ঢাকা, রবিবার, ৭ আগস্ট ২০২২, ২৩ শ্রাবণ ১৪২৯

বিশ্বের বাঘা বাঘা ক্রিকেটারদের পেছনে ফেলে সবার শীর্ষে লিটন

২০২২ আগস্ট ০১ ১৪:২১:৫৯
বিশ্বের বাঘা বাঘা ক্রিকেটারদের পেছনে ফেলে সবার শীর্ষে লিটন

সম্প্রতিক সময়ে আন্তর্জাতিক ক্রিকেটের বিশ্ব সেরা ব্যাটারদের তালিকায় শুরুর দিকে যাদের গণনা করা হয়ে থাকে তাদের মধ্যে পাকিস্তানের বর্তমান অধিনায়ক বাবর আজম, ইংল্যান্ডের জনি বেয়ারেস্টো ও জো রুট অন্যতম। কিন্তু এদেরকে এক জায়গায় পেছনে ফেলেছেন বাংলাদেশের উইকেটরক্ষক ব্যাটার লিটন দাস।

চলতি বছর আন্তর্জাতিক ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় এ তিন সেরাকে পেছনে ফেলে শীর্ষে অবস্থান করছেন টাইগার ব্যাটার লিটন দাস। তিনি চলতি বছর এখন পর্যন্ত ৩০ ইনিংসে ব্যাট করে ৩ সেঞ্চুরি আর ৯ হাফ সেঞ্চুরিতে ১ হাজার ৩০২ রান করে শীর্ষে রয়েছেন।

আজ জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টি ৫৬ রানের দুর্দান্ত ইনিংস খেলেন তিনি। বাংলাদেশও ম্যাচে জয় পায় ৭ উইকেটের ব্যবধানে। নিজের সংগ্রহকে আরও বাড়িয়ে নেয়ার সুযোগ রয়েছে লিটনের সামনে। আগামী ২ আগস্ট হবে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচ। এরপর ৫, ৭ ও ১০ আগস্ট হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। এ চারটি ম্যাচে ভালো রান করলে তিনি শীর্ষস্থান আরও মজবুত করতে পারবেন এতে কোনও সন্দেহ নেই।

লিটন দাস ওয়েস্ট ইন্ডিজ সফরে দ্বিতীয় ও শেষ টেস্টে তিন ফরম্যাট মিলিয়ে প্রথম ক্রিকেটার হিসেবে এক হাজার রানের কীর্তি গড়েছিলেন।

লিটনের চেয়ে ৮ ইনিংস কম খেলে ৩ সেঞ্চুরি আর ৬ হাফ সেঞ্চুরির সাহায্য ১ হাজার ২৪৯ রান করে দ্বিতীয় পজিশনে আছেন ইংল্যান্ডের তারকা ব্যাটার জনি বেয়ারেস্টো।

তৃতীয় স্থানে থাকা পাকিস্তানের অধিনায়ক বাবর আজম মাত্র ১৬ ইনিংসে ব্যাট করে ৭ সেঞ্চুরি আর ৫ হাফ সেঞ্চুরিতে করেছেন ১ হাজার ১৮৪ রান।

চতুর্থ স্থানে রয়েছেন সদ্য ইংল্যান্ডের টেস্ট অধিনায়কত্ব ছাড়া ব্যাটার জো রুট। তিনি ২৩ ইনিংসে খেলে ২ সেঞ্চুরি আর ৫ হাফ সেঞ্চুরির সাহায্যে করেছেন ১ হাজার ২৫ রান।

শীর্ষ পাঁচে রয়েছেন ভারতীয় উইকেটকিপার ব্যাটসম্যান ঋষভ পন্থ। তিনি ২৭ ইনিংসে ১ হাজার ২ রান করেছেন।

শীর্ষ দশের অন্যরা হলেন, পাকিস্তানের ইমাম উল হক ১৫ ইনিংসে ৯৮৫ রান, আরব আমিরাতের ভৃত্তা অরবিন্দ ২২ ইনিংসে ৯৪৫ রান, শ্রীলঙ্কার দীনেশ চান্দিমাল ২১ ইনিংসে ৯৩১ রান, অস্ট্রেলিয়ার উসমান খাওয়াজা ১৩ ইনিংসে ৮৮৮ রান ও ভারতের শ্রেয়াস আইয়ার ২৩ ইনিংসে ৮৬৬ রান।

পাঠকের মতামত:

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে