ঢাকা, বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯

ক্রিকেট দুনিয়ায় হইচই এবার নিউজিল্যান্ডের ক্রিকেটের উপর উঠলো গুরুতর অভিযোগ, অভিযোগকারী রস টেলর

২০২২ আগস্ট ১১ ১৬:৩৭:০৫
ক্রিকেট দুনিয়ায় হইচই এবার নিউজিল্যান্ডের ক্রিকেটের উপর উঠলো গুরুতর অভিযোগ, অভিযোগকারী রস টেলর

ক্রিকেট দুনিয়ার অন্যতম সভ্য ও ভদ্র দল হিসেবে দেখা হয় নিউজিল্যান্ডকে। তবে এবার সেই নিউজিল্যান্ডের বিরুদ্ধেই বর্ণবাদের অভিযোগ আনলেন কিংবদন্তি সাবেক ক্রিকেটার রস টেলর। এ বছর আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলা টেলর জানিয়েছেন, আদিবাসী হওয়ায় ব্ল্যাকক্যাপস ডেরায় বারবার বর্ণবাদের শিকার হতে হয়েছে তাকে।

সম্প্রতি নিজের আত্মজীবনী রস টেলর ব্ল্যাক অ্যান্ড হোয়াইট গ্রন্থে টেলর এই করুণ চিত্র তুলে ধরেছেন। অন্য সতীর্থদের মত টেলর এত ফর্সা ছিলেন না। এ কারণে তাকে নিয়ে উপহাস করা হত। তার পূর্বপুরুষের পেশা নিয়ে বিদ্রুপ করে বলা হত, টেলর নাকি অর্ধেকটা সভ্য।

টেলর জানান, 'ক্যারিয়ারের বেশিরভাগ অংশেই আমি ছিলাম ব্যতিক্রম, ভ্যানিলা (সাদা বা ফর্সা অর্থে) লাইনআপে বাদামি রঙের একজন। নিউজিল্যান্ডে ক্রিকেট সাদা বর্ণের মানুষের খেলা। এটা চ্যালেঞ্জিং। কেউ কেউ কখনো বলত আমি মাওরি অথবা ভারতীয়। ড্রেসিংরুমে প্রায়ই উপহাস হত। এক সতীর্থ প্রায়ই আমাকে বলত- রস, তুমি অর্ধেকটা ভালো মানুষ। কিন্তু কোন অর্ধেক? অন্য খেলোয়াড়দেরকেও তাদের জাতিসত্তা নিয়ে উপহাস করা হত।'

টেলর অনেকবারই প্রতিবাদের কথা ভেবেছেন। তবে এতে জলঘোলা হবে বলে খেলোয়াড়ি জীবনে কখনো প্রতিবাদ করেননি বা বিষয়টি খোলাসা করেননি। সহ্য করেছেন বছরের পর বছর। টেলরের স্বীকারোক্তিতে ক্রিকেট দুনিয়ায় রীতিমত হইচই পড়ে গেছে।

টেলর আরও বলেন, 'সাদা মানুষের এসব শুনলে বলবে, এটা তো নিছক রসিকতা। তবে সে সাদা মানুষ হয়ে কথাটা শুনছে, তাকে উদ্দেশ্য করে বলা হয়নি। তাই তাদের কেউ শুধরানোর চেষ্টাও করে না। আপনি ভাবতে পারেন প্রতিবাদ করবে কিন্তু এতে হয়ত আরও বড় সমস্যার সৃষ্টি হবে। তারচেয়ে চামড়া মোটা করে সহ্য করে নেওয়া সোজা। কিন্তু এটা কি ঠিক?'

পাঠকের মতামত:

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে