ঢাকা, শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯

ইংল্যন্ডে বিপক্ষে ম্যাচ হেরে পয়েন্ট টেবিলে চরম ক্ষতি, টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলা নিয়ে শঙ্কা ভারতের

২০২২ জুলাই ০৬ ১৬:৫১:২৬
ইংল্যন্ডে বিপক্ষে ম্যাচ হেরে পয়েন্ট টেবিলে চরম ক্ষতি, টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলা নিয়ে শঙ্কা ভারতের

গত বছর করোনার কারণে স্থগিত হওয়া টেস্ট সিরিজের শেষ টেস্ট এজবাস্টনে খেলা হয়েছে। এই ম্যাচে প্রথম থেকে ভারতের দল কর্তৃত্ব করলেও শেষ দিকে ম্যাচের মোড় ঘুরিয়ে ইংল্যান্ড ৭ উইকেটে এই ম্যাচ জিতে যায়। এই টেস্ট হারের ফলে ভারতকে বড় সমস্যার সম্মুখীন হতে হয়েছে।

এই ম্যাচ হারার ফলে ভারত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্টস টেবিলে বড়সড় ধাক্কা খেয়েছে। যদি ভারতকে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলতে হয় তাহলে ভারতীয় দলকে অনেকগুলি সমীকরণের উপর নির্ভর করতে হবে। আসুন একনজর দেখে নেওয়া যাক বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্টস টেবিলের উপর।

ভারত বনাম ইংল্যান্ডের মধ্যে খেলা হওয়া এই টেস্টে এমন অভূতপূর্ব ঘটনা দেখতে পাওয়া গিয়েছে যা টেস্ট ক্রিকেটের ইতিহাসে এর আগে কখনও দেখতে পাওয়া যায়নি। ভারতের বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ড ৩৭৮ রানের বিশাল লক্ষ্য তাড়া জেতা প্রথম দল হয়েছে। এই বিশাল লক্ষ্য হাসিল করে ইংল্যান্ড ভারতীয় দলের দুর্বলতাগুলিকে প্রকট করে দিয়েছে। এই ম্যাচ হেরে ভারত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্টস টেবিলে সমস্যায় পড়ে গিয়েছে।

এজবাস্টন টেস্টে ভারতের জেতার প্রবল সম্ভাবনা ছিল। কারণ এই টেস্টের প্রথম তিনদিন ভারতীয় দল যেভাবে ইংল্যান্ডের উপর কর্তৃত্ব করেছে তাতে ভারত এই ম্যাচ সহজেই জিততে পারত। কিন্তু দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের দল প্রবলভাবে ফিরে এসে ভারতের জয়ের আশায় জল ঢেলে দেয়। যার ফলে এই সিরিজ শেষ হয় ২-২ ফলাফলে। তার আগে ভারতীয় দল এই সিরিজে ২-১ ফলাফলে এগিয়ে ছিল। তবে এই হারের পর ভারত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্টস টেবিলে এখনও শীর্ষ-৩ এ রয়েছে।

ভারতীয় দল ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ টেস্ট ম্যাচ হারলেও এখনও তারা আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্টস টেবিলে শীর্ষ ৩ এ বজায় রয়েছে। পাকিস্তান আর শ্রীলঙ্কার মধ্যে চলতি মাসেই হতে চলা টেস্ট সিরিজে যদি পাকিস্তান জেতে তাহলে ভারত পয়েন্টস টেবিলে বড় ধাক্কা খেতে পারে। এই মুহূর্তে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্টস টেবলে ভারতের পার্সেন্টেজ ৫৩.৪৭। অন্যদিকে পাকিস্তান ৫২.৩৮ পার্সেন্ট পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে রয়েছে। অন্যদিকে ভারতের বিরুদ্ধে ম্যাচ জিতেও ইংল্যান্ড পয়েন্টস টেবিলে ৩৩.৩৩ পারসেন্ট পয়েন্টস নিয়ে সপ্তম স্থানে রয়েছে।

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্টস টেবিলের প্রথম ৫টি দলের মধ্যে অস্ট্রেলিয়া এখনও প্রথম স্থানে রয়েছে। দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকার দল। এবং পঞ্চম স্থানে রয়েছে ওয়েস্টইন্ডিজ। ফলে ভারতকে যদি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলতে হয় তাহলে ভারতকে আগামী সবকটি টেস্ট সিরিজ জিততে হবে।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্টস টেবিল

Pos Team Matches Won Lost Drawn NR Points PCT
1 Australia 9 6 0 3 0 84 77.78
2 South Africa 7 5 2 0 0 60 71.43
3 India 12 6 4 2 0 77 53.47
4 Pakistan 7 3 2 2 0 44 52.38
5 West Indies 9 4 3 2 0 54 50
6 Sri Lanka 7 3 3 1 0 40 47.62
7 England 16 5 7 4 0 52 33.33
8 New Zealand 9 2 6 1 0 28 25.93
9 Bangladesh 10 1 8 1 0 16 13.3

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে