ঢাকা, মঙ্গলবার, ৪ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯

ভবিষ্যদ্বাণী: ব্রাজিল বা আর্জেন্টিনা নয় কাতার বিশ্বকাপ জিতবে যে দল

২০২২ আগস্ট ১৩ ২১:২৭:০৭
ভবিষ্যদ্বাণী: ব্রাজিল বা আর্জেন্টিনা নয় কাতার বিশ্বকাপ জিতবে যে দল

মার্সেলো দেসাইয়ের মনে এখনো সেই স্মৃতি জ্বলজ্বলে হয়ে আছে। বলছি ১৯৯৮ সালের সেই ফাইনালের কথা। একটি ভুলের কারণে ৬৮ মিনিটের মাথায় লাল কার্ড দেখে তাকে চলে যেতে হয়েছিল মাঠের বাহিরে।

তারপরও ১৯৯৮ সালের সেই ফাইনালে তাঁর দল দুর্দান্তভাবে খেলে ব্রাজিলকে উড়িয়ে দিয়ে ৩-০ গোলে শিরোপা জিতে নেয়। পরপর দুটি বড় আসরে জয় পায় ফ্রান্স, ১৯৯৮ বিশ্বকাপ ও ২০০০ সালের ইউরো শিরোপা।

বড় দুই আসরে জয় পাওয়ার পরও রজার লেমেরের দল ফ্রান্সকে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয় ২০০২ বিশ্বকাপে। সেই থেকে শুরু বিশ্বের সবচেয়ে বড় আসর ফুটবল বিশ্বকাপ জয়ীদের গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়ার রীতি।

২০০২ বিশ্বকাপ থেকে বিদায় নেয় ফ্রান্স, ২০০৬ সালে জেতা ইতালির কপালেও জুটেছে এই দুর্ভাগ্য ২০১০ সালে, ২০১০ সালের বিজয়ী স্পেনকেও ২০১৪ সালে মেনে নিতে হয়েছে একই পরিণতি, আবার ২০১৮ সালে জার্মানিকেও একই পরিণতি মেনে নিতে হয়েছে। মাঝে ২০০৬ সালেই শুধু ব্যতিক্রম হয়েছিল, সেবার ২০০২ সালের চ্যাম্পিয়নরা টপকে গিয়েছিল গ্রুপ পর্ব।

সামনের ফুটবল আসরে ২০১৮ বিশ্বকাপজয়ী ফ্রান্সের ভাগ্যেও কি ঘটতে যাচ্ছে একই ইতিহাসের পুনরাবৃত্তি? এ প্রশ্নের জবাবে দেসাই বলেন, ‘না।’

এরপর ব্যাখ্যা দিলেন সেই দল কেন পারেনি আর এই দলের কী হবে, তিনি বলেন, ‘২০০২ সালে দলের ৭০ শতাংশ খেলোয়াড়েরই বয়স ছিল ৩০-এর ওপরে। আমরা জানতাম, আমাদের কী হতে চলেছে। এই দলের এরা এখনো বুঝেই উঠতে পারেনি, ২০১৮ সালে তারা কত বড় কাজ করে ফেলেছে।’

দেসাই এরপর আরও বলেন, ‘তারা যে সাফল্য পেয়েছে, সেটা বোঝার মতো বোধই নেই তাদের। তারা তরুণ, তাদের কাছ থেকে আরও অনেক কিছু পাওয়ার আছে। কিলিয়ান এমবাপ্পের কথাই ভাবুন। সে বুঝতে পারছে না। সে আরও কিছু প্রত্যাশা করছে। আমার মনে হয় না, আমাদের মতো তারাও একই চাপে থাকবে।’ এবারের বিশ্বকাপে আপনার দল তাহলে কী করতে পারে বলে মনে করেন দেসাই?

উত্তরে মার্সেলো দেসাই বলেন, ‘এমবাপ্পে ফ্রান্সের জন্য অসাধারণ এক অস্ত্র। এখন করিম বেনজেমাও আছে। আমার তো মনে হয়, ফ্রান্স ব্রাজিল, আর্জেন্টিনা, নেদারল্যান্ডস, বেলজিয়াম—সবাইকে উড়িয়ে দেবে। আমার বিশ্বাস, ফ্রান্স বিশ্বকাপ জিতবে।’

পাঠকের মতামত:

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে