ঢাকা, বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯

৩ টি কারণের জন্য আসন্ন এশিয়া কাপে পাকিস্তানের কাছে হারবে ভারতীয়

২০২২ আগস্ট ১১ ১৭:২২:৩৪
৩ টি কারণের জন্য আসন্ন এশিয়া কাপে পাকিস্তানের কাছে হারবে ভারতীয়

আর মাত্র কয়েকদিনের প্রতীক্ষা এই বছরের ২৭আগস্ট থেকে শুরু হতে চলেছে ক্রিকেট বিশ্বের অন্যতম জনপ্রিয় টুর্নামেন্ট এশিয়া কাপ। এশিয়া মহাদেশের তাবড় তাবড় ক্রিকেট খেলিও দেশগুলিকে নিয়ে বিশ্ব ক্রিকেট নিয়ামক সমস্থা আইসিসি এই প্রতিযোগিতার আয়োজন করে থাকে। গতবারে এশিয়া কাপের আসর করোনা মহামারীর কারণে ভেস্তে যাবার কারণে এই বছরের এশিয়া কাপের উত্তেজনা কতটা তুঙ্গে সে কথা বলার অবকাশ রাখে না।

এই বছরের এশিয়া কাপের আসর শ্রীলংকার মাটিতে হবার কথা ছিল কিন্তু সে দেশের রাজনৈতিক পরিস্থিতি এবং বাজে আবহাওয়ার কারণে আইসিসি এই প্রতিযোগিতাকে দুবাইয়ের মাটিতে অনুষ্ঠিত করার সিদ্ধান্ত নিয়েছেন বলে জানা গেছে। এছাড়াও আরো একটি বড়ো খবর সামনে এসেছে এই বছরেই t20 বিশ্বকাপের কথা মাথায় রেখে আসন্ন এশিয়া কাপ ক্রিকেট ইতিহাসের সব থেকে ছোট এই ফরম্যাটে খেলানো হবে।

এশিয়া কাপের ইতিহাসে ভারতীয় দল হলো এমন একটি দল যারা গতবারের বিজয়ী দলের পাশাপাশি মোট ৭বারের এশিয়া কাপ বিজেতা। এশিয়া কাপের মঞ্চে ক্রিকেট ইতিহাসের চিরপ্রতিদ্বন্দ্বী দুই দেশ পাকিস্তান এবং ভারত মুখোমুখি হয়ে থাকে এককথায় এই তুই দেশের ম্যাচকে ক্রিকেটের ডার্বি হিসাবে চিহ্নিত করা হয়ে থাকে। এই বছর এশিয়া কাপের মহারণে ২৮আগস্ট এই দুই দল একে ওপরের বিরুদ্ধে ম্যাচ খেলে তাদের এই টুর্নামেন্টের সূচনা করবে।

ভারতীয় দল ৭বারের বিজয়ী দল হলেও পাকিস্তান দল যে ক্রিকেট মাঠে তাদের ছেড়ে কথা বলবে না সে কথা বলা যেতেই পারে। আমরা এখানে এমন ৩টি কারণ নিয়ে আলোচনা করবো যেখানে এই বছরের এশিয়া কাপে পাকিস্তান দল তাদের প্রথম ম্যাচেই ভারতীয় দলকে হারিয়ে বাজিমাত করতে পারে বলে মনে করা যাচ্ছে।

ভারতীয় ক্রিকেটারদের ফর্ম বিহীন পারফর্মেন্স:

বর্তমানে ভারতীয় দল সদ্য সমাপ্ত হওয়া বেশ কয়েকটি t20 সিরিজ জিতলেও তাদের বেশ কিছু গুরুত্বপূর্ণ ক্রিকেটারদের ফর্ম নিয়ে গভীর সমস্যার মধ্যে রয়েছে। ভারতীয় দলে সব থেকে চিন্তার কারণ হলো তাদের দলের সব থেকে দুই গুরুত্বপূর্ণ ব্যাটসম্যানকে নিয়ে। এদের মধ্যে একজন হলো ওপেনার কে এল রাহুল যিনি সদ্দ্যই চোট সরিয়ে পুনরায় মাঠে ফিরতে চলেছেন।

ডানহাতি ব্যাটসম্যান রাহুল একজন ম্যাচ উইনার খেলোয়াড় হলেও বহু দিন বাদে আবার আন্তর্জাতিক মঞ্চে ফিরতে চলেছেন তাই তার পক্ষে পুরোনো ফর্ম পারফর্মেন্স করে দেখানো মুশকিল হতে পারে। অপরজন হলেন প্রাক্তন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। ডানহাতি এই ব্যাটসম্যান এখনো যেকোনো বোলারের কাছে ব্যাটিং ত্রাস হিসাবে পরিচিত কিন্তু সম্প্রতি আউট অফ ফর্ম চলছেন। তাই মনে করা যাচ্ছে যদি বিরাটের ব্যাট ঠিক না চলে তাহলে ম্যাচে পাকিস্তান দল ভারতীয় দলের ওপর কব্জা করতে পারে।

জাসপ্রিত বুমাহরার অনুপস্থিতি:

এটা নিঃসন্দেহে বলা যেতেই পারে বুমরাহ হলেন এই মুহূর্তে বিশ্ব ক্রিকেটের সেরা ফাস্ট বোলারদের অন্যতম। ডানহাতি এই ফাস্ট বলার তার বিষাক্ত ইয়র্কারের দ্বারা বিশ্বের বহু নামিদামি ব্যাটসম্যানের উইকেট উড়িয়ে দিয়েছেন। ইংল্যান্ড সফরের পর ভারতীয় টীম ম্যানেজমেন্ট বুমরাহকে বিশ্রাম দিয়েছিলো এশিয়া কাপের কথা মাথায় রেখে। কিন্তু খবর সূত্রে জানা গেছে বুমরাহ নিজের প্রস্তুতি নিতে গিয়ে চটিল হয়েছেন এবং তিনি জাতীয় একাডেমিতে রিহ্যাব করছেন।

তাই ভারতীয় টীম ম্যানেজমেন্ট সামনের t20 বিশ্বকাপের কথা মাথায় রেখে তাকে আসন্ন এশিয়া থেকে বাদ দিয়েছেন। বুমরাহের দলে না থাকাতে পাকিস্তান দল পুরোপুরি এটার ফায়দা তুলবে সে কথা বলা যেতেই পারে। তাই এই ক্ষেত্রেও পাকিস্তান দল ভারতীয় দলকে পরাজিত করতে পারে।

দুবাইয়ের মাঠিতে পাকিস্তান দল বেশি ক্রিকেট খেলেছে:

এই তালিকায় তৃতীয় কারণটি হলো ক্রিকেট মাঠ। আসন্ন এশিয়া কাপের আসর শ্রীলংকার মাঠি থেকে সরিয়ে দুবাইয়ের মাঠিতে করার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। এই বছর এশিয়া কাপে ভারতীয় দলের প্রথম ম্যাচ পাকিস্তানের সাথে এই দুবাইয়ের মাটিতে তাই ভারতীয় দলের পরাজয়ের এটিও একটি কারণ হতে পারে বলে মনে করা যাচ্ছে। কারণ ভারতীয় দল এ বছর যতগুলি t20 সিরিজ খেলেছে সবকটি অন্য দেশের মাটিতে কিন্তু পাকিস্তান দল সব থেকে বেশি তাদের ম্যাচ খেলেছে দুবাইয়ের মাটিতে। তাই এটা বলা যেতেই পারে পাকিস্তান দল দুবাইয়ের মাঠের ফায়দা অবশ্যই তুলতে চাইবে।

পাঠকের মতামত:

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে