ঢাকা, সোমবার, ৫ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রহায়ণ ১৪২৯

রাতে ঘুম ভাঙলে আবার ঘুম আসতে দেরি হয়?

২০২২ আগস্ট ২২ ১০:৫৪:২৪
রাতে ঘুম ভাঙলে আবার ঘুম আসতে দেরি হয়?

কিছুতেই ভাল ঘুম হয় না, বারে বারে ভেঙে যায়। এক বার ঘুম ভাঙলে আবার ঘুম আসতে দেরি হয়। জানেন কি, ঘুমের ঠিক আগে আমরা অনেকেই এমন কিছু ভুল করে ফেলি, যার জন্যে ঘুমের বারোটা বেজে যায়!

কী করলে ঘুম ভাল হবে এই চিন্তা করেন অনেকে। কিন্তু রাতের কিছু অভ্যাস একটু বদলে ফেলতে পারলেই ঘুমের সমস্যা অনেকটা কমতে পারে। কী করবেন, কী করবেন না জেনে নিন।

>> ঘুমের ২ ঘণ্টা আগে রাতের খাওয়া শেষ করুন। ভরপেট খেয়েই ঘুমিয়ে পড়লে শরীরের বিপাক হারে প্রভাব পড়ে এবং ঘুমেও অসুবিধা হয়। তার চেয়ে বরং খাওয়ার পর একটু হাঁটাহাটি করুন বা বাড়ির কাজ করুন।

>>অনেক সময়ে ঘুমের আগেই বন্ধুবান্ধব বা আত্মীয়র সঙ্গে ফোনে গল্প করে আমরা সারা দিনের সব ধকলের কথা বলে থাকি। হতাশা-রাগ-দুঃখ প্রকাশ করার সময় হয় এই দিনের শেষেই। কিন্তু ঘুমের আগে খুব বেশি নেতিবাচক চিন্তা মনে ভিড় করতে দেবেন না। মন ভারাক্রান্ত হলে ঘুমের উপর প্রভাব পড়বেই।

>> ঘুমের আগে বৈদ্যুতিন যন্ত্র ব্যবহার করবেন না। বিশেষ করে টিভি দেখা বা ফোনের ব্যবহার একদম বন্ধ করে দিন। তার বদলে একটু হালকা যোগাসন করতে পারেন। শ্বাসের ব্যায়াম বা ধ্যান করতে পারেন। কিংবা পছন্দের বইও পড়ার অভ্যাস করুন ঘুমের আগে।

>>ঘুমের আগে নিজের যত্ন করুন। রূপচর্চা করতে পারেন বা গরম জলে পা ডুবিয়ে ক্লান্তি দূর করতে পারেন।

>> আরামদায়ক পোশাক পরে ঘুমতে যান। চুল যে ভাবে বাঁধলে বা খুলে রাখলে আপনার শুতে অসুবিধা হবে না, তাই অভ্যাস করুন।

পাঠকের মতামত:

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর



রে