ঢাকা, শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯

ইংল্যান্ডের মাঠে চরম আপমানিত ভারতীয় ক্রিকেটাররা

২০২২ জুলাই ০৫ ১৫:৪২:০৫
ইংল্যান্ডের মাঠে চরম আপমানিত ভারতীয় ক্রিকেটাররা

এই মুহূর্তে ভারত আর ইংল্যান্ডের মধ্যে গত বছরের অসমাপ্ত টেস্ট সিরিজের শেষ টেস্ট ম্যাচ খেলা হচ্ছে। এই ম্যাচে প্রথম তিনদিন ভারতীয় দল কর্তৃত্ব করার পর চতুর্থ দিন ইংল্যান্ড ম্যাচের রাশ নিজেদের হাতে নিয়ে ফেলেছে। এই ম্যাচ রোমাঞ্চকর হওয়ার পাশাপাশি এমন একটি ঘটনাও সামনে এসেছে যা ক্রিকেটকে করেছে কলঙ্কিত।

পঞ্চম টেস্ট ম্যাচে আবারও বর্ণবিদ্বেষের শিকার হলেন ভারতীয়রা। এই খেলার চতুর্থ দিন ভারতীয় সমর্থকরা সোশ্যাল মিডিয়ার পোষ্টের মাধ্যমে বর্ণবিদ্বেষের শিকার হওয়ার কথা প্রকাশ্যে এনেছেন। আসলে তাদের দাবি কিছু ইংল্যান্ড সমর্থক তাদের বর্ণবিদ্বেষী মন্তব্য করেছেন। যা সামনে আসার পর রীতিমতো হইচই পড়ে গিয়েছে। যার ফলে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডও (ECB) বাধ্য হয়ে জানিয়েছে যে তারা এই ব্যাপারে পদক্ষেপ করবেন।

ঘটনা হল, সোশ্যাল মিডিয়ায় এক ইউজার একটি পোষ্ট করে জানিয়েছেন যে পঞ্চম টেস্টের চতুর্থদিন হালিজ স্ট্যান্ডে বসা ভারতীয় সমর্থকদের বর্ণবিদ্বেষী মন্তব্যের শিকার হতে হচ্ছে। আরও এক ইউজারও এই ব্যাপারে জানিয়েছেন যে চতুর্থদিনের খেলা চলাকালীন তাদের জঘণ্য বর্ণবিদ্বেষী মন্তব্যের শিকার হতে হয়েছে। তিনি জানিয়েছেন এমন ঘৃণিত দুর্বব্যহারের শিকার এর আগে তাকে আর কোনো ম্যাচে হতে হয়নি।

সোশ্যাল মিডিয়ায় এই কথা প্রকাশ্যে আসার পরই চাপে পড়ে যায় ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। কারণ এমন অভিযোগের পর চারদিকে রীতিমতো হইচই পড়ে যায় বিশ্ব ক্রিকেট জগতে। যার ফলে ইসিবি এই বিষয়ে তদন্ত করার কথা জানাতে বাধ্য হয়।

ভারত বনাম ইংল্যান্ডের মধ্যে চলতি পঞ্চম টেস্টে বর্ণবিদ্বেষের ঘটনা সামনে আসার পরই এজবাস্টনে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের আধিকারিকরা ভারতীয় সমর্থকদের কাছে ক্ষমা চেয়েছে। পাশপাশি তারা কথা দিয়েছেন যে যত দ্রুত সম্ভব তারা এই পুরো ঘটনার তদন্ত করবেন। এই ব্যাপারে তারা টুইট করে জানিয়েছে, “এই কথা সোশ্যাল মিডিয়ায় পড়ে আমরা যারপরনাই দুঃখিত আর এই ধরণের ব্যবহারের আমরা কড়া নিন্দা করছি”।

শুধু এজবাস্টনের আধিকারিকরাই নন বরং এই ব্যাপারে ইংল্যাণ্ড আর ওয়েলস ক্রিকেট বোর্ডও নিজেদের মন্তব্য জানিয়েছেন। তারা জানিয়েছেন, “আজকের ম্যাচে আমরা বর্ণবিদ্বেষী দুর্ব্যবহারের কথা শুনে চিন্তিত। আমরা এজবাস্টনের আধিকারিকদের সঙ্গে যোগাযোগ রাখছি, যারা এই বিষয়ে তদন্ত করবেন। ক্রিকেটে বর্ণবিদ্বেষের কোনো জায়গা নেই”।

ভারত আর ইংল্যান্ডের মধ্যে পঞ্চম টেস্ট রোমাঞ্চকর হয়ে উঠেছে। এই ম্যাচে প্রথম তিনদিন কর্তৃত্ব ছিল ভারতীয় খেলোয়াড়দের। কিন্তু চতুর্থদিন থেকে খেলা দিক বদল করে। ইংল্যান্ড ভারতীয় দলকে কড়া প্রতিদ্বন্ধীতায় ফেলে দিয়েছে। এই ম্যাচের এখনও একদিন বাকি রয়েছে আর ভারতকে পেছনে ফেলে ইংল্যান্ড অনেকটাই জয়ের কাছকাছি পৌঁছে গিয়েছে।

এই ম্যাচে জো রুট এবং জনি বেয়রস্টো মিলে ভারতীয় দলের আক্রমণকে ভোঁতা করে দিয়েছেন। এই মুহূর্তে ইংল্যান্ডের জয়ের জন্য প্রয়োজন মাত্র ১১৯ রান। অন্যদিকে ভারতকে এই ম্যাচে নিজেদের জয় হাসিল করার প্রয়োজন ৭ উইকেট।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে