ঢাকা, শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯

পান্ত উইকেটকিপারদের লারা

২০২২ জুলাই ০৩ ১৮:৫০:৫৯
পান্ত উইকেটকিপারদের লারা

টেস্ট ক্রিকেটেও যে আক্রমণাত্মক খেলা যায়, সফল হওয়া যায় তা করে দেখিয়েছেন ঋষভ পান্ত। ভারতের হয়ে বেশ কিছু ম্যাচে দলকে টেনে তুলেছেন। মূলত মিডল অর্ডারে ব্যাটিং করতে নেমে আক্রমণাত্মক ব্যাটিং করেন পান্ত। যার সর্বশেষ উদাহরণ চলমান এজবাস্টন টেস্টের প্রথম ইনিংসে তার দুর্দান্ত সেঞ্চুরি। পান্তের এমন পারফরম্যান্সের পর তাকে উইকেটকিপারদের ব্রায়ান লারা বলেছেন রশিদ লতিফ।

সাদা পোশাকের ক্রিকেটে ভারতের ইতিহাসে অন্যতম সেরা উইকেটকিপার ভাবা হয় পান্তকে। তার অবশ্য যথেষ্ট কারণও আছে। এখনও পর্যন্ত টেস্টে ক্যারিয়ারে পান্তের সেঞ্চুরি সংখ্যা পাঁচটি। যার মধ্যে চারটি সেঞ্চুরিই করেছেন বিদেশের মাটিতে।

যেখানে দলের বেশিরভাগ ব্যাটাররাই ব্যর্থ হয়েছেন, উলটো সেখানে দাপট দেখিয়েছেন এই উইকেটকিপার ব্যাটার। পান্তের ফুটওয়ার্ক নিয়ে অনেক সমালোচনা হলেও তিনি ধারাবাহিকভাবে রান পাচ্ছেন। রশিদ লতিফ মনে করেন, পান্তের শট নির্বাচন ক্ষমতা খুবই ভালো, যা তাকে রান করতে সাহায্য করে।

রশিদ লতিফ বলেন, 'সে (পান্ত) উইকেটকিপারদের ব্রায়ান লারা। এই ম্যাচটি বার্মিংহামে অনুষ্ঠিত হচ্ছে, যেখানে ওয়ারউইকশায়ারের হয়ে ৫০১ রান করেছিলেন লারা। পান্ত আজ তারই ঝলক দেখিয়েছে। পান্তের ফুটওয়ার্ক খুব বেশি ভালো না, তবে শট বাছাইয়ের ক্ষেত্রে সত্যিই সে দারুণ।'

পান্তের বয়স এখনও ২৫ হয়নি। খুব বেশি যে ম্যাচ খেলে ফেলেছনে, সেটাও কিন্তু নয়। মাত্র ৩০ টেস্টের ক্যারিয়ারেই ভারতের অন্যতম সেরা উইকেটকিপারের তকমা পেতে শুরু করেছেন তিনি। আকাশ চোপড়া তো একধাপ এগিয়ে বলে দিলেন, লাল বলের ক্রিকেটে ভারতের সেরা উইকেটকিপার পান্ত।

আকাশ বলেন, 'টেস্টে ভারতের সর্বকালের সেরা উইকেটকিপার ব্যাটার পান্ত। তার বয়স এখনও ২৫ হয়নি। মাত্র ৩০ ম্যাচের ক্যারিয়ারেই, সে যে পরিমাণ ম্যাচ জেতানো ইনিংস খেলেছে তা আসলেই অসাধারণ।'

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে