ঢাকা, শনিবার, ২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯

চুলের যত্নে যেসব ভুল করেন ছেলেরা না জানলে বিপদ

২০২২ জুন ২৩ ১২:২১:৩৬
চুলের যত্নে যেসব ভুল করেন ছেলেরা না জানলে বিপদ

বর্তমানে ছেলে-মেয়ে সবার একটি প্রধান সমস্যা চুল পড়া। বিশেষ করে কমবয়সীদের মধ্যে এই প্রবণতা বেশি। আমাদের কিছু ভুলের জন্য হারাতে পারি শখের চুল। অনেকের ধারণা চুলে শ্যাম্পু করা কোনো ব্যাপার না। চুলে শ্যাম্পু লাগান, ঘষুন, ফেনা হলে ধুয়ে ফেলুন। বিশেষ করে ছেলেদের মধ্যে এই প্রবণতা বেশি।

এই পদ্ধতিটা মোটেও সঠিক নয়। এ ছাড়াও চুল ধোয়ার সময় অজান্তেই এ রকম অনেক ভুল করে ফেলেন ছেলেরা। যে কারণে অনেক সময় কম বয়সেই চুল পড়ে টাক হওয়ার প্রবণতা তৈরি হয়। অনেকে এর থেকে পরিত্রাণ পেতে ব্যবহার করেন নানা ধরনের চুলের সরঞ্জামাদি। কিন্তু এসব ও হতে পারে চুল পড়ে যাওয়ার কারণ।

এ রকম কয়েকটি কারণ রয়েছে যে ভুলগুলো ছেলেরা অজান্তেই করে ফেলেন-

অত্যধিক শ্যাম্পু : ছোট চুল, তাড়াতাড়ি শুকিয়ে যাবে। এমনটি ভেবে প্রত্যেকদিনই শ্যাম্পু করেন অনেকে। কিন্তু এতেই হয়ে যাচ্ছে মারাত্মক ক্ষতি। প্রতিদিন চুল শ্যাম্পু করলে হয়ে যাবে রুক্ষ। বাড়বে চুল পড়ার সমস্যা। এমনকি চুল হয়ে যেতে পারে প্রাণহীন।

ভেজা চুল আঁচড়ানো : গোসল শেষে বের হয়ে কখনোই ভেজা চুল আঁচড়ানো উচিত না। কিন্তু অনেক ছেলেই গোসল করে বের হয়ে আয়নার সামনে দাঁড়িয়ে চুল আঁচড়ে ফেলেন। এটা মারাত্মক ভুল। আপনার চুল যতই ছোট হোক, তাতে জট পড়বেই। ভিজা চুলের গোঁড়া অনেক বেশি নরম থাকে। তাই তখন চুল আঁচড়ালে, চুল পড়বেই। তাই অপেক্ষা করে চুল শুকানোর পর আঁচড়াতে হবে।

গরম পানি দিয়ে শ্যাম্পু : প্রচণ্ড গরম পানি চুলের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। হালকা কুসুম গরম পানি দিয়ে শ্যাম্পু করা সবচেয়ে ভালো। কিন্তু অনেকেই এটা না বুঝে গরম পানি দিয়ে চুল ধুয়ে ফেলেন। এতে করেও বাড়ে চুল পড়ার সমস্যা।

কন্ডিশনার ব্যবহার না করা : অনেক ছেলেই ভাবেন, কন্ডিশনার শুধু মেয়েদের জন্য। কিন্তু শ্যাম্পু করার পর ছেলে-মেয়ে সবারই কন্ডিশনার ব্যবহার করা উচিত। কারণ, শ্যাম্পু করার পর চুলের স্বাভাবিক আর্দ্রতা কমে যায়। সেটা ছেলে-মেয়ে দু’জনের ক্ষেত্রেই। তাই একটা ভালো কন্ডিশনার সকলেরই ব্যবহার করা প্রয়োজন।

পাঠকের মতামত:

লাইফ স্টাইল এর সর্বশেষ খবর

লাইফ স্টাইল - এর সব খবর



রে