ঢাকা, রবিবার, ৭ আগস্ট ২০২২, ২২ শ্রাবণ ১৪২৯

বেকিং নিউজ: ২০২৮ অলিম্পিকের প্রাথমিক তালিকায় জায়গা পেল ক্রিকেট

২০২২ আগস্ট ০৪ ১৩:০০:৫০
বেকিং নিউজ: ২০২৮ অলিম্পিকের প্রাথমিক তালিকায় জায়গা পেল ক্রিকেট

ইতোমধ্যে ২৮টি খেলা লস এঞ্জেলস অলিম্পিকের অনুমোদন পেয়েছে। এই অলিম্পিকে ১০ হাজার ৫০০ ক্রীড়াবিদ অংশ নিতে পারবেন। এবার অংশগ্রহণকারী ক্রীড়াবিদের সংখ্যা বাড়ছে বলেই ইভেন্ট বাড়ানোর কথা ভাবছে অলিম্পিক এসোসিয়েশন।

বিশ্বের প্রায় সবগুলো ক্রীড়া ইভেন্ট নিয়ে প্রতি চার বছর পর পর বসে অলিম্পিকের আসর। বিশাল ক্রীড়াযজ্ঞের মহিমা প্রকাশ করতে অনেকে একে আখ্যা দিয়ে থাকেন ‘দ্যা গ্রেটেস্ট শো অন আর্থ’ বলে। অথচ ক্রীড়া নিয়ে যেখানে এতো আয়োজন, সেই অলিম্পিকে নেই বিশ্বের দ্বিতীয় জনপ্রিয় খেলা ক্রিকেটের কোনো ইভেন্ট। তবে এবার মিলতে পারে বড় ধরনের সুখবর। ২০২৮ অলিম্পিকেই আবারও দেখা যেতে পারে ক্রিকেটকে!

অলিম্পিকে ক্রিকেটের অস্তিত্ব শেষবার দেখা গেছে ১৯০০ সালে, যখন ক্রিকেটই ঠিকমতো মাথা তুলে দাঁড়াতে পারেনি। সেবার গ্রেট ব্রিটন বা যুক্তরাজ্য স্বর্ণ ও ফ্রেঞ্চ এথলেটিক ক্লাব ইউনিয়ন রৌপ্য জয় করে। এরপর থেকে আর অলিম্পিকের ময়দানে পা রাখা হয়নি ‘ভদ্রলোকের খেলা’র। ১৯৮৬ সালে অ্যাথেন্স অলিম্পিকে ক্রিকেট রাখা হলেও পর্যাপ্ত সংখ্যক দল অংশ না নেওয়ায় শেষপর্যন্ত মাঠে গড়ায়নি কোনো বল।

২০২৪ অলিম্পিক আসরে ক্রিকেট অন্তর্ভুক্তির জন্য আইসিসি বেশ চেষ্টা করেছে, তবে সফল হয়নি। তবে হাল ছাড়েনি বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। ২০২৮ লস এঞ্জেলেস অলিম্পিকে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করার জন্য আপ্রাণ চেষ্টা করা হচ্ছে। সেই চেষ্টায় প্রাথমিক সফলতা পেয়েছে আইসিসি। ২০২৮ অলিম্পিকের শর্ট লিস্টে ঠাই পেয়েছে ক্রিকেট।

তবে এখনই ক্রিকেটের চূড়ান্ত সফলতা ঘোষণা করা যাচ্ছে না। যাচাই-বাছাই ও পর্যালোচনার পর আন্তর্জাতিক অলিম্পিক কমিটিই সিদ্ধান্ত নেবে, ক্রিকেট লস এঞ্জেলসে দেখা যাবে কি না। ২০২৩ সালের মাঝামাঝি সময়েই পাওয়া যেতে পারে সেই চূড়ান্ত সিদ্ধান্ত বা ঘোষণা। মুম্বাইতে অলিম্পিক এসোসিয়েশনের সভায় আমন্ত্রণ জানানো হয়েছে ক্রিকেটের অভিভাবক আইসিসিকে। ক্রিকেটকে এখানে মূলত লড়তে হবে বেসবল, সফটবল, ফ্লাগ ফুটবল, লাক্রোস, কারাতে, কিকবক্সিং, স্কোয়াশ ও মটো স্পোর্টসের সাথে।

ইতোমধ্যে ২৮টি খেলা লস এঞ্জেলস অলিম্পিকের অনুমোদন পেয়েছে। এই অলিম্পিকে ১০ হাজার ৫০০ ক্রীড়াবিদ অংশ নিতে পারবেন। এবার অংশগ্রহণকারী ক্রীড়াবিদের সংখ্যা বাড়ছে বলেই ইভেন্ট বাড়ানোর কথা ভাবছে আইসিসি।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে