ঢাকা, বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯

সাকিব যে ক’টানা সেঞ্চুরি করেছেন তার থেকেও বেশি তিনি বিতর্কে জড়িয়েছেন।

২০২২ আগস্ট ১২ ১১:১৭:৩৮
সাকিব যে ক’টানা সেঞ্চুরি করেছেন তার থেকেও বেশি তিনি বিতর্কে জড়িয়েছেন।

নিঃসন্দেহে বাংলাদেশ ক্রিকেট ইতিহাসের সর্বকালের সেরা ক্রিকেটার অলরাউন্ডার সাকিব আল হাসান। তবে নানা সময়ে মাঠের বাইরের অনেক খবর নিয়ে সংবাদের প্রধান শিরোনাম হয়েছেন সাকিব। এইতো কিছুদিন ধরেই বেটিং কোম্পানির সাথে চুক্তিবদ্ধ হয়ে আবারো বিসিবির মুখোমুখি সাকিব। সাকিব আর বিতর্ক যেন পরস্পরের সঙ্গী।

এখানেই শেষ নয় সাকিবকে নিয়ে বিতর্কে যেন শেষ নেই। ওয়ানডে ক্রিকেটে তিনি যে কটানা সেঞ্চুরি করেছেন তার থেকেও বেশি তিনি বিতর্কে জড়িয়েছেন। এর আগেও বহুবার নানা বিষয় নিয়ে বিতর্কে জড়িয়েছেন সাকিব। নিষিদ্ধ হয়েছেন একাধিক ম্যাচসহ কয়েক মাস এমনকি বছর ধরে।

গত বছর ঢাকা প্রিমিয়ার লিগে আম্পায়ারের সাথে কয়েক দফায় বাজে আচরণের জন্য তিন ম্যাচের জন্য নিষিদ্ধ হন সাকিব আল হাসান। এছাড়াও জরিমানা করা হয় তাকে। এছাড়াও ২০২১ সালেই জাতীয় দলের হয়ে শ্রীলঙ্কার বিপক্ষে না খেলে সাকিবের আইপিএল খেলা নিয়েও ওঠে নানা বিতর্ক।

তবে সাকিবের জীবনের সবচেয়ে বড় বিতর্কিত ঘটনা ২০১৯ সালের। বিশ্বকাপের দুর্দান্ত একটি সময় কাটানোর পর হঠাৎ করে সংবাদের প্রধান শিরোনাম হন তিনি। জুয়াড়ির কাছ থেকে প্রস্তাব পেয়েও বোর্ডকে সেটি না জানানোয় সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ ছিলেন এক বছর।

একই বছর বিশ্বকাপের আগে দলীয় ফটোসেশনে সাকিবের না থাকা জন্ম দেয় নানা আলোচনার। তার আগের বছরের ২০১৮ সালেও তিনি জন্ম দিয়েছেন বিতর্কের। বিসিবির অনাপত্তিপত্র না নিয়েই ওয়েস্ট ইন্ডিজে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) খেলতে গিয়েছিলেন সাকিব।

পরে টুর্নামেন্টের মাঝপথে তাকে দেশে ফিরিয়ে আনে বোর্ড। তবে এখানেই শেষ নাই সেইবার টেস্ট ও ওয়ানডে দল থেকে অবসরের হুমকি দিয়ে ছয় মাসের জন্য ক্রিকেট থেকে নিষিদ্ধ হন এই অলরাউন্ডার।

২০১৬ সালের বিপিএলে আম্পায়ারের সঙ্গে বিবাদে জড়ান। এর আগের বছরের বিপিএলে আম্পায়ার তানভীর আহমেদের সঙ্গে অসদাচরণ করে ১ ম্যাচ নিষিদ্ধ হন। ২০১৪ সালে সাকিবের নামের সঙ্গে কয়েকবারই বিতর্ক জড়ায়।

ভারতের বিপক্ষে ওয়ানডে ম্যাচ চলাকালে স্ত্রীকে উত্ত্যক্তের অভিযোগে এক দর্শককে পিটিয়ে আহত করেন এই অলরাউন্ডার। একই বছরে শ্রীলঙ্কার বিপক্ষে একটি ওয়ানডে ম্যাচে আউট হওয়ার পর টিভি ক্যামেরার দিকে অশ্লীল অঙ্গভঙ্গি দেখান। যার ফলে নিষিদ্ধও হন তিন ম্যাচের জন্য।

পাঠকের মতামত:

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে