ঢাকা, শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯

বিরাট কোহলি ২৭, জো রুট ২৮

২০২২ জুলাই ০৫ ২০:৫০:১০
বিরাট কোহলি ২৭, জো রুট ২৮

ফ্যাব ফোর বলা হতো এক সময় তাদেরকে। বিরাট কোহলি, স্টিভেন স্মিথ, কেন উইলিয়ামসন এবং জো রুট। টেস্ট ক্রিকেটে বিশ্বের সেরা ৪ ব্যাটার। যদিও এই ফ্যাব ফোরের সঙ্গে যোগ হয়েছেন আরও দু’জন। মার্নাস ল্যাবুশেন এবং বাবর আজম।

তবে এক সময়ের ফ্যাব ফোরে থাকা কোহলি, স্মিথ কিংবা রুটদের ব্যাট হাতে যে লড়াই, সেটার অস্তিত্ব এখন প্রায় বিলীন। কারণ, বিরাট কোহলি এবং স্টিভেন স্মিথ যেন তাদের ব্যাটিংই ভুলে যেতে বসেছেন। কেনে উইলিয়ামসনও দীর্ঘদিন নিজের ফর্ম হারিয়ে ফেলেছেন।

অথচ, এই তিনজনকে পেছনে ফেলে দুরন্ত গতিয়ে এগিয়ে চলছেন ইংল্যান্ডের জো রুট। নেতৃত্বের চাপে কিছুদিন একটু খেই হারিয়ে ফেলেছিলেন। তবে নেতৃত্ব ছেড়ে দিয়ে জো রুট এখন যেন আরও শানিত। আরও দুর্দান্ত। একের পর এক সেঞ্চুরি করে রুট বুঝিয়ে দিচ্ছেন, তিনি এখন অবস্থান করছেন ব্যাটিংয়ের সপ্তম স্বর্গে।

মঙ্গলবার এজবাস্টনে অসাধারণ এক সেঞ্চুরি করলেন রুট। ক্যারিয়ারে এটা তার ২৮তম টেস্ট সেঞ্চুরি। এই সেঞ্চুরির মাধ্যমে ভারতের বিপক্ষে ইংল্যান্ডকে অবিশ্বাস্য এক জয় এনে দিয়েছেন তিনি। ৩৭৮ রান তাড়া করে ৭ উইকেটের অসাধারণ এক জয় পেয়েছে ইংলিশরা।

শুধু ফ্যাব ফোর কিংবা ফ্যাব সিক্স নয়, বর্তমান সময়ে যেসব ক্রিকেটার খেলেন, তাদের মধ্যে টেস্টে সর্বোচ্চ রান সংগ্রাহক হচ্ছেন জো রুট। সেঞ্চুরিও বেশি, ২৮টি। ১২১ টেস্টে ২৮ সেঞ্চুরির সঙ্গে ৫৪টি হাফসেঞ্চুরিতে মোট সংগ্রহ ১০ হাজার ৪৫৮ রান। টেস্টে উইকেটও নিয়েছেন ৪৭টি।

ইংলিশ ক্রিকেটে অবশ্য রান সংগ্রাহকের তালিকায় দুই নম্বরে রয়েছেন রুট। তার চেয়ে এগিয়ে রয়েছেন অ্যালিস্টার কুক। ১৬১ টেস্টে কুকের রান ১২,৪৭২ রান। সেঞ্চুরি ৩৩টি এবং হাফ সেঞ্চুরি ৫টি। টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রহকারীদের তালিকায় রুটের অবস্থান ১২তম। ভারতের শচিন টেন্ডুলকার ২০০ টেস্ট খেলে সর্বোচ্চ ১৫,৯২১ রান করেছেন।

ফ্যাব ফোরের অন্যতম দু্ই সদস্য স্টিভেন স্মিথ এবং বিরাট কোহলি এক সময় টেস্ট ক্রিকেটকে শাসন করেছেন। যে কারণে তরতরিয়ে তাদের রানও বাড়ছিল এক সময়। কিন্তু জো রুটের সঙ্গে এ দু’জনের দারুণ একটি পার্থক্য তৈরি হয়েছে। বিরাট কোহলি সর্বশেষ সেঞ্চুরি পেয়েছেন প্রায় আড়াই বছর আগে। ২০১৯ সালের নভেম্বরে। আর স্টিভেন স্মিথ সর্বশেষ সেঞ্চুরি করেছেন ২০২১ সালের জানুয়ারিতে।

স্টিভেন স্মিথ এবং বিরাট কোহলি সর্বশেষ যখন সেঞ্চুরি করেছিলেন, তখন তাদের নামের পাশে শোভা পাচ্ছিল ২৭টি করে সেঞ্চুরি। ঠিক একই সময় জো রুটের সেঞ্চুরি ছিল মাত্র ১৭টি। এরপর গত দেড় বছরে জো রুটের সেঞ্চুরি বেড়েছে মোট ১১টি। হয়েছে মোট ২৮টি সেঞ্চুরি।

অথচ কোহলি এবং স্মিথের কোনো সেঞ্চুরিই বাড়েনি। তারা যে ২৭টি সেঞ্চুরিতে ছিলেন, এখনও সেখানেই রয়েছে। ভারতের বিপক্ষে আজ ১৪২ রানে অপরাজিত থেকে কোহলি এবং স্মিথ - দু’জনকেই একসঙ্গে পেছনে ফেলেন রুট।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে