ঢাকা, মঙ্গলবার, ৪ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯

পশুর ওজন নির্ণয় করবেন যেভাবে

২০২২ জুলাই ০৭ ০৯:৪২:২৪
পশুর ওজন নির্ণয় করবেন যেভাবে

আগামী ১০ জুলাই উদযাপিত হবে পবিত্র ঈদুল আজহা। ঈদ যতই ঘনিয়ে আসছে কোরবানির জন্য ততই উৎসাহ-উদ্দীপনা নিয়ে পছন্দের পশু খুঁজতে তৎপরতা বাড়ছে। অনলাইন-অফলাইন হাটে চলছে কোরবানির পশুর খোঁজ।

কোরবানির পশু কেনার আগে প্রায় সবাই জানতে চান, পশুটির ওজন কত হবে? একটি পশুকে ওজন করা সহজ কাজ নয়। তাই পশুর ওজন বিষয়ে ক্রেতারা অভিজ্ঞ লোকদের থেকে ধারণা নিয়ে থাকেন। অনেকে কোরবানির গরু-ছাগল কেনার সময় পেশাদার কসাই বা ব্যবসায়ীকে টাকার বিনিময়ে হাটে নিয়ে যান।

কিন্তু একটি ছোট্ট সূত্র জানা থাকলে পশুর ওজন নির্ণয় করা নিয়ে ক্রেতা-বিক্রেতারা দ্বিধা দূর হতে পারে খুব সহজেই। ফিতা দিয়ে মেপেই নির্ণয় করা যাবে পছন্দের পশুর ওজন।

ডিজিটাল কোরবানির হাটের বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটি নির্দেশিকা বা গাইডলাইন প্রকাশ করা হয়েছিল গত ঈদুল আজহায়। ওই নির্দেশিকায় পশুর ওজন নির্ণয়ের কৌশল নিয়ে তথ্য তুলে ধরা হয়েছিল। এতে ফিতা দিয়ে মেপে পশুর ওজন নির্ণয়ের একটি সূত্রও উল্লেখ করা হয়েছিল।

সূত্রটি হলো-

পশুর দৈর্ঘ্য (ইঞ্চি) X পশুর বুকের বেড় (ইঞ্চি) X পশুর বুকের বেড় (ইঞ্চি) / ৬৬০ = পশুর মোট ওজন (কেজি)।

মনে করি, আপনার পশুটির দৈর্ঘ্য ৫১ ইঞ্চি এবং বুকের বেড় ৫৬ ইঞ্চি। তাহলে পশুর আনুমানিক ওজন হবে (৫১X৫৬X৫৬)/৬৬০ = ২৪২.৩৩ কেজি।

ডিজিটাল স্কেল ছাড়া এ পদ্ধতিতে একেবারে শতভাগ সঠিকভাবে ওজন নির্ণয় করা যাবে তা নয়। তবে অনেকটাই সঠিক ওজন নির্ণয় করা সম্ভব।

পাঠকের মতামত:

ধর্ম এর সর্বশেষ খবর

ধর্ম - এর সব খবর



রে