ঢাকা, শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯

টেস্ট র‌্যাংকিংয়ে ইতিহাস গড়লেন বেয়ারেস্টো

২০২২ জুলাই ০৬ ১৭:১৩:২৮
টেস্ট র‌্যাংকিংয়ে ইতিহাস গড়লেন বেয়ারেস্টো

সর্বশেষ আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে চমক দেখালেন দুর্দান্ত ফর্মে থাকা বেয়ারস্টো। তার সতীর্থ জো রুটও দারুণ পারফর্ম করেছেন। ইংল্যান্ডের দুই ব্যাটসম্যানের পাশাপাশি ক্যারিয়ারের সেরা পারফরম্যান্স দিয়েছেন ভারতের উইকেটরক্ষক-ব্যাটসম্যান ঋষভ পন্ত। আর ফর্মহীন বিরাট কোহলি বাদ পড়েছেন সেরা দশ থেকে।

এজবাস্টনে ইংল্যান্ডের রেকর্ড রান তাড়া করে জেতা ম্যাচে ১৪২ রানে অপরাজিত ছিলেন রুট। আগে থেকে শীর্ষে থাকা এই ব্যাটসম্যান তার ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট (৯২৩) অর্জন করেছেন। এটি সাবেক ইংল্যান্ড অধিনায়ককে আইসিসি র‌্যাংকিং ইতিহাসের সেরা ২০ রেটিংধারী ব্যাটসম্যানের তালিকায় তুলেছে।

তার সতীর্থ বেয়ারস্টো ভারতের বিপক্ষে দুই ইনিংসেই পান সেঞ্চুরির দেখা। চতুর্থ ইনিংসে তার অপরাজিত ১১৪ রানে সহজ জয় পায় ইংল্যান্ড। দারুণ পারফরম্যান্স করে টেস্ট ব্যাটসম্যান র‌্যাংকিংয়ে ১১ ধাপ এগিয়ে দশম স্থানে তিনি।

গত তিন টেস্টে চার সেঞ্চুরিতে ক্যারিয়ারের সেরা ফর্মে আছেন বেয়ারস্টো। নিউ জিল্যান্ড সিরিজ থেকে টানা তিন টেস্টেই শতক তার। এবারের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ চক্রে ছয় সেঞ্চুরিতে ৫৫.৩৬ গড়ে ১২১৮ রান ৩২ বছর বয়সী ব্যাটসম্যানের।

অথচ নিউ জিল্যান্ড সিরিজের আগে বেয়ারস্টো ৫৪১ রেটিং পয়েন্ট নিয়ে ছিলেন ৪৭তম। চার ম্যাচ পর ৪ সেঞ্চুরিতে নাটকীয় পরিবর্তন, ২০১৮ সালের পর প্রথমবার সেরা দশে তিনি।

অন্যদিকে মুদ্রার উল্টো পিট দেখছেন বেয়ারস্টোর কাছে জায়গা হারানো কোহলি। ভারতের সাবেক অধিনায়ক ইংল্যান্ডের বিপক্ষে ১১ ও ২০ রান করে তিন ধাপ নেমে ১৩ নম্বরে। কোহলির ঠিক পরের অবস্থান ১৪তে আছেন বাংলাদেশের লিটন দাস।

অবশ্য কোহলির সতীর্থ পান্ত র‌্যাংকিংয়ে ক্যারিয়ার সেরা অর্জন করেছেন। শুরুতে ভারতকে স্বস্তি এনে দেওয়া এই ব্যাটসম্যান প্রথম ইনিংসে ১১১ বলে ১৪৬ রান করেন এবং পরে করেন ৫৭ রান। সবশেষ ছয় টেস্ট ইনিংসে দুই সেঞ্চুরি ও তিন হাফ সেঞ্চুরিতে দারুণ ফর্মে আছেন এই উইকেটকিপার ব্যাটসম্যান। ছয় ধাপ এগিয়ে ব্যাটসম্যানদের মধ্যে পঞ্চম তিনি।

ভারতের বিপক্ষে জেমস অ্যান্ডারসন দারুণ বোলিংয়ে ইংল্যান্ডকে লড়াইয়ে রেখেছিলেন। প্রথম ইনিংসে নেন ৫ উইকেট। নিউ জিল্যান্ড সিরিজে প্রত্যাবর্তনের পর তিন টেস্টে ১৭ উইকেট নিয়ে তিনি বোলার র‌্যাংকিংয়ে এক ধাপ এগিয়ে ছয়ে।

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে ৯ উইকেট নিয়ে অস্ট্রেলিয়ার নাথান লিয়ন ৫ ধাপ লাফিয়ে ১৩তম। টেস্ট অলরাউন্ডার র‌্যাংকিংয়ের সেরা দশে কোনো পরিবর্তন নেই।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে