ঢাকা, সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯

শ্রীলঙ্কাকে অলআউট করে বিপদে অস্ট্রেলিয়া

২০২২ জুন ২৯ ২২:০০:৪৩
শ্রীলঙ্কাকে অলআউট করে বিপদে অস্ট্রেলিয়া

প্রথম দিনই স্পিনাররা পেলেন বড় টার্ন, সঙ্গে মিলল অসমান বাউন্স। স্পিন সহায়ক উইকেটে নিজেকে মেলে ধরলেন ন্যাথান লায়ন। শ্রীলঙ্কার ব্যাটিং লাইন আপ ধসিয়ে অস্ট্রেলিয়ান অফ স্পিনার নিলেন পাঁচ উইকেট। পরে ব্যাটিংয়ে নেমে খুব একটা ভালো অবস্থানে নেই সফরকারীরাও।

গল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে প্রথম টেস্টের প্রথম দিন শ্রীলঙ্কাকে ২১২ রানে গুটিয়ে ব্যাটিং করছে অস্ট্রেলিয়া। ৩ উইকেট হারিয়ে ৯৮ রান করে বুধবার শেষ করেছে তারা। এখনও ১১৪ রানে পিছিয়ে প্যাট কামিন্সের দল।

এশিয়ায় সবশেষ সফরে পাকিস্তানের বিপক্ষে ব্যাট হাতে অসাধারণ সময় কাটানো উসমান খাওয়াজা টানছেন অস্ট্রেলিয়াকে। বাঁহাতি এই ওপেনার খেলছেন ৪৭ রানে। চোট শঙ্কা কাটিয়ে মাঠে নামা ট্রাভিস হেড অপরাজিত আছেন ৬ রান নিয়ে।

বিশেষজ্ঞ তিন স্পিনার নিয়ে এই ম্যাচের একাদশ সাজিয়েছে শ্রীলঙ্কা। অস্ট্রেলিয়ার একাদশে স্পিনার দুই জন। এ দিন দাপট দেখিয়েছেন দুই দলের স্পিনাররাই। ১৩ উইকেটের ১০টিই নিয়েছেন তারা।

২০১১ সালে এই মাঠেই পাঁচ উইকেট নিয়ে টেস্ট অভিষেক রাঙিয়েছিলেন লায়ন। ১১ বছর পর আবারও পেলেন তিনি একই স্বাদ। ৯০ রান খরচায় নেন তিনি ক্যারিয়ারের ২০তম পাঁচ উইকেট।

টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরুতেই উইকেট হারায় শ্রীলঙ্কা। কামিন্সের ওভারে শরীর থেকে দূরের বল খেলতে গিয়ে কিপারের গ্লাভসে ধরা পড়েন পাথুম নিসানকা (২৩)। কুসল মেন্ডিসকে দুই অঙ্কে যেতে দেননি মিচেল স্টার্ক।

দ্রুত উইকেট হারানোর ধাক্কা সামাল দেন দিমুথ করুনারত্নে ও অ্যাঞ্জেলো ম্যাথিউস। প্রথম সেশনে আর দলকে বিপদে পড়তে দেননি তারা।

লাঞ্চের পর তৃতীয় ওভারেই অস্ট্রেলিয়াকে সাফল্য এনে দেন লায়ন। গালিতে ডেভিড ওয়ার্নারের দুর্দান্ত ক্যাচে বিদায় নেন ২৮ রান করা করুনারত্নে।

অসাধারণ দুই ডেলিভারিতে ধনাঞ্জয়া ডি সিলভা ও দিনেশ চান্দিমালকে ফিরিয়ে হ্যাটট্রিকের সম্ভাবনা জাগান মিচেল লেগ স্পিনার সোয়েপসন। এরপর নিরোশান ডিকভেলাকে নিয়ে ঘুরে দাঁড়ানোর আভাস দেন সবশেষ সিরিজে বাংলাদেশের বিপক্ষে দুটি সেঞ্চুরি করা ম্যাথিউস। ফর্মে থাকা এই ব্যাটসম্যানকে ৩৯ রানে বিদায় করেন লায়ন।

এরপর ডিকভেলা ও রমেশ মেন্ডিসের ব্যাটে ইনিংসে একমাত্র পঞ্চাশ ছাড়ানো জুটি পায় শ্রীলঙ্কা। রমেশকে ফিরিয়ে জমে যাওয়া ৫৪ রানের এই জুটি ভাঙেন লায়ন। ফিফটি করা ডিকভেলাও তার শিকার।

৬ চারে ৫৮ রান করা লঙ্কান কিপার-ব্যাটসম্যান ধরা পড়েন লেগ স্লিপে। লাসিথ এম্বুলদেনিয়াকে ফিরিয়ে পাঁচ উইকেট পূর্ণ করেন লায়ন।

প্রতিপক্ষকে অল্পতে আটকে দেওয়ার স্বস্তি ব্যাটিংয়ে নেমেই উবে যায় অস্ট্রেলিয়ার। দ্রুত রান বাড়াতে থাকা ওয়ার্নারকে (৫ চারে ২৫) এলবিডব্লিউ করেন রমেশ। কয়েক ওভার পর এই অফ স্পিনার ফেরান মার্নাস লাবুশেনকে। রিভার্স সুইপ করে পয়েন্টে সহজ ক্যাচ দিয়ে বিদায় নেন কদিন আগেও র‍্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা এই ব্যাটসম্যান।

রান আউটে কাটা পড়েন স্টিভেন স্মিথ। ১৩ রানে রিভিউ নিয়ে বেঁচে যাওয়া খাওয়াজা বাকি সময় নিরাপদে কাটিয়ে দেন হেডকে নিয়ে। তাদের অবিচ্ছিন্ন জুটির রান ১৫। দ্বিতীয় দিন দলকে লিড এনে দিতে পারেন কিনা তারা, সেটাই এখন দেখার।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ৫৯ ওভারে ২১২ (নিসানকা ২৩, করুনারত্নে ২৮, মেন্ডিস ৩, ম্যাথিউস ৩৯, ধনাঞ্জয়া ১৪, চান্দিমাল ০, ডিকভেলা ৫৮, রমেশ ২২, ভ্যান্ডারসে ৬, এম্বুলদেনিয়া ৬, আসিথা ২*; স্টার্ক ৯-০-৩১-১, কামিন্স ১২-৪-২৫-১, লায়ন ২৫-২-৯০-৫, সোয়েপসন ১৩-০-৫৫-৩)

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ২৫ ওভারে ৯৮/৩ (খাওয়াজা ৪৭*, ওয়ার্নার ২৫, লাবুশেন ১৩, স্মিথ ৬, হেড ৬*; আসিথা ১-০-৯-০, ধনাঞ্জয়া ৩-০-৪-০, এম্বুলদেনিয়া ৭-০-৩৯-০, রমেশ ১১-০-৩৫-২, ভ্যান্ডারসে ৩-০-১১-০)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে