ঢাকা, শনিবার, ২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯

খাবার না খেয়ে নয়, খেয়েই কমবে ওজন

২০২২ জুন ২৩ ১৫:৫৪:০১
খাবার না খেয়ে নয়, খেয়েই কমবে ওজন

বাড়তি ওজন কারোই কাম্য নয়। অতিরিক্ত ওজন অনেক সময় একাধিক দীর্ঘমেয়াদি রোগ ডেকে আনতে পারে। তাইতো স্বাস্থ্য সচেতন মানুষ এখন অতিরিক্ত ওজন ঝরিয়ে ফেলতে নানা ডায়েট অনুসরন করেন।

ওজন ঝরাতে কী কী খাওয়া যাবে না তার তালিকা দীর্ঘ। কিন্তু কোন কোন খাবার খেলে ওজন কমানো সহজ হত, তা জানেন? চলুন জেনে নেয়া যাক এমন পাঁচটি স্বাস্থ্যকর খাদ্য সম্পর্কে যা দ্রুত মেদ ঝরাতে এবং ওজন কমাতে সাহায্য করে-

দারুচিনি

দারুচিনি পেট দ্রুত ভরিয়ে দেয় ও খিদে কমাতে সহায়তা করে। তাছাড়া এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে এবং বিপাককে ত্বরান্বিত করতেও সাহায্য করে। ফলে শরীরে মেদের সঞ্চয় কমে।

মরিচ

মরিচ দেহে যে ঝালের অনুভূতি তৈরি করে, তাকে থার্মোজেনিক ইমপ্যাক্ট বলে। এই অনুভূতি বিপাক হার বাড়াতে সাহায্য করে। যা সহায়তা করে ওজন কমাতে।

গোটা শস্য

ফাইবারসমৃদ্ধ গোটাশস্য ওজন কমাতে, হজমশক্তি বাড়াতে এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। ওটস, কিনোয়া, ঢেঁকি ছাঁটা চাল, গোটা শস্যের রুটি এবং সিরিয়াল সবই মেদ ঝরানোর জন্য বেশ উপযোগী খাবার।

ব্রোকলি

ফুলকপি এবং ব্রাসেলস স্প্রাউটের মতো ব্রোকলিতেও প্রচুর পরিমাণে ফাইবার এবং খনিজ রয়েছে, যা শরীরের মেদ দহনে সাহায্য করে। তাছাড়া ব্রোকলিতে ক্যালশিয়ামের পরিমাণও বেশ ভালো, যা অস্থিসন্ধির স্বাস্থ্য এবং ওজন হ্রাস, উভয়ের জন্যই উপকারী।

স্যামন মাছ

স্যামন একটি চর্বিহীন প্রোটিন, পাশাপাশি এই মাছ ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডে ভরপুর। এটি ওজন কমানোর জন্য উপকারী, তবে এই প্রোটিন হজম করার জন্য নিয়মিত শরীরচর্চা করতে হবে।

পাঠকের মতামত:

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর



রে