ঢাকা, শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯

ভারত বনাম ইংল্যান্ড: প্লেয়ার অফ দ্য সিরিজ হওয়ার লড়াইয়ে আছেন যে কয়েক জন ক্রিকেটার

২০২২ জুলাই ০৪ ১৬:০২:৪০
ভারত বনাম ইংল্যান্ড: প্লেয়ার অফ দ্য সিরিজ হওয়ার লড়াইয়ে আছেন যে কয়েক জন ক্রিকেটার

এই মুহুর্তে জমে বেশ উঠেছে ভারত আর ইংল্যান্ডের মধ্যে পাঁচ ম্যাচের সিরিজের শেষ টেস্ট ম্যাচটি। ভারত আর ইংল্যান্ডের মধ্যে এই সিরিজের চারটি টেস্ট ম্যাচ গতবছরই খেলা হয়ে গিয়েছে। ২০২১ সালের এই সিরিজের শেষ ম্যাচটি কোভিডের জন্য স্থিগিত করা হয় সেই সময়। সেই ম্যাচটাই চলাতি মাসের পয়লা তারিখ থেকে শুরু হয়েছে বার্মিংহ্যামের এজবাস্টনে। এই সিরোজের বর্তমান ফলাফল ভারতের পক্ষে।

চার ম্যাচের মধ্যে, ইংল্যান্ডের বিরুদ্ধে ২-১ ব্যবধানে এগিয়ে রয়েছে টিম ইন্ডিয়া। তাই এই ম্যাচ না হারলেই সিরিজ জয়ের মুকুট উঠবে টিম ইন্ডিয়ার মাথায়। আর ভারত আর ইংল্যান্ডের মধ্যে অনুষ্ঠিত হওয়া এই সিরিজে শেষ টেস্ট চলাকালীন আমরা আমাদের এই বিশেষ প্রতিবেদনে এমন তিন প্লেয়ারের নাম বলবো যারা এই সিরিজে ম্যান অফ দ্য সিরিজের খেতাব ছিনিয়ে নিতে পারেন।

জসপ্রীত বুমরাহ

চলতি সিরিজের শেষ ম্যাচে নামার আগে কোভিডের কারণে ম্যাচ থেকে ছিটকে যান ভারত অধিনায়ক রোহিত শর্মা। তার জায়গায় এই টেস্টে ভারতের নেতৃত্ব দিচ্ছেন জসপ্রীত বুমরাহ। ৩৫ বছর পর কোন ফাস্ট বোলারের আধিনায়কত্বে ইংল্যান্ডের মাটিতে টেস্ট খেলছে ভারত। গোটা সিরিজের দিকে তাকালে জসপ্রীতের পারফরমেন্সের দিকে তাকালে অবশ্যই চমকে যেতে হবে। এই সিরিজে এখনও পর্যন্ত ২১টি উইকেট নিয়েছেন তিনি। ৫/৬৪ হল এই সিরিজে তার সেরা বোলিং পারফরমেন্স। এর পাশাপাশি ব্যাট হাতে শেষ টেস্টে যেভাবে তিনি স্টুয়ার্ট ব্রডের ক্লাস নিলেন, তা তাকে এই সিরিজের সেরা প্লেয়ার হতে অনেকটাই সাহায্য করবে।

ঋষভ পন্থ

এই তালিকায় ঋষভের নামটা দেখলে অনকেই অবাক হয়ে যেতে পারেন। তবে রোহিত শর্মার অনুপস্থিতিতে ঋষভ এই পুরস্কার পাওয়ার ব্যাপারে বড় দাবিদার। এখনও পর্যন্ত এই হাইপ্রোফাইল ৩২২ রান করেছেন তিনি। আর এই রানের খাতায় আর কিছু যোগ করার সুযোগ এখনও রয়েছে তার সামনে। এই সিরিজে একটি শতরান ও একটি অর্ধশতরান এসেছে তার ব্যাট থেকে। তবে যে ভাবে তিনি পঞ্চম টেস্টে টি ২০ খেলার ভঙ্গিতে ১৪৬ রানের ইনিংস খেললেন, তা অবশ্য প্রশংসার দাবি রাখে। তারওপর, এজবাস্টন টেস্টে ৯৮ রানে ৫ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা ভারতীয় ইনিংসকে সামলেছেন তিনি। সব মিলিয়ে তার এই পারফেমেন্সের জন্য সিরিজ সেরা পুরস্কারটা পকেটে পুরতে পারেন পন্থ।

মোহাম্মদ সিরাজ

নামটা দেখে কী চমকে গেলেন? আসলে চলতি সিরিজে তরুণ এই ভারতীয় পেসার যেভাবে বোলিং করেছেন তাতে তাকে এই সেরার তালিকায় রাখতেই হত। বুমরাহ ২১ টি উইকেট তালিকার শীর্ষে থাকলেও, ১৮টি উইকেট নিজের নামে করে নিয়ে খুব একটা পিছিয়ে নেই সিরাজও। তারওপর শেষ ইনিংসে তিনি যদি আরও কয়েকটি উইকেট তুলে নিতে পারেন, তাহলে সবাইকে চমকে দিয়ে সিরিজের সেরা ক্রিকেটারের পুরস্কারটা তার হাতেই তুলে দেওয়া হতে পারে। চলতি টেস্টের প্রথম ইনিংসে মহাগুরুত্বপূর্ণ জো রুটকে বোল্ড করে প্যাভিলিয়নে পাঠান তিনি। সব মিলিয়ে তার পেস ও বাউন্স বারবার বিব্রত করেছে ইংরেজ ব্যাটসম্যানদের। তাই এই সিরিজে তিনি যে ‘হিট’, সেটা এখন অবশ্যই বলা যেতে পারে।

পাঠকের মতামত:

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে