ঢাকা, বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯

চুল পড়া রোধে জেনে নিন পেয়ারা পাতা কীভাবে ব্যবহার করবেন

২০২২ আগস্ট ১১ ১১:৫৩:৫৮
চুল পড়া রোধে জেনে নিন পেয়ারা পাতা কীভাবে ব্যবহার করবেন

বর্তমান ফ্যাশনের দুনিয়ার বিউটি প্রোডাক্টের কমতি নেই। ঝলমলে সুন্দর প্যাকেটের মোড়কে রাসায়নিক মেশানো অনেক পণ্য হাতের নাগালে পাওয়া যায়। অনেকে চড়া দামে আবার তা কিনেও নেন। কিন্তু রূপচর্চায় প্রাকৃতিক উপাদানের কদর বাড়ছে দিন-দিন

।আমাদের চারপাশেই রয়েছে এমন অনেক জিনিস, যা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং চুল ও ত্বকের সৌন্দর্য রক্ষা করে। এমন একটি উপাদান হচ্ছে পেয়ারা। পেয়ারায় আছে ভিটামিন সি। পেয়ারা পাতার ব্যথা উপশমের জন্যও অনেকে ব্যবহার করে থাকেন। এই পেয়ারা পাতাতেই আপনার চুল পড়া বন্ধ হতে পারে তা জানেন? বোধহয় না। সঠিক পদ্ধতি জানলেই পাবেন উপকার।

প্রথমে বেশ কিছু পেয়ারা পাতা নিয়ে নিন। সেগুলো ফুটন্ত গরম পানিতে দিয়ে কিছুক্ষণ সিদ্ধ করুন। প্রায় ২০ মিনিট ধরে সিদ্ধ করার পর মিশ্রণটা একটা পাত্রে ছেঁকে ফেলুন। তারপর ঠাণ্ডা হতে দিন। ভালো করে জল দিয়ে চুল ধুয়ে ফেলুন। ড্রায়ার থাকলে তা দিয়ে চুল শুকিয়ে নিন।>>এবার মিশ্রণটা অল্প অল্প করে চুলের ভিতরে লাগান। খেয়াল রাখবেন আপনার চুলে যেন অন্য কোনো কেমিকেল না থাকে। মিশ্রণটা প্রায় দুই ঘণ্টা মাথায় রেখে দিতে হবে। চাইলে একটা সিনেমা বা সিরিজ এই সময়ে দেখে ফেলতে পারেন। নয়তো মাথায় তোয়ালে জড়িয়ে একটু ঘুমিয়ে নিতে পারেন।

দুই ঘণ্টা পর ভালো করে চুল ধুয়ে নিন। তারপর চুল শুকিয়ে নিন। এই মিশ্রণ সপ্তাহে দুই থেকে তিনবার ব্যবহার করলে চুল পড়ার সমস্যা থেকে মুক্তি পাবেন। চুল ঘন ও শক্ত হবে। পাশাপাশি তাতে মসৃণতাও আসবে। কথায় বলে, একটি পেয়ারা নাকি ১০টি আপেলের সমান। ত্বকের মসৃণতা বজায় রাখতেও সাহায্য করে এই সহজলভ্য ও দেশি ফলটি।

পাঠকের মতামত:

লাইফ স্টাইল এর সর্বশেষ খবর

লাইফ স্টাইল - এর সব খবর



রে