ঢাকা, রবিবার, ৭ আগস্ট ২০২২, ২৩ শ্রাবণ ১৪২৯

বিশ্বকাপ: সাকিবের অবিশ্বাস্য বিশ্বরেকর্ড যা করতে পারেনি কোনো ব্যাটার

২০২২ আগস্ট ০৪ ১৫:৪৫:৫৭
বিশ্বকাপ: সাকিবের অবিশ্বাস্য বিশ্বরেকর্ড যা করতে পারেনি কোনো ব্যাটার

আলমের খান: বাংলাদেশের পোস্টার বয় সাকিব আল হাসান। অসংখ্য রেকর্ডের মালিক বিশ্বসেরা এই অলরাউন্ডার।এখন পর্যন্ত চারটি ওয়ানডে বিশ্বকাপ খেলেছেন সাকিব। প্রতিটি বিশ্বকাপে খেলা নিজের প্রথম ম্যাচে ফিফটি করা বিশ্বের একমাত্র ক্রিকেটার সাকিব।

২০০৭ বিশ্বকাপে প্রতিপক্ষ ইন্ডিয়ার বিপক্ষে

৫৩ রান,

২০১১ বিশ্বকাপে একই প্রতিপক্ষের বিপক্ষে ৫৫ রান,

২০১৫ বিশ্বকাপে প্রতিপক্ষ আফগানিস্তানের বিপক্ষে ৬৩ রান এবং

২০১৯ বিশ্বকাপে প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকার

বিপক্ষে ৭৫ রান করেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। ব্যাপারটা কাকতালীয় হলেও, এখানে একটি ব্যাপার পরিষ্কার যে আসরের প্রথম ম্যাচে সাকিব নিজের সর্বোচ্চটাই নিংড়ে দেন। কারণ শুরুর দিকে সাফল্য চলে এলে যেকোনো ক্রিকেটারের জন্যই পরবর্তীতে টুর্নামেন্টটি ভালো কাটবে।

যদিও ২০০৭ এবং ১১ বিশ্বকাপে ভালো শুরুর পরও আহামরি কোনো পারফরমেন্স করে দেখাতে পারেননি সাকিব। ২০১৫ বিশ্বকাপে আবার বেশ ভালই পারফর্ম করেছিলেন সাকিব। তবে ২০১৯ সালে পাওয়া নিজে শুরুটাকে একদম শেষ পর্যন্ত টেনে নিয়েছিলেন এই অলরাউন্ডার। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৭৫ রান দিয়ে সাকিবের বিশ্বকাপ মিশন শুরু হয়। পরবর্তীতে নয় ম্যাচে পাঁচটি ফিফটি এবং দুটি সেঞ্চুরি করেন সাকিব।

ব্যাট হাতে মোট ৬০৬ রান এবং বল হাতে ১১ টি উইকেট শিকার করেন সাকিব। সাকিবের পারফরমেন্স এতটাই অতিমানবীয় ছিল যে, ক্রিকেট বৌদ্ধারা বলছিলেন রোহিত শর্মা এবং চাহাল মিলে এক সাকিব। রোহিত শর্মার মোট রান ছিল ৬৪৮, সাকিবের চেয়ে ৪২ রান বেশি। অপরদিকে চাহালের উইকেট ছিল ১২টি, সাকিবের চেয়ে একটি বেশি।

অর্থাৎ ২০১৯ বিশ্বকাপে চাহাল এবং রোহিত শর্মা বিশ্বের সেরা দুই ক্রিকেটারের কাজ একাই করেছিলেন সাকিব আল হাসান। সামনেই ২০২৩ বিশ্বকাপ, প্রত্যাশা করাই যায় আবারো ফিফটি দিয়ে বিশ্বকাপ শুরু করবেন সাকিব। এবং সেই ফর্মটি নিয়ে যাবেন বিশ্বকাপের শেষ পর্যন্ত।

পাঠকের মতামত:

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে