো সমস্যাও। পদ্মবীজে থাকা উপাদান মানসিক চাপ কমিয়ে ঘুম আনতেও সাহায্য করে। তবে এক দিন খেলেই এর ফল পাওয়া যাবে না। এর জন্য নিয়মিত মাখানা খাওয়া জরুরি।

>> লো গ্লাইসেমিক রেট সমৃদ্ধ মাখানা সারাদিন ধরে চনমনে থাকতে সাহায্য করে। অল্প মাখানা খেলেই অনেকক্ষণ পেট ভরা থাকে বলে বার বার খাওয়ার ইচ্ছেও চলে যায়।

>> কিডনিকে সুস্থ রাখতেও এটি দারুণ উপকারী। শরীরের বিপাক হার বাড়িয়ে টক্সিন পদার্থ বার করে দিতেও এটি সাহায্য করে।

শুকনো খোলায় নাড়াচাড়া করা ৫০ গ্রাম মাখানায় প্রায় ১৮০ ক্যালোরি থাকে। তাতে ক্ষতিকর স্যাচুরেটেড ফ্যাট অথবা সোডিয়াম থাকে না। ফলে ওজন কমাতে মুখরোচক স্ন্যাক্স হিসেবে মাখানা ভীষণ জনপ্রিয়। তবে এক্ষেত্রে মাখানা খেতে হবে শুকনো খোলায় নেড়ে। তাতে প্রয়োজন হলে অরিগ্যানো জাতীয় নানা ধরনের হার্ব মেশানো যেতে পারে মাত্র। কিন্তু কারো যদি লক্ষ্য হয় ওজন কমানো, তাহলে কখনোই মাখন, গলানো চকলেট, ক্যারামেল সস ছড়িয়ে আরো সুস্বাদু করে খাওয়া চলবে না। তাহলে আর মাখানা ততটা স্বাস্থ্যকর থাকবে না।

পাঠকের মতামত:

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর



রে