ঢাকা, বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯

এশিয়া কাপ: বাংলাদেশ-৩ বার, পাকিস্তান-৪ বার, ভারত-১০ বার, শ্রীলঙ্কা-১১ বার

২০২২ আগস্ট ১৪ ১১:৪৬:৩৫
এশিয়া কাপ: বাংলাদেশ-৩ বার, পাকিস্তান-৪ বার, ভারত-১০ বার, শ্রীলঙ্কা-১১ বার

১৯৮৪ সালের সর্বপ্রথম সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হয় এশিয়া কাপ ক্রিকেট টুর্নামেন্ট। সেই থেকে নিয়মিত হয়ে আসছে এশিয়ার দল গুলির মধ্যে সবচেয়ে বড় এই টুর্নামেন্ট। সর্বশেষ ২০১৮ সালে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হয়েছিল এশিয়া কাপ।

তবে এবারের এশিয়া কাপ শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত সংযুক্ত আরব আমিরাতে সরিয়ে নিয়েছে এসিসি। আগামী ২৭ আগস্ট থেকে শুরু হবে এশিয়া কাপের ১৫ তম আসর। এখন পর্যন্ত এশিয়া কাপে মোট সাতবার চ্যাম্পিয়ন হয়েছে ভারত।

পাঁচবার চ্যাম্পিয়ন হয়েছে শ্রীলংকা। এবং দুইবার চ্যাম্পিয়ন হয়েছে পাকিস্তান। তবে এশিয়া কাপে বাংলাদেশের সবচেয়ে বড় সফল্য ফাইনালে খেলা। এখন পর্যন্ত এশিয়া কাপে তিনবার ফাইনাল খেলেছে বাংলাদেশ।

২০১২ সালে পাকিস্তানের কাছে মাত্র ২ রানে হেরে স্বপ্নভঙ্গ হয় বাংলাদেশের। এরপর ২০১৬ এবং ২০১৮ সালে দুইবার ফাইনালে উঠলেও ভারতের কাছে জিততে পারেনি টাইগাররা। সর্বশেষ চার আসরের মধ্যে তিনবার ফাইনাল খেলেছে বাংলাদেশ।

২০১৬ সালের পর আবারো টি-টোয়েন্টি ফরম্যাটে অনুষ্ঠিত হবে এশিয়া কাপ। তবে এবারের আসরে বাংলাদেশ ঠিক কি করবে তা সবাই অজানা। ১৪ বারের মধ্যে সবচেয়ে বেশি ১০ বার ফাইনাল খেলেছে ভারত। ১১ বার ফাইনাল খেলেছে শ্রীলংকা এবং পাকিস্তান ফাইনাল খেলেছে চার বার।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে